রমেকে কাল থেকে শুরু হচ্ছে করোনা টেস্ট

নিউজ নিউজ

এডিটর

প্রকাশিত: ২:৩৮ অপরাহ্ণ, এপ্রিল ১, ২০২০

রাফিউল ইসলাম(রাব্বি)স্টাফ রিপোর্টার,রংপুর:

রংপুর মেডিকেল কলেজ হাসপাতালে করোনা সংক্রমণ শনাক্তে পিসিআর মেশিনের স্থাপনের কাজ শেষ হয়েছে।

আগামী বৃহস্পতিবার (২ এপ্রিল) থেকে রংপুর বিভাগের ৮ জেলার সন্দেহভাজন করোনা রোগীদের নমুনা পরীক্ষার কাজ শুরু হবে।

রংপুর গণপূর্ত বিভাগের সহকারি প্রকৌশলী মিন্টু রায় জানান, আমরা টিমওয়ার্কে রাত দিন কাজ করে মেশিনটি স্থাপন করেছি। ল্যাব পুরোপুরি প্রস্তুত করে অধ্যক্ষের কাছে হস্তান্তর করা হয়েছে।

মেডিকেল কলেজের অনুজীব বিজ্ঞান বিভাগের ল্যাবে মেশিন স্থাপনের কাজ শেষ হয়েছে বলে জানিয়েছেন রংপুর মেডিকেল কলেজ ও হাসপাতালের অধ্যক্ষ ডা. এ কে এম নুরুন্নবী লাইজু। প্রতিদিন গড়ে ৯০ থেকে ৯৬ জন সন্দেহভাজনের শরীর থেকে নমুনা সংগ্রহ করে পরীক্ষা করা যাবে বলেও জানান তিনি।

এর আগে গত বৃহস্পতিবার রাত পৌনে দশটায় রংপুর মেডিকেল কলেজে এসে পৌছায় করোনা নমুনা পরীক্ষার পিসিআর মেশিন। তখন থেকেই কলেজের মাইক্রোবায়োলজি বিভাগের ল্যাবরেটরীতে স্থাপনের কাজ শুরু করে গণপূর্ত বিভাগ। আর তা তদারকি করছে কলেজের মাইক্রোবায়োলোজি, ভাইরোলোজি ও বায়োকেমিস্ট্রি বিভাগ। ঢাকা থেকে সাপ্লাইয়ের লোকজন এসে সফটওয়্যার ইন্সটলের কাজও করেছেন।

সাম্প্রতিক সময়ে বৈশ্বিক মহামারী করোনাভাইরাস শনাক্তে রংপুর মেডিকেল কলেজ ও হাসপাতালের স্থাপিত পিসিআর মেশিনে রংপুর বিভাগের আট জেলার সন্দেহভাজনদের থেকে নমুনা সংগ্রহ করে পরীক্ষা করা হবে আর এতে এই অঞ্চলের মানুষের করোনা আতঙ্ক কাটবেও বলে আশা বিশিষ্টজনদের।