ঢাকাশনিবার , ১৫ জুনe ২০২৪
  1. সর্বশেষ
  2. সারা বাংলা

তীব্র তাপদাহে বাড়ছে রোগী : বারান্দা-মেঝেতে একের স্থানে তিন

প্রতিবেদক
নিউজ ডেস্ক
৩০ এপ্রিল ২০২৪, ৪:৪২ অপরাহ্ণ

Link Copied!

তৌফিক হাসান (তানজিম)কুমারখালী (কুষ্টিয়া)

চার মাস বয়সী মেয়ে সামিয়ার ঠান্ডা ও জ্বরের সমস্যা। পাঁচ দিন ধরে তাকে নিয়ে কুমারখালী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে আছেন মোছা. মিম খাতুন। গতকাল সোমবার দুপুরে একডালা অভিযোগ তুলে ধরলেন নন্দলালপুর ইউনিয়নের চড়াইকোল বোর্ড অফিস এলাকার এই বাসিন্দা। তিনি বলেন, ‘ডাক্তাররা সকালে একবার আসে। বুকে কল-টল (যন্ত্রপাতি) কিছুই ধরে না।’ শুধু প্রেসক্রিপশন দেখেই তাঁকে বলা হয়, রোগী ভালো আছে। হাসপাতাল থেকে কোনো ওষুধ পাননি মিম।

এই গৃহবধূর ভাষ্য, হাসপাতালে কোনো সেবাই মিলছে না। বাধ্য হয়ে একটি ক্লিনিকের চিকিৎসকের তত্ত্বাবধানে মেয়ের চিকিৎসা করাচ্ছেন। নার্সরা ইনজেকশন পুশ করা ছাড়া আর কিছুই করছেন না। ফলে অনেক রোগীকেই বাইরে নিয়ে যেতে হচ্ছে স্বজনের।

তীব্র তাপদাহে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের চিকিৎসা ব্যবস্থা যেন ভেঙে পড়েছে। ধারণক্ষমতার তিন গুণ রোগী প্রতিদিন ভর্তি হচ্ছে হাসপাতালে। এদের বেশির ভাগই ডায়রিয়া, ঠান্ডা, জ্বর, কাশি, হিট স্ট্রোকে আক্রান্ত। তাদের মধ্যে নারী-শিশুর আধিক্য। হাসপাতালে শয্যা না পেয়ে দ্বিগুণ রোগীকে শয্যা পাততে হয়েছে চলাচলের পথ, বারান্দায়ও। চিকিৎসক ও স্বাস্থ্যকর্মীদের ভাষ্য, চাপ সামলাতে তারা হিমশিম খাচ্ছেন। বর্ধিত রোগী সামলাতে জনবল নেই। শয্যা, ওষুধ, খাবারসহ প্রয়োজনীয় ব্যবস্থাপনায় সংকট রয়েছে।

সোমবার ৫০ শয্যাবিশিষ্ট এ হাসপাতালে রোগী ভর্তি ছিল ১৪০ জন। এদিন বহির্বিভাগে সেবা নিয়েছে আরও ৪২২ জন। কয়েক সপ্তাহ ধরে গড়ে ১৫০ জনের মতো রোগী হাসপাতালে ভর্তি নিতে হচ্ছে। বারান্দা-মেঝেতে পা ফেলারও জায়গা নেই।

সংশ্লিষ্ট সূত্র জানায়, প্রায় ছয় লাখ মানুষের একমাত্র স্বাস্থ্য কমপ্লেক্সটি ২০০৯ সালে ৩১ শয্যা থেকে ৫০ শয্যায় উন্নীত হয়। তখন রোগীর খাবার ও ওষুধের অনুমোদন দেওয়া হলেও চিকিৎসকের পদ ফাঁকা ছিল। ২০২১ সালে তা অনুমোদিত হয়। সম্প্রতি তাদের কয়েকজন যোগ দিয়েছেন। তবুও এ হাসপাতালের ২৭৮ পদের মধ্যে ১১৮টি পদই খালি। ৩৩ জন চিকিৎসকের মধ্যে ১৬টিই শূন্য। ৪৪টি সেবিকা পদের ৯টি, তৃতীয় শ্রেণির কর্মচারীর ১৫২টির মধ্যে ৪৬টি ও চতুর্থ শ্রেণির ৩০টি পদের মধ্যে ২৮টিই শূন্য। আউটসোর্সিংয়ের ১৯ পদের সবই খালি।

সোমবার সকালে বহির্বিভাগের প্রবেশপথে যত্রতত্র গাড়ি পার্ক করে রাখতে দেখা গেছে। টিকিটের জন্য দীর্ঘ সময় লাইনে দাঁড়িয়ে আছে সেবাপ্রত্যাশীরা। ঝন্টু শেখ নামের একজন বলেন, ‘প্রায় ২০ মিনিট ধরে দাঁড়িয়ে আছি। অতিরিক্ত ভিড়ের কারণে যেন লাইন এগোচ্ছে না।’

রোগী ও স্বজনের অভিযোগ, সময়মতো চিকিৎসকের দেখা পাওয়া যায় না। মেলে না ওষুধপত্র। সবকিছুই তাদের কিনে আনতে হচ্ছে। হাসপাতালে ভর্তি থেকেও অনেকে আবার বাইরের চিকিৎসকের সেবা নিচ্ছেন। এসবের সত্যতা স্বীকার করেন নাম প্রকাশে অনিচ্ছুক একাধিক চিকিৎসক। তারা বলেন, প্রতিদিন ধার‍ণ ক্ষমতার তিন গুণ রোগী ভর্তি থাকে। তাদের সেবা দেওয়ার মতো জনবল নেই। ফলে কিছুটা দেরি হয়।

এক রোগীর স্বজনের ভাষ্য, একদিকে তীব্র গরম, অন্যদিকে হাসপাতাল রোগীতে ঠাঁসা। এর মধ্যেই চিকিৎসক-নার্সরা আচরণ খারাপ করেন। ফলে এখানে এসে রোগী আরও বেশি অসুস্থ হয়ে পড়ছে।

তাঁর কথার সত্যতা মেলে আশরাফুল ইসলামের কথায়। তিনি ডায়রিয়ায় আক্রান্ত শিশু সন্তান নিয়ে পাঁচ দিন আগে হাসপাতালে এসেছেন উপজেলার গোপকগ্রাম থেকে। আশরাফুল বলেন, ডাক্তার-নার্স কেউ ঠিকঠাক আসেন না। ওষুধও দেয় না। কোথাও তিল পরিমাণ জায়গা নেই। চারদিকে নোংরা-আবর্জনা। মনে হচ্ছে রোগীর চাপে হাসপাতালই অসুস্থ হয়ে পড়ছে।

রোগীর তুলনায় হাসপাতালে জনবল, খাবার ও ওষুধ নেই। এ জন্য স্বাভাবিক কার্যক্রম কিছুটা ব্যাহত হচ্ছে বলে স্বীকার করেন উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা মো. রাশেদ আল মামুন। তিনি বলেন, তাপদাহের কারণে ডায়রিয়া, ঠান্ডা, হিট স্ট্রোকে আক্রান্তের সংখ্যা বাড়ছে। দিনে তিন গুণ রোগী ভর্তি নিতে হচ্ছে। হাসপাতালটি ১০০ শয্যায় উন্নীতকরণ ও জনবল বাড়াতে ঊর্ধ্বতন কর্মকর্তাদের সঙ্গে কথা বলেছেন। তবে তিনি রোগী ও স্বজনের সব অভিযোগ অস্বীকার করেন।

কুষ্টিয়া-৪ আসনের সংসদ সদস্য বীর মুক্তিযোদ্ধা আব্দুর রউফ অবশ্য হাসপাতালে রোগী ও স্বজনের ভোগান্তির কথা স্বীকার করেন। তিনি মনে করেন, অগ্রাধিকার ভিত্তিতে হাসপাতালটি ১০০ শয্যায় উন্নীত করা উচিত। সেই সঙ্গে জনবল সংকট নিরসন প্রয়োজন। এসব সমাধানে স্বাস্থ্য মন্ত্রণালয়ের কর্মকর্তাদের সঙ্গে তিনি আলাপ-আলোচনা করছেন।

43 Views

আরও পড়ুন

মণিপুরী সমাজ কল্যাণ সমিতির নির্বাচন ১৪ জুন

নাটক নির্মাতা অমিকে ৪৮ ঘণ্টার আলটিমেটাম

ঠাকুরগাঁওয়ে বিমানবন্দর ও মেডিকেল কলেজের দাবিতে মানববন্ধন

আদমদীঘিতে আইন শৃংখলা কমিটির মাসিক সভা অনুষ্ঠিত

রেল সেবা আধুনিক হলেও কমছে না দালালদের দৌরাত্ম্য

আনোয়ারায় ড্রেনে মিলল অজ্ঞাত যুবকের মরদেহ।

নিরাপদ হোক নগরীর পাহাড়- নগরীর ষোলশহরে ব্যতিক্রমধর্মী ক্যাম্পেইন

চকরিয়ায় অস্ত্রসহ চার ছিনতাইকারী আটক 

গাইবান্ধায় ভুমিহীন ও গৃহহীনদের মধ্যে ৫ম পর্যায়ের ২য় ধাপে জমিসহ গৃহ হস্তান্তর কার্যক্রমের উদ্বোধন

লোহাগাড়ায় তিন ভুয়া পুলিশ আসল পুলিশের কব্জায়

কাপাসিয়ার মেয়ে সাইয়ারা কবিতা আবৃত্তি প্রতিযোগিতায় জাতীয় পর্যায়ে দ্বিতীয়

পূর্বাচলে ৩০ কাঠা জমি কিনলেন অভিনেত্রী সানাই