ঢাকারবিবার , ১৯ মে ২০২৪
  1. সর্বশেষ
  2. সারা বাংলা

মহেশখালীর পঙ্গু নুর আলমের ভাতা হ্যাকারদের পেটে!

প্রতিবেদক
নিউজ ডেস্ক
১৮ এপ্রিল ২০২৪, ১২:৩০ অপরাহ্ণ

Link Copied!

মহেশখালী প্রতিনিধি :

মহেশখালী উপজেলার হোয়ানক ফকিরখালী পাড়ার দিনমজুর নুর আলম। ২০১৮ সালে সড়ক দুর্ঘটনার শিকার হয়ে পঙ্গুত্ব বরণ করেন। গাড়ি মালিকের অবহেলায় চিকিৎসা সেবা না পেয়ে পঙ্গু হয়ে পরিবার নিয়ে অনেকটা অনাহারে দিন কাটাচ্ছেন দীর্ঘ পাঁচটি বছর। এমন সময় বিষয়টি মহেশখালীর সাবেক ইউএনও মোঃ ইয়াছিন অবগত হলে সমাজ সেবা অফিস কে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার নির্দেশ দেন।

অবশেষে গত ২৭ মার্চ মাসে তিন কিস্তির টাকা ৭৬৯৮ পান একসাথে। কিন্তু ভাগ্য সহায় হয়নি, নগদ একাউন্ট থেকে ০১৭৭০৩১৯০০৫ নম্বরে সব টাকা নিয়ে নেয় হ্যাকাররা। এর পূর্বে ০৯৬৩৮৫২১৫৬৮ নম্বর থেকে ফোন করে রেফারেন্স নম্বর নিয়ে নেয় হ্যাকার। বিষয়টি নিয়ে মহেশখালী সমাজ সেবা অফিসে যোগাযোগ করেও পায়নি প্রয়োজনীয় সহায়তা কিংবা পরামর্শ ‘অভিযোগ ভুক্তভোগীর।

সমাজ সেবা অফিসের এক কর্মচারীর কথায় সন্দেহ সৃষ্টি হয় , সংশ্লিষ্টতা থাকতে পারেন হ্যাকারদের সাথে এমনটা জানান পঙ্গু নুর আলমের স্ত্রী। সমাজ সেবা অফিস কিংবা নগদ এর লোকজনের সংশ্লিষ্টতা না থাকলে এতো সহজে কিভাবে ভাতা ভোগীদের যাবতীয় তথ্য পায় হ্যাকার? কিভাবে টাকা হাতিয়ে নেয় হ্যাকার? প্রায় সময় অসহায় প্রতিবন্ধীদের টাকা হাতিয়ে নিলেও কেন ব্যবস্থা নেয় না কর্তৃপক্ষ? মাঝেমধ্যে ইউনিয়ন পরিষদের পক্ষ হতে নগদ একাউন্ট এর পিন কোড কাউকে না দেওয়ার জন্য মাইকিং করা হলেও রোধ করা যাচ্ছে না হ্যাকারদের তৎফরতা। তাই অনেকেই মাইকিং এর বিষয়টি কে সিগারেট এর প্যাকেটে লিখা ‘সংবিধিবদ্ধ সতর্কীকরণ ধূমপান স্বাস্থ্যের জন্য ক্ষতিকর’ এমন অকার্যকর লিখার সাথে তুলনা করেন। প্রযুক্তির এ-ই যুগে অপরাধী সনাক্ত যেখানে অনেক সহজ তবুও হ্যাকারদের সনাক্তে অনীহা কেন কর্তৃপক্ষের?

এমন প্রশ্ন থেকেই যাচ্ছে জনমনে। দীর্ঘ পাঁচটি বছর পর হলেও নুর আলম পুঙ্গ ভাতা’য় অন্তর্ভুক্ত হওয়ায় কৃতজ্ঞতা প্রকাশ করেন সংশ্লিষ্ট সকলের প্রতি। তবে টাকা নগদ একাউন্টে আসলেও এমন দুঃসময়ে টাকা নিয়ে নেয় হ্যাকার। তাই দু’কন্যা এক স্ত্রীকে নিয়ে ঈদ আনন্দ তো দূরের কথা, ঠিক মতো তিন বেলা ভাত ও জুটছে না তাদের। হাটতে অক্ষম নুর আলম স্থানীয় সংসদ সদস্য আশেক উল্লাহ রফিক এমপি’র দেওয়া হুইল চেয়ার নিয়ে স্ত্রী’র সহায়তায় বেরিয়ে পড়েন ভিক্ষাবৃত্তিতে। যা পায় তা দিয়ে নুন আনতে পান্তা ফুরানোর দশা। ঔষধ খেতে না পেরে দিনদিন বাড়ছে ক্ষতস্থানের পরিধি, কখন জানি মরণব্যাধি ক্যান্সার হয় এই ভয়ে মানসিকভাবে ভেঙে পড়েছেন পঙ্গু নুর আলম। সরজমিন তথ্যে জানা যায়, মোবাইলের মাধ্যমে ভাতা প্রদানের শুরু থেকে অসহায় ভাতা ভোগীদের টাকা হ্যাকাররা আত্মসাৎ করে আসলে কার্যকরী কোন পদক্ষেপ নেয়নি সংশ্লিষ্টরা।

যার দরুণ বেপরোয়া হ্যাকার প্রতিবার-ই ভেঙে চুরমার করে দিচ্ছে অসহায় মানুষের স্বপ্ন। ইতিপূর্বে কালারমারছড়া ইউনিয়নের ৪ ও ৯ নং ওয়ার্ড এর দুজন প্রতিবন্ধীর টাকা মোবাইল থেকে হ্যাকার’রা নিয়ে নেয়। এ বিষয়ে অফিসে এসে কি করনীয় তা জানার চেষ্টা করলে তাদের কাছ থেকে মোবাইল নম্বর পরিবর্তন ও প্রতিবন্ধী স্মার্ট কার্ডের কথা বলে টাকা নিয়ে নেয় অফিসের একজন কর্মচারী। টাকা না দিলে কোন তথ্যই পাওয়া যায় না সমাজ সেবা অফিসে এমনই জানান ভুক্তভোগী নুর আলম ও তার স্ত্রী ।
উপরোক্ত বিষয়ে উপজেলা সমাজ সেবা অফিসার (অঃদাঃ) দিদার আলম এর দৃষ্টি আকর্ষণ করলে তিনি জানান – আমরা ভাতা ভোগীদের সতর্ক হওয়ার জন্য মাইকিং করেছি, যাতে কাউকে পিন কোড না দেয়। এরপরও অনেকেই দিয়ে দেয়, ফলে হ্যাকাররা টাকা হাতিয়ে নেয়। এছাড়া অফিসে সেবা প্রার্থীরা যে হয়রানির শিকার হচ্ছে তা আমার অগোচরে।

অফিসের সংশ্লিষ্টদের কাউকে কোনভাবে হয়রানি না করে সেবা দেওয়ার জন্য নির্দেশ দেওয়া আছে এবং এ বিষয়ে সজাগ দৃষ্টি রাখবেন বলেও জানান তিনি। উপজেলা নির্বাহী কর্মকর্তা মীকি মারমা’র দৃষ্টি আকর্ষণ করলে তিনি জানান, ভুক্তভোগী মানুষগুলো হ্যাকারদের বিরুদ্ধে আইনের আশ্রয় নিতে পারেন। তবে বিষয়টি ‘ছাগলের জন্য গরু সিন্নি’র’ মতো হবে বলে মনে করেন সচেতন মহল। প্রশাসনের পক্ষে হ্যাকারদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেওয়া যতোটা সহজ তা অসহায় ভাতা ভোগীদের জন্য ততোটাই কঠিন ও অকল্পনীয়। অভাবের তাড়নায় এনজিও থেকে ঋণ নিয়েছেন পঙ্গু নুর আলমের স্ত্রী। ভিক্ষা করে ঋণ শোধ করতে গিয়ে স্বামীর ঔষধ কিনতে পারছেন না। পঙ্গু নুর আলমের পরিবার হোয়ানক খোরসা পাড়া ভাড়া বাসায় খেয়ে না খেয়ে দিন পার করছেন। তবুও মিলছেনা স্থানীয় ইউনিয়ন পরিষদের কোন সহায়তা। অথচ অনেক সচ্ছল পরিবার পাচ্ছেন পরিষদের সরকারি বিভিন্ন সহায়তা।

47 Views

আরও পড়ুন

শেরপুরে আন্তঃজেলা গরু চোরচক্রের ৫ সদস্য গ্রেফতার ও চোরাই গরু উদ্ধার

বিচ্ছুর বন্যপ্রাণী সংরক্ষণ শীর্ষক সেমিনার অনুষ্ঠিত

শারমিন মীমের কবিতা “ভেজাল”

শেরপুরে সড়ক দুর্ঘটনায় নিহত ২

শার্শায় ভোটগ্রহণ নিয়ে কর্মকার্তাদের সাথে নির্বাচন কমিশনারের ব্রিফিং

নাগরপুরে উপজেলা চেয়ারম্যান প্রার্থী বিএনপি নেতা দুলাল বহিষ্কার

গাজায় চলমান গণহত্যার বিরুদ্ধে বুটেক্স শিক্ষার্থীদের মানববন্ধন

রূপগঞ্জের জাঙ্গীর কুদুর মার্কেট-নদীরঘাট রাস্তাসহ ড্রেন নির্মাণ কাজের উদ্বোধন

নাগরপুরে হেভিওয়েট প্রার্থী না থাকায় জমেনি উপজেলা নির্বাচন

“রাখে আল্লাহ, মারে কে” : নাইক্ষ্যংছড়ি ছালামী পাড়ায় মোটরসাইকেল মার্কার সমর্থনে উঠান বৈঠকে চেয়ারম্যান প্রার্থী তোফাইল

কবি ফিরোজ খানের কবিতা

নাইক্ষংছড়িতে প্রিজাইডিং সহকারী প্রিজাইডিং ও পোলিং অফিসারদের প্রশিক্ষণ !!