ঢাকাবুধবার , ২৪ এপ্রিল ২০২৪
  1. সর্বশেষ

মণিপুরি মুসলিমের উৎসবমুখর পরিবেশে বিএমইটি বৃত্তি পরীক্ষা শুরু

প্রতিবেদক
রফিকুল ইসলাম জসিম
৬ অক্টোবর ২০২২, ৩:৪৬ অপরাহ্ণ

Link Copied!

মেধাবী খুঁজে বের করে দেশপ্রেমে উদ্বুদ্ধ ও শিক্ষার বিস্তারের লক্ষ্যে মৌলভীবাজারের কমলগঞ্জে বিএমইটি বৃত্তি পরীক্ষা শুরু হয়েছে। আদমপুরের ঐতিহ্যবাহী তেতই গাঁও রসিদ উদ্দিন উচ্চ বিদ্যালয়ে বাংলাদেশ মণিপুরী মুসলিম এডুকেশন ট্রাস্ট (বিএমইটি) নামে একটি সামাজিক সংগঠনের উদ্যোগে ২০তম বৃত্তি পরীক্ষা শুরু হয়েছে।

আজ ৬ অক্টোবর (বৃহস্পতিবার) উপজেলার আদমপুর ইউনিয়নের ঐতিহ্যবাহী স্কুল তেতই গাঁও রসিদ উদ্দিন উচ্চ বিদ্যালয়ে বিএমইটি এ বৃত্তি পরীক্ষা শুরু হয়। এবার ২০তম অনুষ্ঠিত বিএমইটি বৃত্তি পরীক্ষায় পঞ্চম শ্রেণিতে ৮৭ জন,অষ্টম শ্রেণিতে ৪৭ জন এবং দশম শ্রেণিতে ৪৬ জনসহ মোট ১৮০ জন শিক্ষার্থী পরীক্ষায় অংশগ্রহণ করছে। আগামী ৮ অক্টোবর (শনিবার) দ্বিতীয় পর্বে পরীক্ষা অনুষ্ঠিত হয়ে সমাপ্ত হবেন।

এবছর বিএমইটি পরীক্ষা কমিটি কেন্দ্র সচিব দায়িত্ব পালন করেন, তেতইগাঁও রশিদ উদ্দিন উচ্চ বিদ্যালয় ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক শাহেনা বেগম। হল সুপারের দায়িত্ব পালন করেন আলী আমজদ সরকারি উচ্চ বিদ্যালয় সিনিয়র সহকারী শিক্ষক মোঃ শাহাব উদ্দিন, সহকারী হল সুপারের দায়িত্ব  পালন করেন কোনাগাঁও সরকারি প্রাথমিক বিদ্যালয় মোঃ শাহাজ উদ্দিন৷

এ সময় পরীক্ষা কেন্দ্র পরিদর্শন করেন বিএমইটি’র উপদেষ্টা ও বাংলাদেশ মণিপুরি মুসলিম সমাজ কল্যাণ পরিষদের সভাপতি মোঃ খুরশেদ আলী,বিএমইটি’র উপদেষ্টা ও ভান্ডারী গাঁও উচ্চ বিদ্যালয়ের সাবেক ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক মোঃ আমজদ আলী,বিএমইটি’র উপদেষ্টা ও তেতই গাঁও রসিদ উদ্দিন উচ্চ বিদ্যালয় সাবেক প্রধান শিক্ষক আব্দুল মতিন, সাংবাদিক সাব্বির এলাহী, মাওলানা রসিদ উদ্দিন প্রমুখ৷

এসময় বাংলাদেশ মণিপুরী মুসলিম এডুকেশন ট্রাস্টের নেতৃবৃন্দ ছিলেন, তারা হলেন- সাধারণ সম্পাদক মোঃ কামাল উদ্দিন, শিক্ষক আব্দুল কাইয়ুম, শিক্ষক আলী সারয়ার, হুমায়ুন রেজা সোহেল, সদস্য কাইয়ুন খান, আজিজ আহমেদ, তমিজুর রহমান৷ বাংলাদেশ মণিপুরি মুসলিম টিচার্স ফোরামের সাধারণ সম্পাদক ফরিদ আহমেদ এবং পরীক্ষা চলাকালীন সময়ে সহযোগিতায় ছিলেন বাংলাদেশ মণিপুরি মুসলিম ছাত্র কল্যাণ পরিষদের নির্বাহী পরিষদের নেতৃত্ববৃন্দ। যারা ছিলেন, সভাপতি তারানা বেগম, সাধারণ সম্পাদক মঈন উদ্দিন, সাংগঠনিক সম্পাদক আমির আলী, সহসভাপতি সাব্বির আহমদ ক্রীড়া সম্পাদক এস.এম. জসিম অর্থ সম্পাদক ফারহানা বেগম, সাহিত্য ও সংস্কৃতি সম্পাদক শামিমা বেগম৷

বাংলাদেশ মণিপুরী মুসলিম এডুকেশন ট্রাস্টের সভাপতি সাজ্জাদুল হক স্বপন জানান, বিগত পরীক্ষাগুলোতে ছাত্র-ছাত্রীদের আশাতীত অংশগ্রহণ এবং সম্মানিত শিক্ষক, অভিভাবক ও সুধীজনের অকৃত্রিম সহযোগিতা ও পরামর্শের ভিত্তিতে বিএমইটি বৃত্তি পরীক্ষা পরিধিকে আরো অধিক বিস্তৃত করে পুরো সমাজে ছড়িয়ে দিতে পেরেছে। এক্ষেত্রে সম্মানিত শিক্ষক-শিক্ষিকা অভিভাবক মণ্ডলীর প্রতিনিয়ত সহযোগিতা আমাদের অনুপ্রেরণার একমাত্র উৎস। তাই ২০২২ সালের বৃত্তি পরীক্ষায় আমরা সকলের সার্বিক পরামর্শ ও আন্তরিক সহযোগিতা একান্তভাবে প্রত্যাশা করছি।

জানা যায়, ২০০১ সাল থেকে পঞ্চম, অষ্টম ও দশম শ্রেণির শিক্ষার্থীদের অংশগ্রহণে বিএমইটি বৃত্তি পরীক্ষা গ্রহণ করছে এই বাংলাদেশ মণিপুরী মুসলিম এডুকেশন ট্রাস্ট’র আগেও অনিয়মিতভাবে পরীক্ষা গ্রহন করা হয়। ২০১৮ সাল থেকে দশম শ্রেণিতে সকলের জন্য উন্মুক্ত করা হয়েছে। কোভিড-১৯ এর কারণে বিগত দুই বছর বিএমইটি বৃত্তি পরীক্ষা স্থগিত ছিল। এই বছরের বিএমইটি বৃত্তি পরীক্ষা আবার চালু হয়েছে।

উল্লেখ্য,বাংলাদেশে বসবাসরত মনিপুরি মুসলিম সম্প্রদায়ের ঘরে ঘরে শিক্ষার আলো পৌঁছানো, আলোকিত মানুষ ও সমাজ বিনির্মাণের লক্ষ্যে ১৯৮৫ সালে বাংলাদেশ মণিপুরী মুসলিম এডুকেশন ট্রাস্ট এর নামে একটি সামাজিক সংগঠন প্রতিষ্ঠা করা হয়। এই সংগঠনটি সামাজিক বিভিন্ন কাজের পাশাপাশি মেধাবী শিক্ষার্থীদের নিয়ে বৃত্তি পরীক্ষার আয়োজন করে থাকে। এই সংগঠনটি অনেক কার্যক্রম গ্রহণ ও বাস্তবায়ন করছে, তারমধ্যে উল্লেখযোগ্য হলো-শিক্ষা উপকরণ বিতরণ,দরিদ্র মেধাবী শিক্ষার্থীদের আর্থিক সাহায্য, কৃতি শিক্ষার্থী সংবর্ধনা,গুণীজন সংবর্ধনা,শিক্ষাবিষয়ক সভা ও সেমিনার, বিএমইটি বৃত্তি পরীক্ষা গ্রহণ, চিত্রাঙ্কন প্রতিযোগিতা, জাতীয় দিবস পালন ও বার্ষিক ম্যাগাজিন ‘প্রত্যয়’ প্রকাশ প্রমুখ।

429 Views

আরও পড়ুন