লঙ্কা সফরে ব্যাটিং পরামর্শক হিসেবে যুক্ত হচ্ছেন ম্যাকমিলান

নিউজ নিউজ

ভিশন ৭১

প্রকাশিত: ৭:৩৬ অপরাহ্ণ, আগস্ট ২৬, ২০২০

মুহা. ইকবাল আজাদ।


গুঞ্জন ছিলো, ক্রিকেট দলে কিউই আধিপত্য বাড়তে চলেছে। কোচিং স্টাফে ভেট্টোরির সাথে যুক্ত হতে চলেছেন নতুন কেউ। বিসিবি থেকেও স্বল্প সময়ের নতুন ব্যাটিং পরামর্শক নিয়োগের আভাস পাওয়া যাচ্ছিলো। সব গুঞ্জনকে সত্যি করেছেন, টাইগার শিবিরে যুক্ত হচ্ছেন কিউই ব্যাটসম্যান ক্রেগ ম্যাকমিলান।

লাল বলের প্রশিক্ষণে শুরু থেকেই তেমন একটা আগ্রহ দেখাননি লিটনদের ব্যাটিং ওস্তাদ নীল ম্যাকেঞ্জি। তবে গত ভারত সিরিজে প্রথমবারের মতো লাল বলে কাজ করেছেন। নিরাপত্তার কারণে পাকিস্তান সফর মিস করেছেন। কথা ছিলো, শ্রীলঙ্কা সফরে নীলের সাথে লাল বলের পাকাপোক্ত চুক্তি হবে। কিন্তু করোনার প্রভাবে লঙ্কায় আসতে অনাগ্রহ দেখিয়েছেন ম্যাকেঞ্জি। শেষ পর্যন্ত নীলের আগ্রহহীনতা সব বলের চুক্তি বাতিলে রূপ নিয়েছে।

দীর্ঘদিন ধরে মাঠে নেই জাতীয় দলের খেলোয়াড়েরা। ফলে ফিটনেস, স্কিলের ঘাটতি হওয়াটাই স্বাভাবিক। বিসিবি খেলোয়াড়দের স্বাভাবিকতা ফিরিয়ে আনতে দীর্ঘমেয়াদী পরিকল্পনা করেছে। অক্টোবরের শেষে শুরু হওয়া টেস্ট সিরিজের জন্য সেপ্টেম্বর থেকেই কাজ করার সিদ্ধান্ত নিয়েছে। দলের গুরুদেরও দেশে ডেকেছে ক্রিকেট বোর্ড। কিন্তু শুরু থেকেই ম্যাকেঞ্জির অনাগ্রহ বিসিবিকে ভাবিয়েছে, স্বল্প সময়ের জন্য নীলের অবর্তমানে কয়েকজন ব্যাটিং পরামর্শকও প্রস্তুত করে রেখেছিলো বিসিবি। সেই সূত্রে কোচিং স্টাফে জায়গা পেয়েছেন ক্রেগ ম্যাকমিলান।

শুধুমাত্র শ্রীলঙ্কা সফরের জন্য ক্রেগকে দলে ডেকেছে বিসিবি। লঙ্কা যুদ্ধে তার প্রশিক্ষণের ধরণ দেখবে, চাহিদা অনুযায়ী যোগান মিললেই তবে বড় চুক্তিতে আসবে সাবেক কিউই কোচ। এর আগে লম্বা সময় ধরে নিজ দেশের ব্যাটিং কোচ হিসেবে দায়িত্ব পালন করেছেন ম্যাকমিলান। তার অধীনে শেষ দুই ওয়ানডে বিশ্বকাপের ফাইনালে উঠে নিউজিল্যান্ড দল। দেখার বিষয়, টাইগারদের শিক্ষাদানে তিনি কতটা সফল!