সোমবার ২৯শে নভেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ
আমাদের সম্পর্কে
যোগাযোগ

সুন্দরগঞ্জে তিস্তাগর্ভে ৭’শ পরিবারের বসতভিটা: ভাঙ্গণ অব্যাহত

নভেম্বর ২৩, ২০২১
প্রিন্ট
নিউজ ভিশন

সুন্দরগঞ্জ (গাইবান্ধা) প্রতিনিধিঃ

গাইবান্ধার সুন্দরগঞ্জ উপজেলার হরিপুর ইউনিয়নের চর মাদারীপাড়া থেকে কারেন্টবাজার ও চন্ডিপুর ইউনিয়নের উজান বোচাগাড়ি গ্রামের তিস্তা ব্রীজ পয়েন্ট নামক স্থানে তিস্তা নদীর তীব্র ভাঙ্গাণ অব্যাহত রয়েছে। এ পর্যন্ত তিস্তাগর্ভে বিলীন হয়েছে ৭’শ পরিবারের বসতভিটা। ভাঙ্গন অব্যাহত থাকায় নদীর বামতীর ও ডানতীরের বাঁধসহ বিস্তীর্ণ এলাকার বাস্তভিটা, আবাদি জমি, পুকুর, রাস্তা-ঘাট, মসজিদ, শিক্ষা প্রতিষ্ঠানসহ সব কিছুই হুকমীর মুখে পড়েছে।
জানা গেছে, গত ৩ সপ্তাহে এসব পরিবারের বসতভিটা নদীগর্ভে বিলীন হয়েছে। নদীভাঙ্গণ কবলিত মানুষজন ২ তীরের বেরীবাঁধসহ কুড়িগ্রামের চিলমারী, থানা হাট ও সুন্দরগঞ্জ উপজেলার বিভিন্ন স্থানে আশ্রয় নিয়ে মানবেতর জীবন যাপন করছেন। ভাঙ্গণ অব্যাহত থাকায় হুমকীর মুখে পড়েছে নদীর দু’পাড়ের বেরীবাঁধ, জনবসতিপূর্ণ পাড়া-গ্রাম, ফসলী জমি, শিক্ষা প্রতিষ্ঠান, মসজিদসহ বিভিন্ন রাস্তা ঘাট। এ ব্যাপারে চন্ডিপুর ইউপি চেয়ারম্যান ফুল মিয়া জানান, চন্ডিপুর ইউনিয়নের উজান বোচাগাড়ি মৌজায় অবস্থিত নির্মাণাধীন তিস্তাসেতু এলাকার যেসব পরিবারের বসতভিটা নদীগর্ভে বিলীন হয়েছে, সেগুলোর তালিকা তৈরী করা হচ্ছে। একই সঙ্গে হুমকীর মুখে পড়েছে যেসব মানুষের বসতভিটা, বিভিন্ন প্রতিষ্ঠান সেগুলোর তালিকাও প্রস্তুত করা হচ্ছে। হরিপুর ইউপি চেয়ারম্যান নাফিউল ইসলাম সরকার জিমি জানান, হরিপুর ইউনিয়নের ৬ শতাধিক পরিবারের বাস্তুভিটা নদীগর্ভে বিলিন হয়েছে। তিস্তানদীর তীব্র ভাঙ্গণে হুমকীর মুখে পড়েছে বিস্তীর্ণ এলাকার বসতভিটা, আবাদী জমি, রাস্তাঘাট, বিভিন্ন প্রতিষ্ঠান ও হাট-বাজার।
উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা ওয়ালিফ মন্ডল জানান, নদী ভাঙ্গণ কবলিত ৩’শ ৪২ পরিবারের মাঝে শুকনো খাবার দেয়া হয়েছে। এসব খাবারের মধ্যে ছিল চাল ১০ কেজি, তেল ১ লিটার, লবণ ১ কেজি, চিনি ১ কেজি, চিড়া ৪ কেজি, লুডুস ৫’শ গ্রাম করে। ভাঙ্গণ অব্যাহত থাকায় নদী ভাঙ্গণ কবলিত পরিবারের সংখ্যা বৃদ্ধি হচ্ছে। তাই সংশ্লিষ্ট ইউপি চেয়ারম্যানদ্বয়ের কাছ থেকে তালিকা চাওয়া হয়েছে। ইউনিয়ন পরিষদ থেকে তালিকা পেলেই উর্দ্ধতন দপ্তরে চাহিদা পাঠানো হবে।

সর্বশেষ
সর্বাধিক পঠিত
logo

নিউজ ভিশন বাংলাদেশের একটি পাঠক প্রিয় অনলাইন সংবাদপত্র। আমরা নিরপেক্ষ, পেশাদারিত্ব তথ্যনির্ভর, নৈতিক সাংবাদিকতায় বিশ্বাসী।

সম্পাদক ও প্রকাশক : মুহাম্মদ রফিকুল ইসলাম

ঢাকা অফিস: ইকুরিয়া বাজার,হাসনাবাদ,দক্ষিণ কেরাণীগঞ্জ,ঢাকা-১৩১০।

চট্টগ্রাম অফিস: একে টাওয়ার,শাহ আমানত সংযোগ সেতু রোড,বাকলিয়া,চট্টগ্রাম |

সিলেট অফিস: বরকতিয়া মার্কেট,আম্বরখানা,সিলেট | রংপুর অফিস : সাকিন ভিলা, শাপলা চত্ত্বর, রংপুর |

+8801789372328, +8801829934487 newsvision71@gmail.com, https://newsvisionbd.com
Copyright@ 2021 নিউজ ভিশন |
গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ‌্য মন্ত্রণালয়ে আবেদিত ।