ঢাকাশুক্রবার , ১৪ জুনe ২০২৪
  1. সর্বশেষ
  2. সারা বাংলা

চাঁদা না দেওয়ায় পাউবোর ম্যুরাল নির্মাণ কাজ বন্ধ।

প্রতিবেদক
নিউজ ডেস্ক
২৮ মে ২০২৪, ৮:৫২ পূর্বাহ্ণ

Link Copied!

মোঃ শিবলী সাদিক, রাজশাহী।

বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ড (পাউবো) রাজশাহীতে নির্মান হচ্ছে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মজিবুর রহমান সহ জাতীয় চার নেতার ম্যুরাল। এরই মধ্যে কাজ শুরু করেছেন ঠিকাদারি প্রতিষ্ঠান। তবে সম্প্রতি সেখানে চাঁদা না দেওয়ায় নির্মান কাজ বন্ধ রেখেছেন স্থানীয় প্রভাবশালীরা। এই নিয়ে থানায় একটি জিডিও করেছেন পাউবো কর্তৃপক্ষ।

থানায় অভিযোগ সূত্রে জানা গেছে, বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ড (বাপাউবো) রাজশাহীর অফিস ক্যাম্পাসের অভ্যন্তরে পরিচালন ব্যয় খাতের আওতায় “জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মজিবুর রহমান সহ জাতীয় চার নেতার ম্যুরাল নির্মাণ কাজ বাস্তবায়নাধীন রয়েছে। ৭৯ লাখ ২৫ হাজার টাকা ব্যায়ে এই প্রকল্প নির্মান করা হচ্ছে। এর কাজে করছেন ঠিকাদারি প্রতিষ্ঠান মেসার্স খন্দকার কনস্ট্রাকসন।

রবিবার সকাল ১১ টার সময় দলবল বেঁধে অজ্ঞাতনামা ২০-২৫ জন মধ্য বয়সী যুবক অফিসের নিরাপত্তা প্রহরীর (আনসার) নির্দেশনা অমান্য করে জোর করে অফিসের প্রবেশ করে অকথ্য ভাষায় গালি গালাজসহ “জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মজিবুর রহমান ও জাতীয় চার নেতার ম্যুরাল নির্মাণ” সরকারী কাজে বাধা প্রদান করেন। এছাড়াও কাজ বন্ধ রাখার জন্য হুমকি প্রদান করেন। এসব কর্মকান্ডের জন্য বাস্তবায়নাধীন কাজে নিয়োজিত ৩০-৪০ জন শ্রমিক ভীতসংগ্রন্থ হয়ে সারা দিন কাজ বন্ধ রাখতে বাধ্য হয়। যার ফলে সংশ্লিষ্ঠ ঠিকাদারী প্রতিষ্ঠান প্রায় ৪০-৫০ হাজার টাকা ক্ষতির সম্মুখীন হন। এছাড়াও কর্মকান্ডের জন্য সরকারী কাজ বাস্তবায়ন অনিশ্চয়তা দেখা দিয়েছে।

এবিষয়ে ঠিকাদার প্রতিষ্ঠানের মালিক খন্দকার হাসান করিব দেশের বাহিরে থাকায় তার সাথে যোগযোগ করা সম্ভব হয় নি।

তবে, রাজশাহী পানি উন্নয়ন বোর্ড ঠিকাদার সমিতির সভাপতি মাহফুজুর রহমান রোটন বলেন, কাল ঘটনাটি ঘটেছে। আমরা ছিলাম না তবে পরে জেনেছি। এই ঘটনায় আমাদের ঠিকাদার ক্ষতিগ্রস্থ হয়েছে। তারা মূলদ চাঁদা দাবি করেছিলো। তাদের নাকী চাঁদা না দিলে মুরাল হতে দিবে না এমন একটি কথা শুনেছি। তার ৭ দিন আগে অফিসেও অগুন ধরিয়ে দিতে চেয়েছিলো।

তিনি আরো বলেন, এটার দৃষ্টিান্ত মুলক শাস্তি চাই। এটা মেনে নেওয়া যায় না যে একটা স্বাধীন দেশে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মজিবুর রহমান সহ জাতীয় চার নেতার ম্যুরাল তারা হতে দিবে না এটা অত্যান্ত দুঃখ জনক বিষয়। এর সাথে কার জড়িত ছিলো ফুটেজ দেখে ব্যবস্থা গ্রহণ করুক। এই ঘটনায়র পর থেকে আমাদের লোকজন নিরাপত্তাহীনতায় ভুগছেন। এখন অফিস কী সিধান্ত নেই সেটি মেনে আমরা কাজ শুরু করবো।

পানি উন্নয়ন বোর্ডে রাজশাহীর উপ-সহকারী প্রকৌশলী সুকেশ কুমার বলেন, গতকাল তারা জোর করে অফিসে প্রবেশ করে। এছাড়া কাজ বন্ধ করতে বলেন। আমরা তোখন বাহিরে সাইট ভিজিটে গেছিলাম। পরে আমরা আসার পর তাদের পাওয়া যায় নি। এই ঘটনায় নির্মান শ্রমীকেরা সারাদিন আর কাজ করেননি। গতকাল কাজ বন্ধ ছিলো। এটি নিয়ে থানায় একটি অভিযোগও দায়ের করা হয়েছে। তবে আজ সকাল থেকে বৃষ্টির কারণে নির্মান কাজ বন্ধ আছে।

তবে কাজটির তত্তাবাধনের থাকা পানি উন্নয়ন বোর্ডে রাজশাহীর উপ-বিভাগীয় প্রকৌশলী রিফাত করিমকে একাধিকবার মুঠোফনে যোগাযোগ করা হলেও তিনি ফোনটি রিসিভ করেন নি।

নগরীর বোয়ালিয়া থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) হুমায়ন কবির বলেন, পাউবো কর্তৃপক্ষে অভিযোগের প্রেক্ষিতে সেখানে পুলিশ পাঠানো হয়েছিলো। তবে তাদরে না কী সমাধান হয়ে গেছে। কিন্তু আজ কাজ শুরু হয়েছে কী না সেটি আমি জানি না।

এদিকে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মজিবুর রহমান সহ জাতীয় চার নেতার ম্যুরাল নির্মাণ কাজ বন্ধা থাকার ঘটনায় ক্ষোভ প্রকাশ করেছেন মুক্তিযোদ্ধারা।

রাজশাহী সদর আসনের সংসদ সদস্য বীর মুক্তিযোদ্ধা শফিকুর রহমান বাদশা বলেন, স্বাধীন রাষ্ট্রে এমন কাজ অত্যন্ত ঘৃণার চোখে দেখছি। এটা যারা করছে তাদের দ্রুত গ্রেপ্তার করাতে আমি পুলিশকে বলে দিচ্ছি।

42 Views

আরও পড়ুন

মণিপুরী সমাজ কল্যাণ সমিতির নির্বাচন ১৪ জুন

নাটক নির্মাতা অমিকে ৪৮ ঘণ্টার আলটিমেটাম

ঠাকুরগাঁওয়ে বিমানবন্দর ও মেডিকেল কলেজের দাবিতে মানববন্ধন

আদমদীঘিতে আইন শৃংখলা কমিটির মাসিক সভা অনুষ্ঠিত

রেল সেবা আধুনিক হলেও কমছে না দালালদের দৌরাত্ম্য

আনোয়ারায় ড্রেনে মিলল অজ্ঞাত যুবকের মরদেহ।

নিরাপদ হোক নগরীর পাহাড়- নগরীর ষোলশহরে ব্যতিক্রমধর্মী ক্যাম্পেইন

চকরিয়ায় অস্ত্রসহ চার ছিনতাইকারী আটক 

গাইবান্ধায় ভুমিহীন ও গৃহহীনদের মধ্যে ৫ম পর্যায়ের ২য় ধাপে জমিসহ গৃহ হস্তান্তর কার্যক্রমের উদ্বোধন

লোহাগাড়ায় তিন ভুয়া পুলিশ আসল পুলিশের কব্জায়

কাপাসিয়ার মেয়ে সাইয়ারা কবিতা আবৃত্তি প্রতিযোগিতায় জাতীয় পর্যায়ে দ্বিতীয়

পূর্বাচলে ৩০ কাঠা জমি কিনলেন অভিনেত্রী সানাই