ঢাকাশুক্রবার , ২৬ জুলাই ২০২৪
  1. সর্বশেষ
  2. সারা বাংলা

কাপাসিয়া বাজারের পাশে ময়লার বিশাল স্তুুপ

প্রতিবেদক
নিউজ এডিটর
৫ অক্টোবর ২০১৯, ১১:৩২ অপরাহ্ণ

Link Copied!

কাপাসিয়া( গাজীপুর) থেকে শামসুল হুদা লিটনঃ

গাজীপুরের বৃহত্তম ব্যবসা কেন্দ্র কাপাসিয়া বাজার। কাপাসিয়া বাজারের সবচেয়ে ক্রেতা- বিক্রেতা ও লোক সমাগমের স্থান শীতলক্ষ্যা নদী পাড়ের কাঁচাবাজার। আর এই কাঁচাবাজার সংলগ্ন নদী পাড়ে প্রতিনিয়ত আবর্জনা ফেলে যেন গড়ে তোলা হয়েছে ময়লার বিশাল স্তুুপ। ময়লার দুর্গন্ধে অতিষ্ট বাজারের ক্রেতা -ব্যবসায়ী ও সাধারণ মানুষ ।

সরেজমিনে ঘুরে দেখা যায়, কাপাসিয়া বাজারের উত্তর পাশে শীতলক্ষা নদীর তীরে প্রতিদিন বাজারের প্রায় ২৫ ভ্যান ময়লা ফেলা হয় বলে জানান বাজারের ময়লা পরিষ্কার করার শ্রমিক শফিকুল। ময়লার স্তূপের ১৫-২০ গজ দূরে কাঁচাবাজার। তরগাঁও থেকে শীতলক্ষ্যা নদী হয়ে এ পথ দিয়ে প্রতিদিন শত শত ক্রেতা-বিক্রেতা ও শিক্ষার্থীরা কাপাসিয়ায় আসেন। বাজারের ময়লা আবর্জনা ছাড়াও হোটেল ও ক্লিনিকের বর্জ্যও এখানে ফেলা হচ্ছে। এগুলো পচে বাতাসে দুর্গন্ধ ছড়াচ্ছে। এতে মারাত্মকভাবে দূষিত হচ্ছে পরিবেশ। কাঁচাবাজারকে কেন্দ্র করে নদী পাড়ে গড়ে উঠেছে অসংখ্য চা, কফি সহ নানা ধরনের খাবারের দোকান। এখানে রয়েছে ফেরিঘাট ও পাবলিক টয়লেট। ময়লার উৎকট গন্ধে জনজীবনে যেন নাভিশ্বাস উঠেছে।

কয়েক বছর আগে বিভিন্ন সামাজিক সংগঠন পরিবেশ রক্ষা ও ময়লা অপসারনের দাবীতে মানববন্ধন করলে কতৃপক্ষ কাঁচাবাজার থেকে ময়লা অন্যত্র সরিয়ে ফেললেও কয়েক মাসের মধ্যেই শীতলক্ষ্যা নদীর পাড় আবার ময়লার পাহাড়ে পরিণত হয়।
নদী পাড় হয়ে প্রতিদিন অনেক ছাত্র- ছাত্রী স্কুল, কলেজ ও মাদরাসায় আসা- যাওয়া করেন। ময়লার এমন দুর্গন্ধে এ পথ মাড়াতে চায়না কেউ। অনেকেই এ পথ এড়িয়ে চলতে চেষ্টা করেন।
চায়ের দোকানের পাশেই ময়লার স্তুুপ থাকায় দুর্গন্ধে মানুষ চা খেতে আসতে চায়না।এতে চা বিক্রিওঅনেক কমে গেছে বলে অনেকই অভিযোগ করেছেন।
ভুক্তভোগী মানুষ পরিবেশ রক্ষার স্বার্থে অবিলম্বে ময়লার স্তুুপ অন্যত্র সরিয়ে ফেলার জন্য কতৃপক্ষের কাছে জোড়ালো দাবী জানিয়েছেন।

124 Views

আরও পড়ুন

ঢাবির ভিসি চত্বরে গায়েবানা জানাযা অনুষ্ঠিত

মাদারীপুরে কোটা সংস্কার আন্দোলনে ছাত্রলীগের হামলা : ৫ শিক্ষার্থী আহত

সারাদেশে শিক্ষার্থীদের ওপর হামলার প্রতিবাদে ছাত্রলীগ পদপ্রত্যাশীদের জীবনবৃত্তান্ত প্রত্যাহার 

চেয়েছিলাম অধিকার, হয়ে গেলাম রাজাকার

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের হবিবুর রহমান হল থেকে দেশীয় অস্ত্র উদ্ধার।

কোটার আ‌ন্দোল‌নে

অনির্দিষ্টকালের জন্য বন্ধ ঘোষণা রাবি, হল ত্যাগের নির্দেশ।

আবাসিক হল বন্ধ ঘোষণার প্রতিবাদে রাবিতে বিক্ষোভ মিছিল।

শিবপুরে কোটা আন্দোলনকে ঘিরে মুক্তিযোদ্ধাদের প্রতিবাদ কর্মসূচি

জামালপুরে ছাত্রলীগের সমাবেশে কর্মীর ছুরিকাঘাতে নেতা জখম ও রক্তাক্ত

স্কুল-কলেজ বন্ধ ঘোষণা, স্থগিত বৃহস্পতিবারের এইচএসসি পরিক্ষা

শিক্ষার্থীদের নিরাপত্তায় ইবির বঙ্গবন্ধু হলের পকেটগেট বন্ধ করলো প্রশাসন