ঢাকারবিবার , ১৬ জুনe ২০২৪
  1. সর্বশেষ
  2. সারা বাংলা

এক মাস বন্ধের পর আবারও হিলি স্থলবন্দর দিয়ে এলো ভারতীয় আলু

প্রতিবেদক
নিউজ ডেস্ক
৯ মার্চ ২০২৪, ১০:৪০ অপরাহ্ণ

Link Copied!

মোস্তাকিন হোসেন,হিলি সংবাদদাতা :

লোকসানের আশঙ্কায় টানা ১ মাস বন্ধ রাখার পর দিনাজপুরের হিলি বন্দর দিয়ে আবারও ভারত থেকে আলু আমদানি শুরু হয়েছে। আমদানিকারকরা জানান, গতমাসে ভারত থেকে আলু আমদানি শুরু হওয়ার পর দেশের বাজারে ব্যাপক দাম কমে যায়।এতে লোকশান গুনতে হয়। তাই লোকসাণের আশঙ্কায় বন্ধ ছিল আমদানি।

সম্প্রতি রমজানকে সামনে রেখে আবারও দাম বাড়তে শুরু করেছে। এতে আমদানি করে লাভবান হবেন এবং দেশের বাজারে পণ্যটির দাম নিয়ন্ত্রণে রাখতে আবারও আমদানি শুরু করেছেন বলে দাবি ব্যাবসায়ীদের ।

এর আগে আমদানির অনুমতি (আইপি) পাবার পর ৩ ফেব্রুয়ারী থেকে আলু আমদানি শুরু হয় এ বন্দর দিয়ে। কিন্তু আলু আমদানির শুরু হলে দেশের বাজারে কেজিতে ২৫ থেকে ৩০ টাকা দাম কমে যায়। ফলে লোকশানের মুখে পরতে হয় আমদানিকারকদের। এতে ৭ মার্চ পর্যন্ত ৫ দিন আলু আমদানি হয়। এরপর ৮ মার্চ থেকে পুরোপুরি বন্ধ হয়ে যায় আমদানি।

হিলি স্থলবন্দরের আলু আমদানিকারক আহমেদ কবির বাবু জানান, গত ৩ ফেব্রুয়ারি থেকে ৭ ফেব্রুয়ারি পর্যন্ত আলু আমদানি করেন। কিন্তু দেশের বাজারে দাম অনেকটাই কমে যায়। এতে লোকসানের মুখে পরতে হয়। ফলে আমদানির অনুমতি (আইপি) থাকার পরও আলু আমদানিতে বন্ধ রাখেন। বর্তমানে দেশের বাজারে আলুর দাম আবাও উদ্ধগতি। তাই লাভের আশায় আমদানি শুরু করেছেন।

হিলি উদ্ভিদ সংগনিরোধ কেন্দ্রের উপ-সহকারি প্রকৌশলী ইউসুফ আলী জানান,দেশে আলুর বাজার নিয়ন্ত্রণে রাখতে গত ১ ফেব্রুয়ারি ভারত থেকে আলু আমদানির অনুমতি দেয় বানিজ্য মন্ত্রনালয়। হিলি বন্দরের ৫২ জন আমদানিকারক ৩৫ হাজার মেট্রিক টন আলু আমদানির অনুমতি পায়। এরপর ৩ ফেব্রুয়ারি ভারত থেকে আলু আমদানি শুরু করেন আমদানিকারকেরা। মাত্র ৫ দিন (৭ ফেব্রুয়ারি ) পর্যন্ত আলু আমদানি হয়। এরপর আর কোনো আলু আমদানি হয়নি এই বন্দর দিয়ে।

পানামা হিলি পোর্ট লিংক লিমিডেটের জনসংযোগ কর্মকর্তা সোহরাব হোসেন মল্লিক বলেন, আজ শনিবার ( ৯ মার্চ) ভারতীয় ৩টি ট্রাকে ৬৯ মেট্রিক টন আলু ভারত হিলি স্থলবন্দরে প্রবেশ করেছে। কাস্টমসের যাবতীয় প্রক্রিয়া শেষে আলুগুলো দেশের বিভিন্ন মোকামে নিয়ে যাবেন আমদানিকারকেরা। আলু আমদানির ফলে একদিকে যেমন বন্দরের রাজস্ব আদায় বৃদ্ধি পাবে। পক্ষান্তরে বন্দরের শ্রমিকদের দৈনন্দিক আয় রোজগারও বাড়বে।

এদিকে হিলি বাজারে দেখা যায়, গত এক সপ্তাহ আগে যে দেশীয় আলু খুচরা পর্যায়ে ২৫ টাকা দরে বিক্রি হয়েছে এখন সেই আলু ২৮-৩০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে।

110 Views

আরও পড়ুন