ঢাকাশুক্রবার , ১৭ মে ২০২৪
  1. সর্বশেষ
  2. আন্তর্জাতিক

মার্কিন প্রেসিডেন্ট নির্বাচন : ট্রাম্প-বাইডেনের হাড্ডাহাড্ডি লড়াইয়ের আভাস

প্রতিবেদক
নিউজ এডিটর
৩ নভেম্বর ২০২০, ১:৩৫ অপরাহ্ণ

Link Copied!

আন্তর্জাতিক ডেস্ক :

রেকর্ড সংখ্যক আগাম ভোট পড়ায় নির্বাচনের লড়াই আদালতে গড়ানোর শঙ্কা নিয়েই আজ শুরু হচ্ছে মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনের ভোটগ্রহণ। শেষ সময়ের প্রচারণায় ব্যস্ত ক্ষমতাসীন রিপাবলিক ও বিরোধী ডেমোক্র্যাট প্রার্থী।
জো বাইডেন ঘুরে বেড়াচ্ছেন ট্রাম্পের ব্যাটেলগ্রাউন্ডগুলোতে। আর ট্রাম্প হানা দিচ্ছেন বাইডেনের দূর্গ বলে পরিচিত ব্যাটেলগ্রাউন্ডগুলোতে। শেষ জনমত জরিপে ডোনাল্ড ট্রাম্পের চেয়ে ১০ পয়েন্ট ব্যবধানে এগিয়ে রয়েছেন জো বাইডেন।

বাংলাদেশ সময় সন্ধ্যায় শুরু হবে মার্কিন প্রেসিডেন্ট নির্বাচন। বিশ্বের ক্ষমতাধর এ রাষ্ট্রের শাসনভার কার হাতে যাবে সেদিকে তাকিয়ে সারা বিশ্বের মানুষ। আর শেষ মুহূর্তের প্রস্তুতিতে ব্যস্ত নির্বাচন কর্মকর্তারা। স্থানীয় সময়ের তারতম্যের কারণে ৫০টি অঙ্গরাজ্যে আলাদা সময়ে ভোটগ্রহণ হবে। তবে বেশিরভাগ অঙ্গরাজ্যে সকাল ৭টায় ভোটগ্রহণ শুরু হয়ে চলবে রাত ৮টা পর্যন্ত।

নির্বাচনের একদিন আগে চার ব্যাটলগ্রাউন্ড রাজ্যে প্রচারণা চালান ট্রাম্প। সমাবেশে জানান, যেভাবেই হোক নির্বাচনে জেতার ব্যাপারে খুবই আত্মবিশ্বাসী তিনি। এরইমধ্যে মহামারির সময়ের এ নির্বাচন নিয়ে জটিলতা প্রকাশ্য হয়ে উঠেছে।

জানা গেছে, নির্বাচনের আগের দিন দুই প্রার্থী ডোনাল্ড ট্রাম্প ও জো বাইডেন শিবিরে আইনযুদ্ধ নিয়ে উত্তেজনা শুরু হয়েছে। উভয় প্রচারণা শিবির থেকে নির্বাচনের ফলাফল নিয়ে আগাম ভিন্ন অবস্থানের কথা ঘোষণা করা হয়েছে।

উভয় দলের আইনজীবীরা প্রস্তুত। প্রতিটি রাজ্যে রিপাবলিকান ও ডেমোক্রেটিক পার্টির আইনজীবীরা নির্বাচনী বিরোধ নিয়ে আইনযুদ্ধের জন্য। এদিকে সোমবার টেক্সাসের এক ফেডারেল বিচারক ১ লাখ ২৭ হাজার ভোট বাতিল করার জন্য রিপাবলিকান পার্টির একটি আবেদন বাতিল করে দিয়েছেন বলে জানা গেছে।

টেক্সাসের হিউস্টন এলাকায় ডেমোক্র্যাটদের প্রাধান্য দেখা গেছে এবারের নির্বাচনপূর্ব জরিপে। করোনা মহামারির কারণে এসব এলাকায় এবার ‘ড্রাইভ থ্রো’ (গাড়ি চালিয়ে চালিয়ে ভোট দেয়া) ভোটকেন্দ্রে ভোট গ্রহণ করা হয়েছে। এমন ভোট গ্রহণের পর ১ লাখ ২৭ হাজার ভোটকে গণনায় না আনার জন্য রিপাবলিকান পার্টির পক্ষ থেকে আদালতে আবেদন জানানো হয়।

ফেডারেল বিচারক অ্যান্ড্রু হ্যানেন তিন ঘণ্টার শুনানির পর আবেদনটি বাতিল করে দিয়েছেন। রিপাবলিকান আবেদনকারী আদালতের এ সিদ্ধান্তের জন্য সঙ্গে সঙ্গে ফিফথ সার্কিট কোর্টে আপিল আবেদন করেছেন।

সোমবার আদালতের এ রায় রিপাবলিকানদের প্রয়াসের বিরুদ্ধে গিয়েছে। একই ধরনের আরেকটি মামলায় সোমবার আদালতের হস্তক্ষেপ করতে হয়েছে নেভাদা অঙ্গরাজ্যে। নেভাদার ক্লার্ক কাউন্টিতে আগাম ভোট গণনার ওপর আপত্তি উত্থাপন করে রিপাবলিকান পার্টির পক্ষ থেকে আদালতে আবেদন জানানো হয়। ভোটারদের স্বাক্ষর শনাক্ত করার সফটওয়্যার নিয়ে রিপাবলিকান পার্টি তাদের আপত্তির কথা জানায়। নেভাদার বিচারক রিপাবলিকান পার্টির এ আবেদনও বাতিল করে দিয়েছেন।

ভোট গ্রহণ শুরু হওয়ার অন্তত ১২ ঘণ্টা আগেই আইনযুদ্ধের পরিস্থিতি উত্তপ্ত হয়ে উঠেছে। ডোনাল্ড ট্রাম্প ও জো বাইডেন শিবিরের পক্ষ থেকে মঙ্গলবারের নির্বাচনী ফলাফল নিয়ে তাদের বিরোধপূর্ণ অবস্থানের কথা জানিয়ে দিয়েছে।

ট্রাম্পের প্রচারণা শিবির থেকে বলা হয়েছে, বাইডেন শিবির ভোটকে প্রশ্নবিদ্ধ করতে চায়। বাইডেনের প্রচারণা শিবির থেকে বলা হয়েছে, সব ভোট গণনার আগে ডোনাল্ড ট্রাম্প কোনোভাবেই মঙ্গলবার রাতে নিজের বিজয় ঘোষণা করতে পারেন না।

প্রেসিডেন্ট ট্রাম্পের ডেপুটি প্রচারণা ব্যবস্থাপক জাস্টিন ক্লার্ক সোমবার বলেছেন, ডেমোক্র্যাট পার্টি এখন ভয় পাচ্ছে। কারণ, সুইং স্টেটগুলোয় আগাম ভোটে জো বাইডেন যথেষ্ট এগিয়ে থাকার মতো ভোট পাননি। জাস্টিন ক্লার্ক বলেছেন, ডেমোক্র্যাট পার্টি জানে, সশরীরে ভোটে প্রেসিডেন্ট ট্রাম্প এগিয়ে থাকবেন। এ এগিয়ে থাকার জন্য ট্রাম্পের বিজয় নিয়ে তারা নিশ্চিত বলে জানিছেন।

পেনসিলভানিয়ার ভোট নিয়ে এমন বিরোধ চাঙা হয়ে উঠতে পারে। এ রাজ্যের আগাম ভোটে ডেমোক্র্যাটরা এগিয়ে থাকবেন—এমন আশা করা হচ্ছে। অন্যদিকে, নির্বাচনের দিন কেন্দ্রে উপস্থিত হয়ে ভোটারদের মধ্যে ট্রাম্প এগিয়ে থাকলেই তিনি নিজেকে বিজয়ী ঘোষণা করে দিতে পারেন বলে আশঙ্কার কথা বলা হচ্ছে।

প্রথম আলোর উত্তর আমেরিকা প্রতিনিধি অনির্বাণ খন্দকার গতকাল রাতে পেনসিলভানিয়া ছিলেন। গতকাল সন্ধ্যার পর তিনি জানিয়েছেন, রাজ্যের ফিলাডেলফিয়া নগরীতে উৎসবের অবস্থা বিরাজ করছে। এ নগরীতে বাইডেনের সমর্থক বেশি বলে মনে হচ্ছে।

নগরীর দক্ষিণে গেলেই অবস্থা কিছুটা ভিন্ন। পাহাড়–সমতলের প্রান্তিক পেনসিলভানিয়ার বহু বাড়ির সামনে ট্রাম্প-পেন্সের পোস্টার শোভা পাচ্ছে বলে অনির্বাণ জানিয়েছেন।

ট্রাম্পের প্রচারণা শিবির থেকে জানানো হয়েছে, তারা সম্পূর্ণ অবগত আছে নির্দিষ্ট সীমার বাইরে ভোট গ্রহণ ও ভোট গণনার জন্য ডেমোক্র্যাটদের পক্ষ থেকে আদালতে আবেদন করা হবে। এ নিয়ে রিপাবলিকান পার্টির আইনজীবীরা সব রাজ্যে প্রস্তুত বলে জানানো হয়েছে।

জো বাইডেনের প্রচারণা শিবির থেকে এ নিয়ে দ্রুত প্রতিক্রিয়া জানানো হয়েছে। প্রচারণা শিবিরের ব্যবস্থাপক জেন ও’মালেই এক বিবৃতিতে বলেছেন, ঐতিহাসিকভাবে আমেরিকার মানুষ এবারে আগাম ভোট দিয়েছেন। সব ভোট গণনার আগে কোনো অবস্থাই ডোনাল্ড ট্রাম্পের নিজেকে বিজয়ী ঘোষণার কোনো অবকাশ নেই।

জেন ও’মালেই বলেছেন, অন্য যেকোনো বিষয়ের মতো ট্রাম্প আগাম ভোটের বিষয় নিয়ে বিভ্রান্তি সৃষ্টির চেষ্টা করছেন। নির্বাচনের রাতেই সব ভোট গণনা সম্পন্ন করার কোনো উদাহরণ নেই। অনুপস্থিতি ভোট এবং দেশের বাইরে থাকা মার্কিন সেনাসদস্যদের ভোট গণনা করার জন্য অপেক্ষা করা হয় সম্পূর্ণ ফলাফল প্রকাশের জন্য। করোনা মহামারির কারণে এবারের পরিস্থিতি আরো ভিন্ন।

বাইডেনের প্রচারণা শিবির থেকে বলা হয়েছে, আগাম দেয়া সব ভোট গণনার আগে ডোনাল্ড ট্রাম্পের বিজয় ঘোষণাকে আইন অনুযায়ী মোকাবিলা করা হবে।

41 Views

আরও পড়ুন

কবি ফিরোজ খানের কবিতা

নাইক্ষংছড়িতে প্রিজাইডিং সহকারী প্রিজাইডিং ও পোলিং অফিসারদের প্রশিক্ষণ !!

লোহাগাড়ার আজিজ কাতারে মারা গেলো স্ট্রোকে

যশোরে মেলার নামে চলছে সর্বনাশা লটারি!

গৃহবধূকে পিটিয়ে হ’ত্যা, স্বামী–শশুড়-শাশুড়ী পলাতক

নাগরপুরে ভাইস চেয়ারম্যান প্রার্থী বিএনপি নেতা গোলাম বহিষ্কার

বঙ্গোপসাগরে তৈরি হচ্ছে ঘূর্ণিঝড় ‘রেমাল’

আদমদীঘিতে ভোট গ্রহনকারি কর্মকার্তদের প্রশিক্ষন উদ্বোধনী সভায় বগুড়া জেলা প্রশাসক

না ফেরার দেশে চলে গেলেন ইবির গণিত বিভাগের মেধাবী ছাত্রী সামিয়া

বোয়ালখালীতে আগুনে পুড়েছে ৩টি দোকান

কুবি ছাত্রের বিরুদ্ধে ধর্ম অবমাননার অভিযোগ

মুক্তি পেলেন বিএনপি নেতা হাবিব উন নবী খান সোহেল