রবিবার ৭ই মার্চ, ২০২১ খ্রিস্টাব্দ
আমাদের সম্পর্কে
যোগাযোগ

শহীদ মিনারের ফলক ভাঙ্গন, খবর জানে না প্রশাসন

ফেব্রুয়ারি ২০, ২০২১ 26 Views নিউজ এডিটর

সুবর্ণা মোস্তফা, কুবি প্রতিনিধি

কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের (কুবি) অন্যতম দৃষ্টিনন্দন এবং সর্বোচ্চ শ্রদ্ধার স্থান হিসেবে বিবেচিত বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় শহীদ মিনার প্রাঙ্গন। তবে দীর্ঘদিন আগে শহীন মিনারের দুটো পোড়া মাটির ফলক নির্দিষ্ট স্থান থেকে খসে গিয়ে মিনারের সৌন্দর্যহানি ঘটলেও এখন পর্যন্ত কোনো ভ্রুক্ষেপ নেই বিশ্ববিদ্যালয় প্রশাসনের।

শহীদ মিনারটি ২০১৫ সালের ১৪ ডিসেম্বর বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন উপাচার্য প্রফেসর ড. মো. আলী আশরাফ উদ্বোধন করেন।

কেন্দ্রীয় এই শহীদ মিনারটিতে বিভিন্ন জাতীয় দিবসে পুষ্পস্তবক অর্পণ এবং শ্রদ্ধা নিবেদনসহ সংশ্লিষ্ট বিভিন্ন বিষয়ে গুরুত্বপূর্ণ অনেক কর্মকাণ্ড সম্পাদন করা হলেও স্থানটির উপর প্রশাসনের যথাযথ নজর রাখার কোনো নজির দেখা যায়নি।

শহীদ মিনার প্রাঙ্গনে সরাসরি গিয়ে দেখা যায়, মিনারের মাঝ বরাবর একটি ও এর নিচের দিকের একটি পোড়া মাটির ফলক খসে গিয়েছে। এছাড়াও শহীদ মিনারের বেশিরভাগ স্থানে শ্যাওলা জমা এবং অনেক স্থানে ময়লা এবং বাদামের খোসা পরে থাকতে দেখা যায়। এমতাবস্থায় এ ধরণের একটি শ্রদ্ধার জায়গার প্রতি প্রশাসনকে এখন পর্যন্ত উদাসীন ভূমিকায় দেখা গেছে।

একাউন্টিং বিভাগের ২০১৭-১৯৮ বিভাগের তুহিন জোবান এ বিষয়ে বলেন, ‘শহীদমিনার জাতির একটি স্পর্শকাতর স্থান। অন্তত এটার সৌন্দর্য রক্ষায় প্রসাসনের এমন উদাসীনতা সত্যিই বেদনাদায়ক।’

বাংলা বিভাগের ২০১৮-২০১৯ শিক্ষাবর্ষের শিক্ষার্থী মাহমুদুল হাসান এ বিষয়ে বলেন, ‘শহীদ মিনার বাংলাদেশিদের কাছে একটি আবেগের জায়গা। আমাদের বিশ্ববিদ্যালয়েও একটি শহীদ মিনার রয়েছে কিন্তু প্রশাসনের অবহেলায় তা এক প্রকার নাজুক অবস্থায় রয়েছে। প্রশাসনের কাছে দাবি থাকবে দ্রুতই যেন আমাদের শহীদ মিনারের কাঙ্খিত সংস্কার কাজ করা হয়।’

এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের তত্ত্ববধায়ক প্রকৌশলী এস. এম. শহিদুল হাসানের সাথে একাধিকবার ফোনে যোগাযোগের চেষ্টা করেও তাকে ফোনে পাওয়া যায়নি।

বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার (অতিরিক্ত দায়িত্ব) অধ্যাপক ড. মো. আবু তাহের বলেন, ‘এটা আমি এখন প্রথম জানলাম। আমি ইঞ্জিনিয়ার দপ্তরকে বলে দিব যাতে দ্রুত তারা এটি মেরামত করে দেয়।’

প্রসঙ্গত, কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের শহীদ মিনারের স্থপতি রবিউল হুসাইন। এছাড়া অন্যান্য শিল্পীরা হলেন, শান্তনু খান, হাশেম খান, মাহমুদুল হাসান।

সর্বশেষ
সর্বাধিক পঠিত

অবশেষে বুয়েটে ছাত্র রাজনীতি নিষিদ্ধ

ঢাবি এস.এম হলে প্রথম আলো পত্রিকায় আগুন এবং বর্জন ঘোষণা

জবির রসায়ন বিভাগে ৭৫ তম প্রশিক্ষণ প্রোগ্রাম সম্পন্ন

অস্ট্রেলিয়ায় ব্যারিস্টার ডিগ্রি অর্জন করলেন রামুর কচ্ছপিয়ার কৃতি সন্তান মো. শামসুল আলম।

logo

নিউজ ভিশন বাংলাদেশের একটি পাঠক প্রিয় অনলাইন সংবাদপত্র। আমরা নিরপেক্ষ, পেশাদারিত্ব তথ্যনির্ভর, নৈতিক সাংবাদিকতায় বিশ্বাসী।

সম্পাদক ও প্রকাশক : মুহাম্মদ রফিকুল ইসলাম

ঢাকা অফিস: ইকুরিয়া বাজার,হাসনাবাদ,দক্ষিণ কেরাণীগঞ্জ,ঢাকা-১৩১০।

চট্টগ্রাম অফিস: একে টাওয়ার,শাহ আমানত সংযোগ সেতু রোড,বাকলিয়া,চট্টগ্রাম |

সিলেট অফিস: বরকতিয়া মার্কেট,আম্বরখানা,সিলেট | রংপুর অফিস : সাকিন ভিলা, শাপলা চত্ত্বর, রংপুর |

+8801789372328, +8801829934487 newsvision71@gmail.com, https://newsvisionbd.com
Copyright@ 2021 নিউজ ভিশন |
গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ‌্য মন্ত্রণালয়ে আবেদিত ।

English
%d bloggers like this: