স্বাস্থ্যবিধি মেনে উন্নয়ন কার্যক্রম ত্বরান্বিত করতে হবে- প্রতিমন্ত্রী স্বপন ভট্টাচার্য্য এমপি

নিউজ নিউজ

এডিটর

প্রকাশিত: ১০:৪৭ অপরাহ্ণ, জুন ২৫, ২০২০

নিজস্ব প্রতিবেদক :

Advertisement

স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের পল্লী উন্নয়ন ও সমবায় বিভাগের প্রতিমন্ত্রী স্বপন ভট্টাচার্য্য বলেন, করোনা পরিস্থিতির এই জাতীয় সংকটকালে সবাইকে স্বাস্থ্যবিধি মেনে উন্নয়ন কার্যক্রম ত্বরান্বিত করতে হবে। উন্নয়ন কার্যক্রমের গতি ও ঋণ আদায়ের লক্ষ্যমাত্রা অব্যাহত রেখে সমস্যাগুলো চিহ্নিত করে দ্রুত সমাধানের পদক্ষেপ নিতে হবে।

প্রতিমন্ত্রী আজ (২৫ জুন, বৃহস্পতিবার) সকাল- ১১.০০ টায় পল্লী উন্নয়ন ও সমবায় বিভাগের সম্মলেন কক্ষে পল্লী উন্নয়ন ও সমবায় বিভাগের আওতাধীন বিভিন্ন দর্পর সংস্থার প্রধান এবং প্রকল্প পরিচালকগের সাথে ভিডিও কনফারেন্সের মাধ্যমে পল্লী উন্নয়ন ও সমবায় বিভাগের বার্ষিক উন্নয়ন কর্মসূচিতে অন্তর্ভূক্ত প্রকল্পসমূহের বাস্তবায়ন অগ্রগতি সভায় সভাপতির বক্তব্যে এসব কথা বলেন।
প্রতিমন্ত্রী বলেন, বৈশ্বিক করোনা মহামারির কারণে সারা পৃথিবীতেই এর বিরূপ প্রভাব পড়েছে। বাংলাদেশও এ বিপর্যয়ের বাইরে নয়। মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার সুদৃঢ় নেতৃত্বে করোনা পরিস্থিতি মোকাবেলায় আমরা সবাই ঐক্যবদ্ধভাবে কাজ করে যাচ্ছি।
প্রতিমন্ত্রী বলেন, আমি আশা করি নির্ধারিত সময়ের মধ্যে আমরা আমাদের লক্ষ্যমাত্রা অর্জন করতে সক্ষম হবো। তাই পরিস্থিতি থেকে উত্তরণে যার যেখানে যে অবস্থায় যতটুকু দায়িত্ব পালন করার সুযোগ আছে সেখানে তাঁদেরকে সর্বোচ্চ আন্তরিকতা ও নিষ্ঠার সাথে দায়িত্ব পালন করতে হবে।
অনলাইন সভায় প্রকল্প পরিচালকগণ নিজ নিজ প্রকল্পের বাস্তবায়ন অগ্রগতি তুলে ধরেন। একই সাথে পরিবর্তিত পরিস্থিতিতে প্রকল্প বাস্তবায়নে চ্যালঞ্জেসমূহেরে প্রতি দৃষ্টি আকর্ষণ করা হলে প্রতিমন্ত্রী তাঁদের প্রয়োজনীয় দিক নির্দেশনা প্রদান করেন।
পল্লী উন্নয়ন ও সমবায় বিভাগের সচিব মোঃ রেজাউল আহসান বলেন, ইতোমধ্যে পল্লী উন্নয়ন ও সমবায় বিভাগ ও এর আওতাধীন দপ্তর/সংস্থা সমূহের সকল কার্যক্রম ই-ফাইলিং সহ অনলাইনে নিষ্পত্তি করার জন্য নির্দেশনা প্রদান করা হয়েছে। অত্র বিভাগ এর আওতাধীন প্রত্যেকটি প্রতিষ্ঠানের মাঠ পর্যায়ের সকল কর্মকর্তা-কর্মচারীদের সাথে ভিডিও কনফারেন্সের মাধ্যমে যোগাযোগ অব্যাহত আছে। যাতে আমরা কোন ভাবেই পরিস্থিতি মোকাবেলায় পিছিয়ে না যাই।

ভিডিও কনফারেন্সের মাধ্যমে সভায় অংশগ্রহণ করেন পল্লী উন্নয়ন ও সমবায় বিভাগের সচিব মো. রেজাউল আহসান, অতিরিক্তি সচিব (প্রশাসন ও বাজেট) বেগম নাসরিন আক্তার চৌধুরী, অতিরিক্ত সচিব (উন্নয়ন) মো.আফজাল হোসেন, বাংলাদেশ পল্লী উন্নয়ন বোর্ড (বিআরডিবি) এর মহাপরিচালক সুপ্রিয় কুমার কুন্ডু, সমবায় অধিদপ্তর এর নিবন্ধক ও মহাপরিচালক মো: আমিনুল ইসলাম, আমার বাড়ি আমার খামার এর প্রকল্প পরিচালক আকবর হোসেন, বাংলাদেশ পল্লী উন্নয়ন একাডেমি (বার্ড) এর মহাপরিচালক মো. শাহজাহান, বঙ্গবন্ধু দারিদ্র্য বিমোচন ও পল্লী উন্নয়ন একাডেমি (বাপার্ড) এর মহাপরিচালক শেখ মনিরুজ্জামান মিঞা, মিল্ক ভিটার ব্যবস্থাপনা পরিচালক অমর চান বনিক, পিডিবিএফ এর ভারপ্রাপ্ত ব্যবস্থাপনা পরিচালক মোঃ আমিনুল ইসলাম, এসএফডিএফ এর ব্যবস্থাপনা পরিচালক আবুল হাসেম মো. আবদুল্লাহ সহ বিভিন্ন প্রকল্পের প্রকল্প পরিচালক এবং অত্র মন্ত্রণালয়ের উর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ।