ঢাকামঙ্গলবার , ১৮ জুনe ২০২৪
  1. সর্বশেষ
  2. সারা বাংলা

চকরিয়া গরু-ছাগলকে টিকা প্রদান করেছে প্রাণী সম্পদ বিভাগ

প্রতিবেদক
নিউজ ভিশন
২৬ ফেব্রুয়ারি ২০২৪, ৭:৪৪ অপরাহ্ণ

Link Copied!

নিজস্ব প্রতিবেদকঃ
কক্সবাজারের চকরিয়া উপজেলায় গৃহপালিত পশুর রোগ প্রতিরোধে ৪৯০টি গরু ও ছাগলের শরীরে বাদলা ও তড়কা টিকা প্রদান করেছেন। গতকাল রোববার সকাল ৯টার দিকে উপজেলার কাকারা ইউনিয়নের দক্ষিণ লোটনী গ্রামে এ টিকা কর্মসূচি পালন করা হয়।

জার্মান সংস্থা ওয়েল্ট হাঙ্গার হিলফের অর্থায়নে এনজিও আনন্দ ও সোশ্যাল অ্যান্ড ইকোনোমিক ইনহ্যান্সমেন্ট প্রোগ্রাম (সিপ) যৌথ উদ্যোগে ৩১০টি গরুকে বাদলা ও তড়কা এবং ১৮০টি ছাগলকে পিপিআর ও গোট পক্স টিকা প্রদান করা হয়। এছাড়াও ১১৫টি মুরগিকে রাণীক্ষেত টিকা দেওয়া হয়।

আনন্দ এর কৃষি ও প্রাণিসম্পদ কর্মকর্তা সুমন পালের সঞ্চালনায় প্রধান অতিথির বক্তব্য দেন চকরিয়া উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা: মোহাম্মদ আরিফ উদ্দিন। বিশেষ অতিথি বক্তব্য দেন চকরিয়া উপজেলা প্রাণিসম্পদ কার্যালয়ের ভেটেরিনারি সার্জন ডা: মোহাম্মদ মোন্তাকিম বিল্লাহ।

কাকারা ইউনিয়ন পরিষদের (ইউপি) প্যানেল চেয়ারম্যান হাফেজ মোহাম্মদ হারুনের সভাপতিত্বে উপস্থিত ছিলেন আনন্দের প্রশিক্ষণ কর্মকর্তা ক্ল্যাসিটা ক্লারা রোজারিও, মাঠ কর্মকর্তা অপু কান্তি শীল ও ইয়াছমিন আক্তারসহ প্রমুখ।

চকরিয়া উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা: মোহাম্মদ আরিফ উদ্দিন বলেন, ‘গরুর বাদলা-তড়কা রোগ ও ছাগলের গোট পক্স রোগে এ টিকা কার্যক্রম শুরু করা হয়েছে। উপজেলা প্রাণিসম্পদ কার্যালয়ের সার্বিক সহযোগিতায় কাকারা ও কৈয়ারবিল ইউনিয়নের এ টিকা প্রদান করেন এনজিও আনন্দ ও সিপ। এ উপজেলার ৫০ থেকে ৬০শতাংশ মানুষ কৃষি ও পশু পালনের ওপর নির্ভরশীল।

176 Views

আরও পড়ুন

বাঁশখালীতে বৃক্ষরোপণ কর্মসুচী পালিত

দুই শিক্ষকের বিরুদ্ধে যৌন নিপীড়নের অভিযোগ ‘তদন্তে মিলেনি সত্যতা’

লোহাগাড়ায় ভ্রাম্যমাণ আদালতের অভিযানে তিন দোকানিকে অর্থদণ্ড

ঘুমধুমে ইয়াবাসহ ২জন পাচারকারী আটক !!

ঈদুল আযহা : আত্মসমর্পণের এক জ্বলন্ত শিক্ষা

কাপাসিয়ায় ইউপি চেয়ারম্যান গ্রেফতার

মণিপুরী সমাজ কল্যাণ সমিতির নির্বাচন ১৪ জুন

নাটক নির্মাতা অমিকে ৪৮ ঘণ্টার আলটিমেটাম

ঠাকুরগাঁওয়ে বিমানবন্দর ও মেডিকেল কলেজের দাবিতে মানববন্ধন

আদমদীঘিতে আইন শৃংখলা কমিটির মাসিক সভা অনুষ্ঠিত

রেল সেবা আধুনিক হলেও কমছে না দালালদের দৌরাত্ম্য

আনোয়ারায় ড্রেনে মিলল অজ্ঞাত যুবকের মরদেহ।