সুন্দর আচরণ এবং সঠিক মূল্যবোধের অভাব অপরাধের প্রধান কারণ

নিউজ নিউজ

এডিটর

প্রকাশিত: ১:৫৮ পূর্বাহ্ণ, সেপ্টেম্বর ২৩, ২০২০

বদরুল আলম রিপন

আমরা সবাই সুন্দর কে ভালোবাসি।সবাই চাই আমাদের সবকিছু সুন্দর হোক। কিন্তু সব কিছু সুন্দর হওয়ার জন্য প্রয়োজন সুন্দর মানসিকতা এবং সুন্দর ব্যক্তিত্ব।

অনেক সময় আমরা সুন্দরের পিছনে ঘুরতে ঘুরতে অনেক অসুন্দর কাজ করে ফেলি,যা অবাঞ্ছনীয় এবং যা অসুন্দর ব্যক্তিত্বের বহিঃপ্রকাশ।

এখন অনেকেই কবির ভাষায় বলতে পারেন ” তুমি সুন্দর তাই চেয়ে থাকি,একি মোর অপরাধ ?” না,সুন্দর কে ভালোবাসা কিংবা দেখা কোনটাই অপরাধ না। তবে যখন সেই মাত্রা টা অতিরিক্ত হয়ে যায় অর্থাৎ সুন্দরের জন্য অসুন্দর কাজ করি তখনই সেটা অপরাধ হয়ে যায় ।

সুন্দর সম্পর্কে আরো দুই একটা কথা বলি :
আমরা অনেকেই ভাবি সুন্দরের মধ্যেই সুন্দর লুকিয়ে আছে ।আসলে বিষয়টা এমন নাও হতে পারে ।সব সুন্দর যে সুন্দর হবে এমন তো কথা না ।কবিগুরুর উপমায় শিমুল ফল আর মাকাল ফল এর উজ্জ্বল দৃষ্টান্ত ।এখান থেকে আমার বোঝানোর উদ্দেশ্যে এই যে, আমাদের পরিচয় কাজে, সৌন্দর্যে না ।আসলে এদের উপরে ফিটফাট আর ভিতরে সদরঘাট ।এজন্যই ইংরেজিতে বলা হয় All that glitters is not gold.

সিটিগোল্ড (দেখতে সোনার মতো কিন্তু সোনা নয়) কে আসল সোনার মতোই দেখা যায় ,সেই বলে কি সেটা আসল সোনা হয়?

আমরা সবাই মানুষ, কিন্তু মানুষ হিসেবে কয়জন মানুষের মত সুন্দর কাজ করি। অনেক মানুষের কাজ দেখলে মনে হয় যেন উড়ে এসে জুড়ে বসাই এদের স্বভাব। একজনের হককে নষ্ট করে নিজের আত্মাকে তৃপ্ত করাতেই যদি আমাদের কাছে সুন্দর লাগে তাহলে আমরা সভ্যতার কতটা সীমায় পৌছেছি ?

সভ্যতার প্রধান মাপকাঠি কি তা সম্পর্কে আমার জ্ঞান নেই তবে তা যদি হয় ব্যবহার তা হলে আমি বলব সভ্যতার একদম তলানিতে আমরা অবস্থান করছি । বাংলায় একটা প্রবাদ আছে “ব্যবহার ই বংশের পরিচয়”। আমাদের পরিচয় যদি ব্যবহার ই বহন করে তাহলে আমাদের অবস্থান আর বিকৃত মস্তিষ্কের মানুষের অবস্থান একি কাতারে ।

কথায় বলে ” জিহ্বা যদিও ৩ ইঞ্চি লম্বা, তা একজন লোককে হত্যা করতে পারে”। প্রথম যখন এই প্রবাদ টা শুনি তখন তা বুঝতে না পারলেও এখন হাড়ে হাড়ে টের পাই এর মর্ম কথা। ব্যক্তির ব্যক্তিত্ব প্রকাশ পায় তার জিহ্বার মাধ্যমেএবং তার সুন্দর আচরণের মাধ্যমে।

আজকাল বাংলাদেশে প্রতি মাসেই দুই একটা করে ভাইরাল টপিক থাকে। এই মাসের ভাইরাল টপিক হল পিয়াজ ,ডাক্তার সাবরিনা, শাহেদ । গত কয়েক মাসের টপিক ছিল ক্যাসিনো, প্রিয়া সাহা, জামালপুরের ডিসি, রিফাত হত্যা সহ আরও কত কি।
এই বিষয় গুলো ঘটার প্রধান কারণ হলো বিকৃত মানসিকতা এবং সঠিক মূল্যবোধের অভাব।

এবং এই বিষয় গুলো প্রমান করে আমাদের মূল্যবোধ কতটা নিম্নগামী, আমাদের ব্যক্তিত্বে কতটা ঘাটতি এবং আমাদের সুন্দর মানসিকতার কতটা অভাব।

তাই সর্বোপরি বলতে চাই আমাদের সঠিক মূল্যবোধ এবং সুন্দর আচরণ ই আনতে পারে জাতির পরিবর্তন।

শিক্ষার্থী: আরবী বিভাগ,
ঢাকা বিশ্ববিদ্যালয়