ঢাকাবৃহস্পতিবার , ১৩ জুনe ২০২৪
  1. সর্বশেষ
  2. সারা বাংলা

২০ বছরেও এমপিওভুক্ত হয়নি নবাবগঞ্জের রঘুনাথপুর মহাবিদ্যালয়

প্রতিবেদক
নিউজ এডিটর
৯ নভেম্বর ২০১৯, ৪:০৮ অপরাহ্ণ

Link Copied!

মোঃ সামিউল আলম, বিরামপুর (দিনাজপুর):
দিনাজপুরের নবাবগঞ্জ উপজেলার গোলাপগঞ্জ ইউনিয়নে অবস্থিত রঘুনাথপুর মহাবিদ্যালয়। সরকারের ৩ কোটি টাকা বরাদ্দে আইসিটি সহ ৪ তলা বিশিষ্ট একাডেমিক ভবন নির্মাণ করা হলেও শর্ত সাপেক্ষে এমপিওভূক্তির সম্ভাবনা থাকলেও ২০১০ সাল থেকে এখন পর্যন্ত প্রতিষ্ঠানটি এমপিওভুক্ত করা হয়নি। বারবার এমপিওভুক্তির তালিকা থেকে বঞ্চিত হওয়ায় শিক্ষক-শিক্ষার্থী ও এলাকাবাসীর মনে এক ধরনের ক্ষোভের সৃষ্টি হয়েছে।
কলেজের অধ্যক্ষ মোঃ মাহবুবুর রহমান জানান, ১৯৯৯ সালে এই রঘুনাথপুর মহাবিদ্যালয়টি প্রতিষ্ঠিত হয়। ২০০১ সালে পাঠদানের অনুমতি এবং ২০০৪ সালে এটি স্বীকৃতি লাভ করে। প্রতিষ্ঠানটি ক্ষুদ্র নৃ-গোষ্ঠী এলাকায় অবস্থিত হওয়ায় এই সম্প্রদায়ের ৪১ জন সহ ২০৯ জন শিক্ষার্থী বর্তমানে অধ্যায়নরত রয়েছে।
এছাড়া ২০১৫ থেকে ২০১৯ সাল পর্যন্ত ফলাফলের গড় অনুপাতের হার প্রতি বছরে ৬৪ জন পরীক্ষার্থীর মধ্যে পাশ ৪০ জন এবং পাশের হার প্রায় ৬৪ শতাংশ। উপজেলার ননএমপিও শিক্ষা প্রতিষ্ঠান সমূহের মধ্যে সবদিক বিবেচনায় বর্তমানে সেরা অবস্থানে থেকেও কর্তৃপক্ষের অবহেলায় এমপিওভুক্তির তালিকায় ঠাঁই পাচ্ছেনা অত্র শিক্ষা প্রতিষ্ঠানটি। অন্যদিকে প্রতিষ্ঠার ২০ বছর অতিবাহিত হলেও ওই প্রতিষ্ঠানের শিক্ষক-কর্মচারীরা মানবেতর জীবনযাপন করছেন। কবে এমপিওভুক্তি হবে এই নিয়েও দুশ্চিন্তায় হতাশাগ্রস্থ হয়ে পড়েছেন তারা।
প্রতিষ্ঠানটির পরিচালনা পর্ষদের সভাপতি ও উপজেলা আওয়ামীলীগের সহ-সভাপতি ডাঃ মোশারফ হোসেন জানান, রঘুনাথপুর মহাবিদ্যালয়টি এমপিওভুক্তির সকল শর্ত পূরণ করা হলেও কি কারণে তা হচ্ছেনা এটি সত্যি রহস্যজনক এবং দুঃখজনক। প্রয়োজনে শিক্ষা মন্ত্রণালয়ের পক্ষ থেকে নিরপেক্ষভাবে একটি তদন্ত টিম সরেজমিনে পর্যবেক্ষণের মাধ্যমে প্রতিষ্ঠানটি এমপিওভুক্তির দাবি জানান তিনি।
অধ্যক্ষ মাহবুবুর রহমান আরো জানান, ২০১৬ সালে চিকিৎসার অর্থের অভাবে পাকস্থলি ক্যান্সার রোগে আক্রান্ত হয়ে সমাজকর্ম বিষয়ের প্রভাষক হাবিবুর রহমান মৃত্যুবরণ করেন। বর্তমানে তার পরিবারটি অভিভাবকহীনতায় অনাহারে অর্ধাহারে দিন পার করছেন। সুতরাং, সবদিক বিবেচনা করে সরকারের পরবর্তী গৃহীত এমপিওভুক্তি করনের তালিকায় এই শিক্ষা প্রতিষ্ঠানটিকে অর্ন্তভুক্ত করার দাবি জানিয়েছেন শিক্ষক-শিক্ষার্থী সহ এলাকার সাধারণ জনগণ।

78 Views

আরও পড়ুন

চকরিয়ায় অস্ত্রসহ চার ছিনতাইকারী আটক 

গাইবান্ধায় ভুমিহীন ও গৃহহীনদের মধ্যে ৫ম পর্যায়ের ২য় ধাপে জমিসহ গৃহ হস্তান্তর কার্যক্রমের উদ্বোধন

লোহাগাড়ায় তিন ভুয়া পুলিশ আসল পুলিশের কব্জায়

কাপাসিয়ার মেয়ে সাইয়ারা কবিতা আবৃত্তি প্রতিযোগিতায় জাতীয় পর্যায়ে দ্বিতীয়

পূর্বাচলে ৩০ কাঠা জমি কিনলেন অভিনেত্রী সানাই

চকরিয়ায় তিন সাংবাদিকের উপর হামলার ঘটনায় মামলা

কোকা-কোলার বিজ্ঞাপন নিয়ে যা বললেন আজহারী

ওয়াকার-উজ-জামানকে বাংলাদেশ সেনাবাহিনীর প্রধান হিসেবে নিয়োগ

পরিবহন মালিক-শ্রমিকদের তোষামোদির কারনে প্রতিঈদে ভাড়া নৈরাজ্য ও সড়ক দুর্ঘটনা বাড়ছে- যাত্রী কল্যাণ সমিতি

ঠাকুরগাঁওয়ে ‘জিংক ধান-বঙ্গবন্ধু ধান-১০০’ শীর্ষক কৃষক মাঠ দিবস অনুষ্ঠিত 

প্রতীক বরাদ্দের সময় রিটার্নিং কর্মকর্তার সামনে মেয়র প্রার্থীর উপর হামলা, সম্মেলন কক্ষ ভাংচুর

শ্রেষ্ঠ অফিসার নির্বাচিত হলেন শার্শা থানার ওসি মনিরুজ্জামান