রবিবার ২৫শে জুলাই, ২০২১ খ্রিস্টাব্দ
আমাদের সম্পর্কে
যোগাযোগ

সংবাদ নয় সচেতনতা-ত্যাগেই আনন্দ ভোগে আনন্দ নয়;যুগে যুগে জনে জনে গুরুজনে কয়।

জুলাই ২২, ২০২১
প্রিন্ট
নিউজ ভিশন

মো. সাইফুল ইসলাম:-

সম্প্রীতি আর ত্যাগের আহ্বান নিয়ে এসেছে আবার ঈদ-উল-আযহা।ঈদ মানবিকতার আলো ছড়িয়ে দেয় আর মানুষের মাঝে জন্ম দেয় মনুষ্যত্বের।আত্মীয়-স্বজনের বন্ধনের সম্পর্ক আরো শক্ত করে।

কিন্তু বর্তমানে কতটুকু এর আবির্ভাব রয়েছে?সবাই এখন সব সময় নিজেদের চিন্তা নিয়ে মগ্ন থাকে।নিজেরা খেলেই হবে আর অন্য মানুষদের খবর রেখে কি হবে?হ্যাঁ,ঠিক এই চিন্তাধারার মানুষে আমাদের সমাজ ভরে গেছে।

কোরবানি হচ্ছে নিজের জন্য নয় বরং মহান আল্লাহর সন্তুষ্টি অর্জনের জন্য।আর কোরবানির তখন ই আল্লাহর কাছে পছন্দনীয় হয় যখন তা সওয়াবের আশায় এবং তার সুষম বণ্টন হয়।কিন্তু আমাদের সমাজে তা হচ্ছে কোথায়?অনেক বিলাসবহুল লোক কোটি টাকার মালিক;নিজস্বভাবে একটি পশুদিয়ে কোরবানি করে।কিন্তু দুঃখের কথা তারা এক টুকরা মাংস গরিব দুঃখী,মিসকিন কে দান করতে পারেনা।ফ্রিজ ভরে রাখে বছরের পর বছে।কি লাভ এই লোক দেখানোয়?বরং তা কোন সওয়াব হয়না হয় সমালোচনা।

সাম্প্রতিক কুসুম নামে একটি গল্পের মাধ্যমে বিষয়টি মানুষের সামনে আনার চেষ্টা করা হয়েছে।সেখানে গরিবদের আর্তনাদ আর দুঃখের চিত্র ফুটে উঠেছে এবং সেই সাথে বড়লোকের অমানবিক আচরন ফুটে উঠেছে।ফেসবুকে ভাইরাল হওয়া এই টেক্সট লেখাটি অল্পসময়ে ভাইরাল হয়ে ব্যাপক সমাদৃত হয়।

কোরবানির মাংস তিন ভাগে ভাগ করে কিছু গরিব এতিম মিসকিনদের মাঝে ও নিকট আত্মীয়দের মাঝে কিছু বন্টন করতে হবে।কিন্তু সমাজের এমন কিছু নামধারী সমাজসেবক আছে যারা গরীবদের প্রতি কোন নজর নেই।ফ্রিজ বোঝাই করে মাংস রেখে দেয় তবুও কাউকে দেয়না।

আমার কথা বিশ্বাস হতেও পারে আবার নাও হতে পারে।আপনি খোঁজ করলে আপনার এলাকায় ই দেখতে পারবেন।তবে এসব ব্যাক্তিদের ধিক্কার জানাই যার নিজেক নামধারী সমাজসেবক হিসেবে পরিচিত করেন।

দেখুন,কোরবানির মাংসের উপর গরিবের ও কিন্তু হক আছে।তাই তাদের তা থেকে বঞ্চিত করবেন না।তাতে আপনার উভয় কালে খারাপ পরিনতি রয়েছে।অন্যকে বিলিয়ে দিন আপনি কিছু না পেলেও মনে সুখ শান্তি পাবেন যা টাকার বিনিময়েও খুঁজে পাবেন।

করোনায় স্থবির হয়ে আছে অনেকের আয়ের উৎস।দুমুঠো ভাত যোগাতে ছুটছেন দ্বিকবিদিক।তাদের ইচ্ছে করে পরিবার নিয়ে একটু ভালো মন্দ খেতে।অন্তত একদিন হলেও হবে।কিন্ত কিভাবে? শুধু একটু সহযোগিতার স্নেহময়ী হাত যদি তাদের মাথায় পাওয়া যেত!

আসুন গরিবদের প্রতি শ্রদ্ধাশীল হই।তাদের করুনা নয় মানুষের চোখে দেখুন।তাহলে সমাজে শান্তি আসবে।আর মনেরও পরিপূর্ণ বিকাশ ঘটবে।সবাইকে ঈদের শুভেচ্ছা”ঈদ মোবারক”

সর্বশেষ
সর্বাধিক পঠিত
logo

নিউজ ভিশন বাংলাদেশের একটি পাঠক প্রিয় অনলাইন সংবাদপত্র। আমরা নিরপেক্ষ, পেশাদারিত্ব তথ্যনির্ভর, নৈতিক সাংবাদিকতায় বিশ্বাসী।

সম্পাদক ও প্রকাশক : মুহাম্মদ রফিকুল ইসলাম

ঢাকা অফিস: ইকুরিয়া বাজার,হাসনাবাদ,দক্ষিণ কেরাণীগঞ্জ,ঢাকা-১৩১০।

চট্টগ্রাম অফিস: একে টাওয়ার,শাহ আমানত সংযোগ সেতু রোড,বাকলিয়া,চট্টগ্রাম |

সিলেট অফিস: বরকতিয়া মার্কেট,আম্বরখানা,সিলেট | রংপুর অফিস : সাকিন ভিলা, শাপলা চত্ত্বর, রংপুর |

+8801789372328, +8801829934487 newsvision71@gmail.com, https://newsvisionbd.com
Copyright@ 2021 নিউজ ভিশন |
গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ‌্য মন্ত্রণালয়ে আবেদিত ।