শুভ জন্মদিন : বাংলাদেশ তরুণ কলাম লেখক ফোরাম

নিউজ নিউজ

এডিটর

প্রকাশিত: ২:৪৬ অপরাহ্ণ, জুলাই ২৩, ২০২০

মো. জাহানুর ইসলাম :

বাংলাদেশ তরুণ কলাম লেখক ফোরাম একটি শিক্ষামূলক,অলাভজনক ও অরাজনৈতিক সংগঠন। যা তরুণ সমাজকে লেখালেখির জগতে নিয়ে এসে তাদের বুদ্ধিবৃত্তিক সৃজনশীলতার বিকাশ ঘটিয়ে দেশ ও জাতির সমৃদ্ধির স্বার্থে তাদের যোগ্য ও সুনাগরিক হিসেবে গড়ে তোলে। তরুণদের মাঝে অনেকেই লেখালেখি করতে চায় কিন্তু জানে না কিভাবে শুরু করতে হয় বাংলাদেশ তরুণ কলাম লেখক ফোরাম সে সকল তরুণদের নিয়েই কাজ করে। লেখালেখিতে আগ্রহী তরুণদেরকে লেখালেখির খুটিনাটি নিয়ে বিভিন্ন দিক নির্দেশনা প্রদান করে এই ফোরাম।

“সুপ্ত প্রতিভা বিকশিত হোক লেখনীর ধারায় ” স্লোগানকে ধারণ করে বাংলাদেশ তরুণ কলাম লেখক ফোরাম ২০১৮ সালের ২৩ জুলাই ঢাকা বিশ্ববিদ্যালয়ের অপরাজেয় বাংলার পাদদেশ থেকে আনুষ্ঠানিকভাবে যাত্রা শুরু করে। শুরু থেকেই বাংলাদেশ তরুণ কলাম লেখক ফোরাম সুনির্দিষ্ট লক্ষ্য ও উদ্দেশ্য নিয়ে এগিয়ে যাচ্ছে। এই ফোরামের মূখ্য লক্ষ্য ও উদ্দেশ্য গুলো হলো তরুণ প্রজন্ম কে লেখালেখিতে উদ্বুদ্ধ করে সৃষ্টিশীল লেখক গড়ে তোলা, মুক্তিযুদ্ধের আদর্শ কে ধারণ করে তরুণ সমাজকে দেশপ্রেমী নাগরিক হিসেবে গড়ে তোলা, সুন্দর সমাজ বিনির্মাণে সমাজে বিদ্যমান কুসংস্কার অজ্ঞতা অন্যায় শোষণ সন্ত্রাস দুর্নীতিসহ সমসাময়িক আর্থ সামাজিক ও বৈশিক নানা সমস্যাবলীর গঠনমুলক সমালোচনা, ইতিবাচক সমাধান এবং সম্ভাবনা লেখনীর মাধ্যমে তুলে ধরা এবং বাংলাদেশের সকল তরুণ লেখকদের একই প্লাটফর্মে একত্রীকরণ।

বাংলাদেশ একটি সম্ভাবনাময় দেশ। এ দেশের সবচেয়ে সম্ভাবনাময় সম্পদ তার উদীয়মান তরুণ প্রজন্ম। এই তরুণ প্রজন্মকে কাজে লাগিয়ে সমাজকে বদলে দিতে চায় তরুণদের সংগঠন বাংলাদেশ তরুণ কলাম লেখক ফোরাম। তরুণেরাই আগামীর পথনির্দেশক। তারা আগামী দিনের প্রেরণা। মেধা ও প্রতিভার স্বাক্ষর রেখে পৃথিবীকে পাল্টে দিতে তাদের যুক্তিবোধ ও প্রতিভা বিকাশের জন্য মুক্তবুদ্ধি চর্চা নিয়মিত হওয়া প্রয়োজন। বাংলাদেশ তরুণ কলাম লেখক ফোরাম মুক্তবুদ্ধির বিকাশ সাধনে দেশের তরুণদের নিয়ে একটা শক্তিশালী নেটওয়ার্কের মাধ্যমে ইতিবাচক সমাজ পরিবর্তনে কাজ করে যাচ্ছে। বাংলাদেশ তরুণ কলাম লেখক ফোরাম মূলত তার সদস্য বা বাইরের তরুণদের নিয়ে কাজ করে। তবে প্রথমে গুরুত্ব দিয়ে থাকে নিজ সদস্যদের। সংগঠনটির লেখালেখি সম্পর্কিত বিভিন্ন কর্মশালা, আলোচনা সভা, সেমিনার, সিম্পোজিয়াম, বিশিষ্ট লেখকদের সাথে সাক্ষাৎ, ফেসবুক লাইভ সহ বিভিন্ন প্রশিক্ষণমূলক অনুষ্ঠানের আয়োজন করে সদস্যদের দক্ষতা বৃদ্ধিতে কাজ করে।

বর্তমান পৃথিবীকে আলোকিত করতে ‘তারুণ্যের শাণিত কলমে আলোকিত ধরণী’ মূলমন্ত্রে দীক্ষিত হয়ে বাংলাদেশ তরুণ কলাম লেখক ফোরামের সদস্যরা আন্তরিকভাবে প্রচেষ্টা চালাচ্ছে। প্রতিনিয়ত দৈনিক ইত্তেফাকসহ বিভিন্ন জাতীয় ও অনলাইন পত্রিকায় তরুণ লেখকদের কলমে উঠে আসছে দেশের সকল অসঙ্গতিসহ সম্ভাবনাময় নানা দিক। এতে করে সমাজের অসঙ্গতিগুলো যেমন সহজে চিহ্নিত করা সম্ভব হচ্ছে, তেমনি সম্ভাবনাগুলো কাজে লাগানোর সুযোগ তৈরি হচ্ছে। ফলে সমাজের ইতিবাচক পরিবর্তনের সূচনা হয়েছে। তরুণরা সব সময়ই উদ্যোমী, আত্মবিশ্বাসী ও কঠোর কর্মঠ হয়। দেশের তরুণ সমাজ যদি কর্মঠ হয় এবং কাজের জন্য পর্যাপ্ত সুযোগ পায়, তাহলে দেশের দ্রুত উন্নতি কেউ আটকাতে পারে না। কেননা তরুণরা চাইলেই তাদের পক্ষে সব কিছু করা সম্ভব। বাংলাদেশ তরুণ কলাম লেখক ফোরাম এই তরুণদের দ্বারা পৃথিবীতে আলো ফোটানোর স্বপ্ন দেখছেন।’ আজকের এই দিনে বাংলাদেশ তরুণ কলাম লেখক ফোরামের দীর্ঘায়ু কামনা করছি।

লেখক : সভাপতি, বাংলাদেশ তরুণ কলাম লেখক ফোরাম