রংপুর-০৩ উপনির্বাচন: এখনো অস্ত্র জমার নির্দেশনা নেই!

নিউজ নিউজ

ভিশন ৭১

প্রকাশিত: ১০:৪৬ অপরাহ্ণ, সেপ্টেম্বর ২৩, ২০১৯


রাফিউল ইসলাম (রাব্বি) স্টাফ রিপোর্টার, রংপুর:

রংপুর-৩ (সদর) আসনের উপনির্বাচনের আর দুই সপ্তাহ বাকি থাকলেও নির্বাচন কমিশন থেকে বৈধ অস্ত্র জমা দেয়ার নির্দেশনা এখনো পায়নি জেলা প্রশাসক ও স্থানীয় নির্বাচন অফিস।

প্রার্থীরা নির্বাচনের আগে সকল বৈধ অস্ত্র জমা দেয়ার পাশাপাশি অবৈধ অস্ত্র উদ্ধারের জন্য নির্বাচন কমিশনের কাছে দাবি জানিয়েছেন।

উপনির্বাচনে বৈধ অস্ত্রের অবৈধ ব্যবহার হতে পারে বলে আশঙ্কা করছেন অনেকে। এ কারণে বৈধ অস্ত্রধারীদের গোয়েন্দা নজরদারিতে রাখা প্রয়োজন মনে করছেন সচেতন মহল। সেই সঙ্গ অবৈধ অস্ত্র উদ্ধার অভিযান শুরুর দাবি জানিয়েছেন।

রংপুরে লাইসেন্সধারী শতাধিক বৈধ অস্ত্র রয়েছে। একাদশ সংসদ নির্বাচনে বৈধ অস্ত্র জমাদানের নির্দেশনা দেয়া থেকে বিরত ছিল নির্বাচন কমিশন। তবে নির্বাচনের সাত দিন আগে সব বৈধ অস্ত্র প্রদর্শন নিষিদ্ধ ছিল।

জাতীয় পার্টির চেয়ারম্যান হুসেইন মুহম্মদ এরশাদের মৃত্যুতে শূন্য আসনে আগামী ৫ অক্টোবর উপনির্বাচন অনুষ্ঠিত হবে।

বৈধ অস্ত্র জমা নেয়া প্রসঙ্গে রংপুর জেলা প্রশাসক আসিফ আহসান জানান, এ বিষযে নির্বাচন অফিস থেকে চিঠি পাননি তারা। চিঠি পেলে বৈধ অস্ত্র জমা দেয়ার নির্দেশ দেয়া হবে।

রংপুর মেট্রোপলিটন পুলিশের সহকারী পুলিশ কমিশনার আলতাফ হোসেন বলেন, ঘোষণা দিয়ে অবৈধ অস্ত্র উদ্ধার অভিযানে নামা ঠিক না। তবে নির্বাচন সুষ্ঠু ও শান্তিপূর্ণ পরিবেশে অনুষ্ঠানের জন্য আইন শৃঙ্খলা বাহিনীর যা যা করণীয়, তাই করবে। আইনশৃঙ্খলা রক্ষায় অভিযান চলমান রয়েছে।

বিএনপির প্রার্থী রিটা রহমান বৈধ অস্ত্র জমা নেয়ার পাশাপাশি অবৈধ অস্ত্র উদ্ধারের দাবি জানিয়ে বলেন, ‘‘প্রচারে আমাকে যেভাবে বাধা দেয়া হচ্ছে, তাতে নির্বাচনে গোলযোগের আশঙ্কা করছি। আমি এ বিষয়ে দুই-একদিনের মধ্যে লিখিতভাবে নির্বাচন অফিসে জানাব।