হিলিপের উদ্যোগে ৪৫দিন ব্যাপী সেলাই প্রশিক্ষণ কর্মসূচীর উদ্বোধন

নিউজ নিউজ

ভিশন ৭১

প্রকাশিত: ৩:৩৮ অপরাহ্ণ, সেপ্টেম্বর ২৫, ২০২০

মিজানুর রহমান রুমান, সুনামগঞ্জ:
স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তরের অধীনে ‘হাওর অঞ্চলের অবকাঠামো ও জীবন মান উন্নয়ন প্রকল্প (হিলিপ)’র উদ্যোগে প্রত্যন্ত অঞ্চলের বেকার যুবতীদের বিনামুল্যে ৪৫ দিন ব্যাপী সেলাই প্রশিক্ষন কর্মসূচীর উদ্বোধন করা হয়।
বৃহস্পতিবার সন্ধায় শহরের মোহাম্মদপুরস্থ আহমদ ফিশারিজ ভবনের ঝুমকা ট্রেনিং সেন্টারে অনুষ্ঠিত হয়। উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে ভার্চুয়ালি যোগদান করেন অতিরিক্ত প্রধান প্রকৌশলী মো: আলী আখতার হোসেন।
অনুষ্ঠানে সভাপতিত্ব করেন সুনামগঞ্জ এলজিইডি’র নির্বাহী প্রকৌশলী মাহবুব আলম। বিশেষ অতিথি হিসেবে ভার্চুয়ালি যোগদান করেন এলজিইডি’র তত্বাবধায়ক প্রকৌশলী ও হিলিপের প্রকল্প পরিচালক গোপাল চন্দ্র সরকার, হিলিপ’র উপ-পরিচালক মাহমুদ আল ফারুক, দৈনিক হাওরাঞ্চলের কথা’র সম্পাদক, জেলা প্রতিনিধি এসএটিভি, দৈনিক আমার সংবাদ ও সুনামগঞ্জ সাংবাদিক ফোরামের সাধারন সম্পাদক মাহতাব উদ্দিন তালুকদার প্রমুখ। এ সময় উপস্থিত ছিলেন হিলিপের জেলা প্রশিক্ষন সমন্বয়কারী হাফিজ রিজভী বাহাদুর, দি নিউ সেন্ট মেরিজ ট্রেনিং সেন্টারের নির্বাহী পরিচালক রবি ডি ফলিও, দৈনিক হাওরাঞ্চলের কথা’র সার্কুলেশন ম্যানেজার আবু হানিফ, এসএটিভি’র ক্যামেরা পার্সন ও হাওরাঞ্চলের স্টাফ রিপোর্টার মিজানুর রহমান রুমানসহ ২জন প্রশিক্ষক ও ৬০ প্রশিক্ষনার্থী। প্রশিক্ষন উদ্বোধনী অনুষ্ঠানটি সঞ্চালনা করেন হিলিপ প্রকল্পের সুনামগঞ্জ জেলা সমন্বয়কারী (ডিপিসি) মো: মিজানুর রহমান খান।
প্রধান অতিথি’র বক্তব্যে আলী আখতার হোসেন বলেন, হাওরাঞ্চলের পিছিয়ে পড়া জনগোষ্টির জীবন মান উন্নয়নে বর্তমান সরকার কাজ করছে। হিলিপ প্রকল্পের মাধ্যমে অদক্ষ ও বেকার যুব-যুবতিদের সঠিক প্রশিক্ষনের মাধ্যমে দক্ষ ও প্রশিক্ষিত মানবসম্পদ হিসেবে গড়ে তুলতে থাকা খাওয়ার ব্যবস্থাসহ বিনামুল্যে ৪৫ দিন মেয়াদের ‘সেলাই প্রশিক্ষন’ শুরু হয়েছে। এ সময় বিশেষ অতিথির বক্তব্যে সাংবাদিক মাহতাব বলেন, বর্তমান সরকার দেশের শিক্ষিত-অর্ধশিক্ষিত বেকার যুব-যুবতীদের উপযুক্ত প্রশিক্ষনের মাধ্যমে দক্ষ ও প্রশিক্ষিত মানব সম্পদে পরিনত করে দেশ-বিদেশে কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি করছে। ফলে দেশ এগিয়ে যাচ্ছে। এ ধারা অব্যাহত রাখলে বঙ্গবন্ধুর সোনার বাংলা গড়ে উঠবে। আর সে জন্যই হিলিপের মত সৃষ্টিশীল প্রকল্প চালু করে দেশের বিশাল জনগোষ্ঠিকে কাজে লাগাতে হবে। প্রশিক্ষিত যুব-যুবতিরাই দেশের চাকা সচল রাখতে পারবে। উদ্বোধন শেষে হিলিপের জেলা প্রকল্প সমন্বয়কারী মো: মিজানুর রহমান খান হিলিপের যাবতীয় কার্যক্রম তুলে ধরে বলেন হিলিপ এ যাবৎ ৩৪টি প্রশিক্ষন কোর্স সমাপ্ত করে ইতিমধ্যে ৭শতাধিক বেকার যুব-যুবতীদের উপযুক্ত প্রশিক্ষনের মাধ্যমে বিকল্প কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি করেছে। প্রতিটি কোর্সে ৬০ জন প্রশিক্ষনার্থীর জন্য দুইজন প্রশিক্ষক সর্বক্ষন প্রশিক্ষন দিচ্ছেন।