ঢাকাবৃহস্পতিবার , ২০ জুনe ২০২৪
  1. সর্বশেষ
  2. সারা বাংলা

মিরসরাইয়ে ল্যাম্পি স্কিন রোগে আক্রান্ত হচ্ছে হাজারও গরু,ছড়িয়ে পড়ছে পুরো উপজেলায়।

প্রতিবেদক
নিউজ এডিটর
২৫ নভেম্বর ২০১৯, ৪:০৯ অপরাহ্ণ

Link Copied!

জাবেদ ভূঁইয়া,মিরসরাই (চট্টগ্রাম) প্রতিনিধি:

মিরসরাইয়ে গবাদি পশুর ভাইরাস জনিত চর্ম রোগ ল্যাম্পি স্কিন দেখা দেওয়ায় চরম আতঙ্কিত ও দিশেহারা হয়ে পড়েছে উপজেলার খামারি ও গবাদি পশু লালন পালন কারিরা। উপজেলার প্রায় ৫ হাজার গবাদিপশু এই ভাইরাসজনিত রোগে আক্রান্ত হয়েছে। ইতোমধ্যে এ রোগে প্রায় ১০-১২ টি গরু মারা গেছে।

জানা গেছে, উপজেলা প্রাণিসম্পদ অফিস থেকে ল্যাম্পি স্কিন ডিডিজ আক্রান্ত প্রায় ৪ হাজার গরুকে এন্টি এলার্জিক ইনজেকশন দেয়া হয়েছে।

উপজেলার ১৬টি ইউনিয়ন ও দুটি পৌরসভার বিভিন্ন গ্রামে গবাদিপশুর মাঝে এ ভাইরাস ছড়িয়ে পড়েছে। এই রোগে আক্রান্ত গবাদিপশুর শরীরে প্রথমে মাংস গুটি গুটি করে ফুলে ওঠে। পরবর্তী সময়ে সেখানে ক্ষত সৃষ্টি হয়ে আস্তে আস্তে পচন ধরতে শুরু করে। চামড়ায় গুটি ছাড়াও গলা ফুলে যাওয়ার পাশাপাশি খাবার কম খাওয়া এবং পা ফুলে যাচ্ছে অনেক গরুর।

আরও জানা যাচ্ছে যে মশার মাধ্যমে রোগটি ছড়াচ্ছে। মশা যেখানে কামড় দিচ্ছে সেখানে গুটি গুটি আকারে ফুলে যাচ্ছে। রোগটি বাংলাদেশে এবারই প্রথম বলে জানা গেছে। উপজেলার করেরহাট, হিঙ্গুলী, জোরারগঞ্জ, দুর্গাপুর, ওসমানপুর, ওয়াহেদপুর, মঘাদিয়া, মায়ানী ইউনিনের ভাইরাসজনিত লাম্পি স্কিন ডিজিজ আক্রান্ত হওয়ার খবর পাওয়া গেছে ।

খামার মালিক নুর উদ্দীন বলেন, ৩ মাস আগে তার ৮ মাস বয়সী বাছুরে শরীরে প্রথমে কয়েকটি চামড়া ফুলে গুটি (বসন্ত) ওঠে। পরবর্তী সময়ে তা পুরো শরীরে ছড়িয়ে পড়ে। গুটি গুলোতে কিছু দিন পর ঘা দেখা দেয়। স্থানীয় চিকিৎসকের মাধ্যমে চিকিৎসা করলে কিছুটা কমে যায়। কিন্তু এখনো পুরোপুরি বাছুরটি সুস্থ হয়নি।

পৌরসদরস্থ দক্ষিণ গোভনীয়া এলাকার আবুল হাসেম বলেন, গত সোমবার রাতে আমার একটি বাছুরের গলা ফুলে যায়। সেখানে মনে হচ্ছে পানি জমে আছে এবং গরুর খাওয়া কমে গেছে।

উপজেলা প্রাণিসম্পদ অফিস সূত্রে জানা গেছে, গবাদিপশুর ভাইরাসজনিত রোগ ল্যাম্পি স্কিন ডিজিজ মোকাবেলায় ন্যাশনাল এগ্রিকালচারাল টেকনোলজি প্রোগ্রাম (এনএটিপি) ফেজ-২ ও প্রাণিসম্পদ অধিদপ্তরের প্রজেক্ট ইমপ্লিমেন্টশন ইউনিটের (পিআইইডি) আওতায় ২০১৯-২০ অর্থবছরে ২ হাজার ৬০ জন কৃষকের প্রায় ৪ হাজার গবাদিপশুর বিনামূল্যে চিকিৎসা, ২ হাজার ৫০০ সুস্থ গবাদিপশুকে টিকা প্রদান ও ৭ হাজার ২০০ গবাদিপশুকে কৃমির ওষুধ খাওয়ানোর পাশাপাশি প্রতিটি ইউনিয়নে কৃষকদের মাঝে ল্যাম্পি স্কিন ডিডিজ মোকাবেলায় সচেতনতা সৃষ্টির উদ্যোগ নেয়া হয়েছে।

উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. শ্যামল চন্দ্র পোদ্দার বলেন, গবাদিপশুর ভাইরাসজনিত রোগ ল্যাম্পি স্কিন ডিজিজ নিধনে উপজেলায় ১৭ সদস্যবিশিষ্ট চারটি ভেটেরিনারি মেডিকেল টিম গবাদিপশুকে সার্বক্ষনিক চিকিৎসা সেবা দিয়ে যাচ্ছে। ইতোমধ্যে আমরা চার হাজার গবাদিপশুকে বিনামূল্যে চিকিৎসাসেবা দেওয়া হয়েছে। তিনি জানান, উপজেলায় ল্যাম্পি স্কিন ডিজিজ রোগ ক্রমান্বয়ে নিয়ন্ত্রণে আসবে।

85 Views

আরও পড়ুন

রামুতে স্বামী -স্ত্রীকে রাতের অন্ধকারে জবাই করে হত্যা।

সাজেকে পরিবহন শ্রমিক হত্যাকারীদের গ্রেফতারসহ ৩ দফা আল্টিমেটাম ঘোষণা

কোরবানির গরু নিয়ে বাড়ি ফেরা হলোনা সাংবাদিকের নাতি দোহার

রোহিঙ্গা ক্যাম্পে পাহাড় ধ্বসে ৯ জনের মৃত্যু

কালীগন্জে নবনির্মিত ব্রীজ নিয়ে এলাকাবাসীর চরম দুর্ভোগ

কোরআনের আলোকে কোরবানির ১০ শিক্ষা

বাবা দিবসে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের ভাবনা

ছাত্রদলের ২৬০ সদস্য বিশিষ্ট কেন্দ্রীয় কমিটি ঘোষণা

সরকারি পলিটেকনিক ইনস্টিটিউটের ক্রাফট ইন্সট্রাক্টরগণের যথাযথ মূল্যায়ন ও পদায়ন জরুরি -জুবায়েদ মোস্তফা

দোয়ারাবাজারে ভারিবর্ষণ ও পাহাড়ি ঢলে একাধিক স্থানে বেড়িবাঁধ ভাঙ্গন যোগাযোগ বিচ্ছিন্ন : ব্যাপক ক্ষয়ক্ষতি

বাঁশখালীতে বৃক্ষরোপণ কর্মসুচী পালিত

দুই শিক্ষকের বিরুদ্ধে যৌন নিপীড়নের অভিযোগ ‘তদন্তে মিলেনি সত্যতা’