বুধবার ২৬শে জানুয়ারি, ২০২২ খ্রিস্টাব্দ
আমাদের সম্পর্কে
যোগাযোগ

২৫ টি সম্ভাবনার অপমৃত্যু, দায়ী কারা?

ডিসেম্বর ৮, ২০২১
প্রিন্ট
নিউজ ভিশন

প্রতিদিন সকালে সূর্যের আলো দেখলে মনে হয় ; দিনটা ভাল যাবে। এমন-ই আশা- প্রত্যাশা নিয়ে, বেঁচে থাকে লক্ষ কোটি মানুষ। কিন্তু, সূর্যের আলোয় যে, কখন কালো জমাট মেঘ বাসা বেঁধে সবকিছু অন্ধকারাচ্ছন্ন করে ফেলে, সেটা বলাটা অনেকটাই দুস্কর। বাংলাদেশের সর্বোচ্চ মেধাবীরা যে প্রতিষ্ঠানে পড়ে সেটা হল (বুয়েট), অথচ ইতিহাসের কাল অধ্যায়ের রচনা সেখান থেকেও হয়ে গেল।

কার ইশারায়, কোন ক্ষমতাবলে এমন মেধাবীদের অধপতন, ২০১৯ সালের (৬ অক্টোবর) ২০১১ নম্বর কক্ষে নিচতলার সিঁড়ির মাঝামাঝি জায়গায় অচেতন অবস্হায় ফেলে রেখে যায়, শহীদ আবরার কে। সন্ধ্যারাত থেকে মাঝরাত পর্যন্ত মধ্যযুগী কায়দায় কিভাবে, কত নির্মম -নির্যাতন এবং হিংস্র হলে পরে – সহপাঠি এক ভাইকে পিটিয়ে হত্যা করে। বাংলার মধ্যযুগের কবি (বডু চণ্ডীদাস) যদি, আজ বেঁচে থাকতেন? তাহলে, হয়ত তিনি এ কথা বলতেন না, যে, ‘ সবার উপরে মানুষ সত্য, তাহার উপরে নাই’।
একটা মানুষ একদিনে খারাপ হয় না, যখন নোংরা পরিবেশে বেড়ে উঠে, অসৎ লোকদের সাথে চলা-ফেরা করে, একদিন তারাও সে পথের পথিক হয়ে যায়। পৃথিবীতে এমন কোন মা-বাবা পাওয়া যাবে না যে, তারাঁ বলবে আমার সন্তান খারাপ হয়ে যাক, সন্ত্রাসী হোক, লুটপাট করুক, মেয়েদের উত্যক্ত করুক কোন মা-বাবা এমন টা চাইবে না, কিন্তু অহরহ এগুলা হচ্ছে। প্রথম আলো পত্রিকা ০৮/১২/২১ তথ্যনুযায়ী আবরার হত্যাকারীদের সবাই ছাত্রলীগের রাজনীতির সাথে জড়িত ছিল। পরে আবরার হত্যার পর পরই শিক্ষায়তনে ছাত্র- রাজনীতি নিষিদ্ধ হয়। মাননীয় প্রধান মন্ত্রী,শেখ হাসিনার বক্তব্যনুযায়ী, তিনি বলেন,” অপরাধীদের কোন দল নেই,তাঁদের একটাই পরিচয় যে,তাঁরা অপরাধী”।

বাংলাদশের শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে নোংরা রাজনীতির ছোবলে কোন শিক্ষার্থী যেন না জড়ায়, সে দিকে সরকার, জনপ্রতিনিধী এবং প্রশাসন দের খেয়াল রাখা অত্যন্ত জরুরী। আর যারা এ ধরনের নোংরা রাজনীতির সাথে জড়িত, এবং সহয, সরল, কোমলমতী ছাত্র/ছাত্রীদের কেও তাঁরা এসব নোংরা রাজনীতির সাথে জড়াতে চায়, তাঁদের দৃষ্টান্তমূলক শাস্তি হওয়া দরকার। আর যদি শাস্তির আওতায় তাঁদের আনা সম্ভব না হয়, তবে শহীদ আবরারে মত আরও হাজার হাজার মায়ের বুক খালি হবে। যেমন টা হয়েছে শহীদ আবরারে সাথে, এবং তাঁর সহপাঠী ২৫ জন ছাত্রের আকাশ ছোঁয়া স্বপ্ন মাটির সাথে মিশে গেল। তাই আমাদের প্রত্যেকের জায়গা থেকে, এ ধরনের সহিংসতা থেকে বেঁচে থাকতে হবে এবং যারা করবে তাঁদের প্রতিরোধ করতে পারলেই আমার দেশ ভাল থাকবে,ভাল থাকবে লাল সবুজের পতাকা।

মোঃ আব্দুল করিম।
ইংরেজী বিভাগ,
ফেনী সরকারি কলেজ,

সর্বশেষ
সর্বাধিক পঠিত
logo

নিউজ ভিশন বাংলাদেশের একটি পাঠক প্রিয় অনলাইন সংবাদপত্র। আমরা নিরপেক্ষ, পেশাদারিত্ব তথ্যনির্ভর, নৈতিক সাংবাদিকতায় বিশ্বাসী।

সম্পাদক ও প্রকাশক : মুহাম্মদ রফিকুল ইসলাম

ঢাকা অফিস: ইকুরিয়া বাজার,হাসনাবাদ,দক্ষিণ কেরাণীগঞ্জ,ঢাকা-১৩১০।

চট্টগ্রাম অফিস: একে টাওয়ার,শাহ আমানত সংযোগ সেতু রোড,বাকলিয়া,চট্টগ্রাম |

সিলেট অফিস: বরকতিয়া মার্কেট,আম্বরখানা,সিলেট | রংপুর অফিস : সাকিন ভিলা, শাপলা চত্ত্বর, রংপুর |

+8801789372328, +8801829934487 newsvision71@gmail.com, https://newsvisionbd.com
Copyright@ 2021 নিউজ ভিশন |
গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ‌্য মন্ত্রণালয়ে আবেদিত ।