ঢাকাশুক্রবার , ১৪ জুনe ২০২৪
  1. সর্বশেষ
  2. সারা বাংলা

দোয়ারার চিলাই নদীতে ব্রীজের অভাবে জনজীবন স্থবির

প্রতিবেদক
নিউজ এডিটর
১৯ নভেম্বর ২০১৯, ৭:১৮ অপরাহ্ণ

Link Copied!

এম এ মোতালিব ভুঁইয়া :

সুনামগঞ্জ জেলার দোয়ারাবাজার উপজেলার বগুলা ইউনিয়নে
বুকচিরে প্রবাহিত চিলাই নদীর ক্যাম্পের ঘাটে ব্রীজ নির্মাণ না হওয়ায় শিক্ষার্থীসহ হাজারো মানুষ চরম দুর্ভোগে পড়েছে। নদীর দু’পারে দুই ইউনিয়নের প্রায় কয়েক হাজার মানুষের পারাপারের একমাত্র ভরসা বাঁশের সাঁকো। নদীর ওপর একটি ব্রীজের অভাবে দু’পারের মানুষ বর্ষায় নৌকা এবং খরা মৌসুমে বাঁশের তৈরি সাঁকোর ওপর দিয়েই প্রতিদিন ঝুঁকি নিয়ে চলাচল করতে হয়। প্রতিনিয়ত যাতায়াতে ভোগান্তি পোহাতে হচ্ছে স্থানীয়দের। বাধাগ্রস্ত হচ্ছে ব্যবসা-বাণিজ্যও।
দীর্ঘদিনেও এ ব্রীজ নির্মাণ করা হয়নি।দূর্ভোগ লাঘবে নদীর উপর একটি ব্রীজ নির্মাণে এলাকাবাসী দীর্ঘদিনের দাবী জানিয়েছেন।

একটি এলাকার উন্নয়নে শর্ত হচ্ছে যোগাযোগ ব্যবস্থা। যে এলাকার যোগাযোগ ব্যবস্থা যত উন্নত সে এলাকা তত উন্নত। কিন্তু স্বাধীনতার ৪৭বছর পেরিয়ে গেলেও সেখানে ব্রীজ নির্মাণ হয়নি। ফলে সে এলাকা উন্নয়নের ছোয়া থেকে পিছিয়ে রয়েছে। উপজেলার বগুলা ও বাংলাবাজার ইউনিয়নের প্রায় ১৫টি গ্রামের কয়েক হাজার মানুষের ভরসা একটি মাত্র বাঁশের সাঁকো। এ সাঁকোর উপর দিয়ে প্রতিদিন প্রায় হাজার মানুষ যাতায়াত করে।
ব্রীজ না থাকায় কৃষকেরা তাঁদের উৎপাদিত কৃষিপণ্য হাট-বাজারে নিতে বিড়ম্বনার শিকার হচ্ছেন। বর্ষাকালে জীবনের ঝুঁকি নিয়ে টাকা দিয়ে ছোট নৌকায় এবং বছরের অন্যান্য সময় সাঁকোয় চলাচল করতে হয় এলাকাবাসীকে। শিক্ষার্থীদের ক্ষেত্রে এ ভোগান্তি আরও বেশি।

যানাযায়,নদীর পূর্বপারে অবস্থিত বগুলা ইউনিয়নের আলমখালী, বাংলাবাজার ইউনিয়নের,চিলাইপাড়,পুরান বাশতলা, চৌধুরীপাড়া, বাশতলা,মৌলারপাড়, নতুন বাশতলা, কলোনী, ঝুমগাও, পেকপাড়া, চৌধুরীপাড়া বাজার,হকনগর বাজার,বাশতলা সরকারী প্রাথমিক বিদ্যালয়,বাশতলা চৌধুরীপাড়া শহীদস্মৃতি উচ্চ বিদ্যালয়,ইসলামপুর ছিদ্দিকিয়া দাখিল মাদ্রাসা ও শহীদস্মৃতি সৌধ এবং পশ্চিম পারে বগুলা ইউনিয়নের ক্যাম্পের ঘাট,ইদুকোনা, বাগানবাড়ি,পেস্কারগাও, বগুলাবাজার, বগুলা সরকারী প্রাথমিক বিদ্যালয়, বগুলা স্কুল এন্ড কলেজ, বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি)এর ক্যাম্প, হাট বাজারসহ প্রায় ১৫টি গ্রাম।
স্কুল-কলেজ পড়ুয়া শিক্ষার্থীসহ জরুরী কোন রোগীকে হাসপাতালে নিতে এবং সাধারণ মানুষকে বর্ষায় নৌকা ও খরা মৌসুমে বাঁশের তৈরি সাঁকো দিয়ে পারাপার করতে গিয়ে চরম দুর্ভোগ পোহাতে হচ্ছে এলাকাবাসীকে। একটি ব্রীজের অভাবে এলাকার কৃষকরাও তাদের উৎপাদিত ফসলের ন্যায্য মূল্য পাচ্ছেন না।

এলাকাবাসী জানায়, ধান চাল, সবজি ও গরু বিক্রির ঐতিহ্যবাহী হাট বলেও পরিচিত বগুলাবাজার । এখানে বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি)এর ক্যাম্প,স্কুল এন্ড কলেজ,দাখিল মাদ্রাসা, সরকারী প্রাথমিক বিদ্যালয়, কিন্ডারগার্ডেন স্কুল ও বেসরকারি উন্নয়ন সংস্থার (এনজিও) অফিস রয়েছে। তারপরেও চিলাই নদীর ক্যাম্পের ঘাটে ব্রীজ নির্মাণ হয়নি।

শিক্ষার্থীরা জানান, আমরা নিয়মিত স্কুলে যেতে চাই। লেখাপড়া শিখে মানুষ হতে চাই। আমাদের ভবিষ্যতের দিকে দেখে সরকার যেন দ্রুত সময়ে এখানে একটি ব্রীজ নির্মাণ করে।

আলমখালী গ্রামের পল্লী চিকিৎসক রোরহান উদ্দিন বলেন, নদীর উপর একটি ব্রীজ একান্ত প্রয়োজন। ব্রীজ না থাকায় আমাদেরকে দীর্ঘদিন থেকে ভোগান্তী পোহাতে হচ্ছে। এ পর্যন্ত কয়েকবার সয়েল টেস্ট করে নিয়ে গেছে। কিন্তু কাজের কাজ কিছুই হয়নি। খুব দ্রুত ব্রীজ নির্মাণের দাবী জানান তিনি।

ক্যাম্পেরঘাট গ্রামের আব্দুল মালেক জানান,দীর্ঘদিন ধরে ওই স্থানে একটি ব্রীজ নির্মাণের দাবি করে আসছে এলাকাবাসী। বিভিন্ন সরকারের সময় জনপ্রতিনিধিদের কাছে একাধিকবার এ দাবি তোলা হয়। তবে তাঁরা শুধু আশ্বাস দেন, সেতু আর হয় না।

বগুলা ইউপি চেয়ারম্যান আরিফুল ইসলাম জুয়েল জানান, বর্ষা মৌসুমে নদীর দুই পারের ছাত্র-ছাত্রীরা স্কুল যাতায়াত করতে খুবই সমস্যা। তাছাড়া এলাকার কৃষিপণ্য নিয়ে ঘাট পারাপারে এলাকাবাসীকে নানা দূর্ভোগ পোহাতে হয়। এলাকাবাসীর স্বার্থে ওই স্থানে একটি ব্রীজ নির্মাণ খুবই গুরুত্বপূর্ণ। ব্রীজ নির্মাণ হলে এলাকার পিছিয়ে পড়া মানুষগুলোর উন্নয়ন হবে।

78 Views

আরও পড়ুন

মণিপুরী সমাজ কল্যাণ সমিতির নির্বাচন ১৪ জুন

নাটক নির্মাতা অমিকে ৪৮ ঘণ্টার আলটিমেটাম

ঠাকুরগাঁওয়ে বিমানবন্দর ও মেডিকেল কলেজের দাবিতে মানববন্ধন

আদমদীঘিতে আইন শৃংখলা কমিটির মাসিক সভা অনুষ্ঠিত

রেল সেবা আধুনিক হলেও কমছে না দালালদের দৌরাত্ম্য

আনোয়ারায় ড্রেনে মিলল অজ্ঞাত যুবকের মরদেহ।

নিরাপদ হোক নগরীর পাহাড়- নগরীর ষোলশহরে ব্যতিক্রমধর্মী ক্যাম্পেইন

চকরিয়ায় অস্ত্রসহ চার ছিনতাইকারী আটক 

গাইবান্ধায় ভুমিহীন ও গৃহহীনদের মধ্যে ৫ম পর্যায়ের ২য় ধাপে জমিসহ গৃহ হস্তান্তর কার্যক্রমের উদ্বোধন

লোহাগাড়ায় তিন ভুয়া পুলিশ আসল পুলিশের কব্জায়

কাপাসিয়ার মেয়ে সাইয়ারা কবিতা আবৃত্তি প্রতিযোগিতায় জাতীয় পর্যায়ে দ্বিতীয়

পূর্বাচলে ৩০ কাঠা জমি কিনলেন অভিনেত্রী সানাই