ঢাকারবিবার , ১৯ মে ২০২৪
  1. সর্বশেষ

সোনালী লাইফ ইন্স্যুরেন্স কো¤পানি লিমিটেড ৮ম তম বার্ষিক সাধারণ সভা অনুষ্ঠিত

প্রতিবেদক
নিউজ এডিটর
২৫ আগস্ট ২০২১, ১১:১৭ অপরাহ্ণ

Link Copied!

সোনালী লাইফ ইন্স্যুরেন্স কোম্পানী লিমিটেড [SLICL] এর ৮ম তম বার্ষিক সাধারণ সভা [AGM] মঙ্গলবার ২৪ আগস্ট, ২০২১ তারিখে ভার্চ্যুয়াল প্ল্যাটফর্মে অনুষ্ঠিত হয়েছে। সোনালী লাইফ ইন্স্যুরেন্স কোম্পানী লিমিটেড, বাংলাদেশের জীবন বীমা শিল্পে শীর্ষ স্থানীয় কোম্পানী সমূহের মধ্যে একটি বিশ্বস্ত ও নির্ভরযোগ্য প্রতিষ্ঠান।

সোনালী লাইফ ইন্স্যুরেন্স কোম্পানী লিমিটেডের পরিচালনা পর্ষদের চেয়ারম্যান মিসেস নূর-ই-হাফজা সভায় সভাপতিত্ব করেন, কোম্পানীর অধিকাংশ সম্মানিত শেয়ারহোল্ডারগণসহ পরিচালকবৃন্দ উক্ত সভায় উপস্থিত ছিলেন।

২০২০ সালের AGM এ পরিশোধিত মূলধন ২৮,৫০,০০,০০০ টাকার ভিত্তিতে উদ্বৃত্ত হতে ৩১ ডিসেম্বর, ২০২০ পর্যন্ত সকল শেয়ারহোল্ডারদের ১০% নগদ লভ্যাংশ [Cash Dividend ] [শেয়ার প্রতি ১.০০ টাকার সমতুল্য] প্রদানের বিষয়টি অনুমোদনের জন্য নিশ্চিত হয়, যা একচ্যুয়ারি কতৃক প্রত্যায়িত। চলতি অর্থ বছরে ২০২১ ইং সালে কোম্পানীর ব্যবসায়িক সাফল্যের ভিত্তিতে রেকর্ড তারিখ [৪ আগষ্ট ২০২১ইং] অনুযায়ী সকল সম্মানীত শেয়ার হোল্ডারদের জন্য ২% [শেয়ার প্রতি ০.২ টাকা সমান] অন্তবর্তী নগদ লভ্যাংশ [Interim Cash Dividend ]প্রদানের বিষয়টি ঘোষনা করেন এবং অনুমোদিত হয়।

দেশের চতুর্থ প্রজন্মের বীমা কোম্পানীর মধ্যে সোনালী লাইফ ইন্স্যুরেন্স কোম্পানী লিমিটেড এর বোনাসের হার সর্বোচ্চ। ৩১ ডিসেম্বর, ২০২০ তারিখে কোম্পানীর দায় ও পরিসম্পদের ভ্যালুয়েশনের ফলাফল অনুযায়ী সোনালী লাইফ ইন্স্যুরেন্স কোম্পানী লিমিটেড ২০২০ সাল কিংবা তদপূর্বে ইস্যুকৃত লাভযুক্ত চালু পলিসিতে প্রতি হাজার টাকা বীমা আংকের জন্য ৮০ [আশি] টাকা প্রত্যাবর্তনশীল বোনাস [Reversionary bonus] বন্টন করা হবে। এই বোনাস সকল মেয়াদের লাভযুক্ত চালু পলিসির জন্য একই হারে প্রদান করা হবে এবং এই বোনাসের হার পরবর্তী বোনাস ঘোষণার পূর্ব পর্যন্ত পলিসি গ্রাহকের মেয়াদপূর্তিতে অথবা মৃত্যুতে তাঁর নমিনীকে প্রদান করা হবে।

কো¤পানির কার্যক্রম স¤পর্কে বলতে গিয়ে, মাননীয় চেয়ারম্যান নূর-ই-হাফজা বলেন, আমরা আমাদের ব্যতিক্রমধর্মী সেবা, দৃষ্টান্ত মূলক ব্যবসায়িক প্রবৃদ্ধি এবং কৌশলগত পন্থা অবলম্বন করে অগ্রসর হচ্ছে, যা স্টেক হোল্ডারদের জন্য একটি অনন্য দৃষ্টান্ত স্থাপন করবে। ২০২০ সালে কোম্পনীর মোট প্রিমিয়াম ১৩৪.৬০ কোটি টাকা, যা ২০১৯ সালের চেয়ে ৬৬% বেশী । যার ধারাবাহিকতায় লাইফ ফান্ড ১৫৩.৭১ কোটি টাকা , যা ২০১৯ সালের চেয়ে ৬১% বেশী বৃদ্ধি পেয়েছে। সোনালী লাইফ ইন্স্যুরেন্স কোম্পানী লিমিটেড একক ও গোষ্ঠী বীমা দাবী শুরু হতে এ পর্যন্ত মোট ৩,৭৫৯টি এর বেশী মৃত্যু দাবীসহ সহযোগী বীমা ও সর্মপন মূল্য ০৭ [সাত] কর্ম দিবসের মধ্যে পরিশোধ করেছে। এছাড়া এ পর্যন্ত ৫,৫৪৯ টিরও অধিক সারভাইবাল বেনিফিট, মেয়াদোর্ত্তীন বীমা দাবী নির্ধারিত তারিখের মধ্যে পরিশোধ করেছে। তাই সোনালী লাইফ ইন্স্যুরেন্স কোম্পানী লিমিটেড গ্রাহকের বিশ্বস্ততা অর্জন করেছে।

উক্ত সভায় অধিকাংশ শেয়ার হোল্ডারদের উপস্থিতিতে নোটিশ অনুযায়ী সকল প্রস্তাবিত এজেন্ডা সর্বসম্মত্তি ক্রমে পাশ করা হয়েছে। উক্ত বার্ষিক সধারণ সভার মূল বিষয়বস্তু ছিল – পরিচালক পর্ষদের প্রতিবেদন, নিরীক্ষকের প্রতিবেদন এবং ২০২০ সালের নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন , পরিচালক পর্ষদের নির্বাচন/ পূণঃ নির্বাচন ও নিয়োগ এবং নিরপেক্ষ অডিট নিয়োগ ।

সোনালী লাইফ ইন্স্যুরেন্স কোম্পানী লিমিটেড সম্পর্কে ঃ
সোনালী লাইফ ইন্স্যুরেন্স কোম্পানী লিমিটেড ৭ জুলাই ২০১৩ইং সালে বাংলাদেশে কোম্পানী আইন ১৯৯৪ এর অধীনে সব ধরনের জীবন বীমা কার্যক্রম পরিচালনার জন্য একটি পাবলিক কোম্পানী হিসেবে অনুমোদন লাভ করে। অত্র কোম্পানী ব্যবসায়িক কার্যক্রম পরিচালনার জন্য ৭ জুলাই ২০১৩ইং সালে RJSC থেকে রেজিষ্ট্রেশন সার্টিফিকেট গ্রহণ করে। বীমা আইন ২০১০ এর অধীনে ৩০ জুলাই ২০১৩ইং সালে IDRA কর্তৃক নিবন্ধন পত্র অর্জন করে।কো¤পানির অনুমোদিত মূলধনের পরিমান ১০০.০০ কোটি টাকা যার প্রতিটির মূল্য ১০ টাকা এবং পরিশোধিত মূলধনের পরিমান হচ্ছে ৪৭.৫০ কোটি টাকা। ২০১৮ সালের ২৫ অক্টোবর বাংলাদেশ সিকিউরিটি এন্ড এক্সচেঞ্জ কমিশন বরাবর আই.পি.ও এর অর্ন্তভূক্তির জন্য আবেদন পত্র দাখিল করা হয়।। যথাযথ বিচার বিশ্লেষণের পর বাংলাদেশ সিকিউরিটি এন্ড এক্সচেঞ্জ কমিশন ৯ ডিসেম্বর ২০২০ সালে অনুমোদন দেন। অবশেষে, বাংলদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের অনুমোদনের সাপেক্ষে আইপিও আবেদনের তারিখ ৩০ মে, ২০২১ থেকে ০৩ জুন, ২০২১ পর্যন্ত ধার্য করা হয়েছিল, যা আবেদনের পরিমান ৩৬.৪৫ গুণ বেশি ছিল। ৩০ জুন ২০২১ এ ঢাকা স্টক এক্সচেঞ্জ এবং চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ উভয় এক্সচেঞ্জ ট্রেডিং শুরু হয়। ট্রেডিংয়ের শুরু থেকেই কোম্পানীর শেয়ারের চাহিদা বেশ ভাল ছিল। ফলশ্রুতিতে, SLICL এর শেয়ারের দাম একদিনে ৪৪০% বৃদ্ধি পায়, যা একই দিনে সর্বোচ্চ বৃদ্ধির রেকর্ড। বর্তমানে SLICL এর প্রতি শেয়ার মূল্য ৭২.৭০ টাকায় লেনদেন হয়েছে, যা কো¤পানির বাজার মূল্য প্রায় ৩৪৫ কোটি টাকা।

২০১৩ সালে প্রতিষ্ঠার পর থেকে ঝখওঈখ বেসরকারি খাতের অন্যতম জীবন বীমা কো¤পানি হিসেবে নিজেকে প্রতিষ্ঠিত করেছে। সংক্ষিপ্ত সময়ের মধ্যে সোনালী লাইফ ইন্স্যুরেন্স কোম্পানী লিমিটেড দেশের সবচেয়ে বিশ্বস্ত, স্বচ্ছ এবং স¤পূর্ণ স্বয়ংক্রিয় ঊজচ ভিত্তিক জীবন বীমা কো¤পানি হিসেবে প্রমাণ করেছে। উল্লেখযোগ্য অবলেখন এবং দাবীর দ্রুত নিষ্পত্তিতে ব্যবসায়ী স¤প্রদায়ের মধ্যে কো¤পানির সম্মানজনক ভাবমূর্তি তৈরিতে অবদান রেখেছে। ৮ বছরের ও কম সময়ের মধ্যে, সোনালী লাইফ ইন্স্যুরেন্স কোম্পানী লিমিটেড ১০৫ টিরও বেশি শাখার মাধ্যমে সারা দেশে সেবা কেন্দ্র প্রতিষ্ঠা করেছে এবং বাংলাদেশের সবচেয়ে বিশ্বস্ত ও স্বচ্ছ জীবন বীমা কোম্পানি হিসাবে প্রতিষ্ঠিত হয়েছে ।

66 Views

আরও পড়ুন

কক্সবাজার রেলওয়ে ষ্টেশন এলাকা থেকে ৪ হাজার ইয়াবাসহ গ্রেফতার ০১।

মৌলভীবাজারে ফেসবুকে মহানবী (সা) কে নিয়ে কটুক্তি, যুবক গ্রেফতার

নাগরপুরে শপথ নিলেন প্রাথমিকের নবনির্বাচিত শিক্ষক নেতৃবৃন্দ

মৌলভীবাজার শেরপুরে উন্নয়ন পরিষদের বৃক্ষচারা রোপন কর্মসূচির উদ্বোধন 

আদমদীঘিতে জানালার গ্রিলে বৃদ্ধের ঝু*ল*ন্ত লা*শ

আদমদীঘিতে গাঁজা ও এ্যাম্পুলসহ গ্রেফতার- ৩

দোয়ারাবাজারে গাঁজা ও ইয়াবাসহ তিনজন আটক

শেরপুরে আন্তঃজেলা গরু চোরচক্রের ৫ সদস্য গ্রেফতার ও চোরাই গরু উদ্ধার

বিচ্ছুর বন্যপ্রাণী সংরক্ষণ শীর্ষক সেমিনার অনুষ্ঠিত

শারমিন মীমের কবিতা “ভেজাল”

শেরপুরে সড়ক দুর্ঘটনায় নিহত ২

শার্শায় ভোটগ্রহণ নিয়ে কর্মকার্তাদের সাথে নির্বাচন কমিশনারের ব্রিফিং