ঢাকাশনিবার , ২৭ জুলাই ২০২৪
  1. সর্বশেষ
  2. সারা বাংলা

সান্তাহারে রেলওয়ে কানুনগো ভবনে ফাটল ঃ ঝুঁকি নিয়ে চলছে কার্যক্রম

প্রতিবেদক
নিউজ এডিটর
১৫ নভেম্বর ২০১৯, ২:১৪ পূর্বাহ্ণ

Link Copied!

আদমদীঘি (বগুড়া) প্রতিনিধি ঃ

ব্রিটিশ আমলে নির্মিত বগুড়ার আদমদীঘি উপজেলার সান্তাহার রেলওয়ে জংশনের কানুনগো ভবনটি মারাত্মক ফাটল দেখা দিয়েছে। চুন সুরকি দিয়ে নির্মাণ করা ভবনটির ছাদের বিভিন্ন অংশ ফেটে গেছে। আকাশে বৃষ্ঠি হলে ভবনের ছাদ চুঁইয়ে পানি পড়ে ভিজে নষ্ট হচ্ছে মুল্যবান প্রয়োজনীয় কাগজপত্র। পুরাতন এই ভগ্ন প্রায় ভবনটি বর্তমানে ঝুঁকিপূর্ণ হওয়ায় যেকোনো সময় ধ্বসে পড়ে বড় ধরনের দুর্ঘটনা ঘটতে পারে। বর্তমানে কর্মকর্তা-কর্মচারীরা জীবনের ঝুঁকি নিয়ে চালাচ্ছেন কার্যক্রম।
সান্তাহার রেলওয়ে সূত্রে জানাগেছে, বাংলাদেশ রেলওয়ের এষ্টেট বিভাগের অধিনে সান্তাহার কানুনগোর শতবর্ষি এই অফিসে চলছে কার্যক্রম। গত ২০১৮-১৯ অর্থ বছরে এই অফিস থেকে ৯৬ লক্ষ ৯১ হাজার ৫১৪ টাকা রাজস্ব আয় হয়। তথাপিও পুরাতন এই জরাজীর্ণ কানুনগো ভবনের কোনো সংস্কার করা হয়নি। দীর্ঘদিনের এ ভবনটি সংস্কার না করায় ছাদের নিচের অংশ ও দেয়ালের পলেস্তারা উঠে একাধিক স্থানে ছোট-বড় অসংখ্য ফাটল দেখা দিয়েছে। বর্ষা এলেই বৃষ্টির পানি পড়ে মেঝে ভরে যায়। ছাদ চুইয়ে বৃষ্টির পানি পড়ে কর্মকর্তা-কর্মচারিদের গায়ে। শুধু তাই নয় ইতিমধ্যে বৃষ্টির পানি চুঁইয়ে ভিজে নষ্ট হয়ে গেছে রেকর্ড রুমের মূল্যবান কাগজপত্র। বিকল হয়েছে কম্পিউটার, বৈদ্যুতিক ফ্যান, কাঠের আসবাবপত্র ও ফাইল কেবিনেট। ভবনটি ঝুঁকিপূর্ণ হওয়ায় যেকোনো সময় ধ্বসে পড়ে বড় ধরনের দুর্ঘটনা ঘটতে পারে। বর্তমানে কর্মকর্তা-কর্মচারীরা জীবনের ঝুঁকি নিয়ে চালাচ্ছেন কার্যক্রম।
সান্তাহার কানুনগোর কার্যালয়ের সার্ভেয়ার আলীমুর রাজীব জানান, বহুপুরাতন এ ভবনটিতে বর্ষা মৌসুমে বৃষ্টির পানি দেয়ালে পড়ে ও মেঝেতে জমে থাকায় অফিসের পরিবেশ নষ্ট হয়ে গেছে। সান্তাহার কানুনগো কার্যালয়ের ফিল্ড কানুনগো মোহসীন আলী জানান, ভবনটি ব্রিটিশ আমলে নির্মাণের পর থেকে কোন ধরনের সংস্কার না করার কারনে বর্তমানে অনেকটা জীবনের ঝুঁকি নিয়ে চলাতে হচ্ছে কার্যক্রম। ভবনটি পুনঃসংস্কার করার জন্য উর্দ্ধতন কর্তপক্ষের নিকট কয়েক দফায় লিখিতভাবে জানানো হয়েছে।

63 Views

আরও পড়ুন

ঢাবির ভিসি চত্বরে গায়েবানা জানাযা অনুষ্ঠিত

মাদারীপুরে কোটা সংস্কার আন্দোলনে ছাত্রলীগের হামলা : ৫ শিক্ষার্থী আহত

সারাদেশে শিক্ষার্থীদের ওপর হামলার প্রতিবাদে ছাত্রলীগ পদপ্রত্যাশীদের জীবনবৃত্তান্ত প্রত্যাহার 

চেয়েছিলাম অধিকার, হয়ে গেলাম রাজাকার

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের হবিবুর রহমান হল থেকে দেশীয় অস্ত্র উদ্ধার।

কোটার আ‌ন্দোল‌নে

অনির্দিষ্টকালের জন্য বন্ধ ঘোষণা রাবি, হল ত্যাগের নির্দেশ।

আবাসিক হল বন্ধ ঘোষণার প্রতিবাদে রাবিতে বিক্ষোভ মিছিল।

শিবপুরে কোটা আন্দোলনকে ঘিরে মুক্তিযোদ্ধাদের প্রতিবাদ কর্মসূচি

জামালপুরে ছাত্রলীগের সমাবেশে কর্মীর ছুরিকাঘাতে নেতা জখম ও রক্তাক্ত

স্কুল-কলেজ বন্ধ ঘোষণা, স্থগিত বৃহস্পতিবারের এইচএসসি পরিক্ষা

শিক্ষার্থীদের নিরাপত্তায় ইবির বঙ্গবন্ধু হলের পকেটগেট বন্ধ করলো প্রশাসন