ঢাকাশুক্রবার , ১ মার্চ ২০২৪
  1. সর্বশেষ
  2. সারা বাংলা

কাপাসিয়া বাজারের পাশে ময়লার বিশাল স্তুুপ

প্রতিবেদক
নিউজ এডিটর
৫ অক্টোবর ২০১৯, ১১:৩২ অপরাহ্ণ

Link Copied!

কাপাসিয়া( গাজীপুর) থেকে শামসুল হুদা লিটনঃ

গাজীপুরের বৃহত্তম ব্যবসা কেন্দ্র কাপাসিয়া বাজার। কাপাসিয়া বাজারের সবচেয়ে ক্রেতা- বিক্রেতা ও লোক সমাগমের স্থান শীতলক্ষ্যা নদী পাড়ের কাঁচাবাজার। আর এই কাঁচাবাজার সংলগ্ন নদী পাড়ে প্রতিনিয়ত আবর্জনা ফেলে যেন গড়ে তোলা হয়েছে ময়লার বিশাল স্তুুপ। ময়লার দুর্গন্ধে অতিষ্ট বাজারের ক্রেতা -ব্যবসায়ী ও সাধারণ মানুষ ।

সরেজমিনে ঘুরে দেখা যায়, কাপাসিয়া বাজারের উত্তর পাশে শীতলক্ষা নদীর তীরে প্রতিদিন বাজারের প্রায় ২৫ ভ্যান ময়লা ফেলা হয় বলে জানান বাজারের ময়লা পরিষ্কার করার শ্রমিক শফিকুল। ময়লার স্তূপের ১৫-২০ গজ দূরে কাঁচাবাজার। তরগাঁও থেকে শীতলক্ষ্যা নদী হয়ে এ পথ দিয়ে প্রতিদিন শত শত ক্রেতা-বিক্রেতা ও শিক্ষার্থীরা কাপাসিয়ায় আসেন। বাজারের ময়লা আবর্জনা ছাড়াও হোটেল ও ক্লিনিকের বর্জ্যও এখানে ফেলা হচ্ছে। এগুলো পচে বাতাসে দুর্গন্ধ ছড়াচ্ছে। এতে মারাত্মকভাবে দূষিত হচ্ছে পরিবেশ। কাঁচাবাজারকে কেন্দ্র করে নদী পাড়ে গড়ে উঠেছে অসংখ্য চা, কফি সহ নানা ধরনের খাবারের দোকান। এখানে রয়েছে ফেরিঘাট ও পাবলিক টয়লেট। ময়লার উৎকট গন্ধে জনজীবনে যেন নাভিশ্বাস উঠেছে।

কয়েক বছর আগে বিভিন্ন সামাজিক সংগঠন পরিবেশ রক্ষা ও ময়লা অপসারনের দাবীতে মানববন্ধন করলে কতৃপক্ষ কাঁচাবাজার থেকে ময়লা অন্যত্র সরিয়ে ফেললেও কয়েক মাসের মধ্যেই শীতলক্ষ্যা নদীর পাড় আবার ময়লার পাহাড়ে পরিণত হয়।
নদী পাড় হয়ে প্রতিদিন অনেক ছাত্র- ছাত্রী স্কুল, কলেজ ও মাদরাসায় আসা- যাওয়া করেন। ময়লার এমন দুর্গন্ধে এ পথ মাড়াতে চায়না কেউ। অনেকেই এ পথ এড়িয়ে চলতে চেষ্টা করেন।
চায়ের দোকানের পাশেই ময়লার স্তুুপ থাকায় দুর্গন্ধে মানুষ চা খেতে আসতে চায়না।এতে চা বিক্রিওঅনেক কমে গেছে বলে অনেকই অভিযোগ করেছেন।
ভুক্তভোগী মানুষ পরিবেশ রক্ষার স্বার্থে অবিলম্বে ময়লার স্তুুপ অন্যত্র সরিয়ে ফেলার জন্য কতৃপক্ষের কাছে জোড়ালো দাবী জানিয়েছেন।

87 Views

আরও পড়ুন

আদমদীঘিতে স্কুল ছাত্রী অ’প’হ’রণ : পিতা পুত্রসহ ৫ জনের বিরুদ্ধে থানায় অভিযোগ

রাবিতে ‘ভেন্ডিং মেশিন’র সেবা পাবে শিক্ষার্থীরা

মাইশা নিশির কবিতা “অপেক্ষা”

মুক্তা গোপের কবিতা ” উড়াল”

দোয়ারাবাজার সীমান্তে অপরাধ রোধে মতবিনিময় সভা

নওগাঁয় প্রাইভেট কার থেকে ৭২ কেজি গাঁজা উদ্ধার, গ্রেপ্তার ১

সীমান্তে সম্প্রীতি ও উন্নয়নে ১১ বিজিবির মানবিক সহায়তা !!

রাজশাহী এডভোকেট বার এসোসিয়েশন নির্বাচনে সম্মিলিত আইনজীবী সমন্বয় পরিষদের প্যানেলের পরিচিত সভা অনুষ্ঠিত।

শেরপুরে আগুনে পুড়ে সাবেক মহিলা মেম্বারসহ নিহত-২

রামুতে ‘দৈনিক সকালের সময়’ পত্রিকার বর্ষপূর্তি উদযাপন

শেরপুরে আগুনে পুড়ে সাবেক মহিলা মেম্বারসহ নিহত-২

ভারত-বাংলাদেশের সম্পর্ক বন্ধুত্বের, এ সম্পর্ক দিন দিন আরও বৃদ্ধি পাচ্ছে