বুধবার ২৬শে জানুয়ারি, ২০২২ খ্রিস্টাব্দ
আমাদের সম্পর্কে
যোগাযোগ

যুক্তরাষ্ট্রে ভয়াবহ টর্নেডো; নিহত সংখ্যা ১০০ ছাড়িয়ে।

ডিসেম্বর ১২, ২০২১
প্রিন্ট
নিউজ ভিশন

আন্তর্জাতিক ডেস্ক।

১০ ডিসেম্বর শুক্রবার যুক্তরাষ্ট্রের কেন্টাকি রাজ্যে আঘাত হানে ভয়াবহ টর্নেডো। এতে এ পর্যন্ত নিহত সংখ্যা শতাধিক ছাড়িয়েছে বলে জানা যায়। রাজ্যের গভর্নর জানায়,রাজ্যের ইতিহাসে ‘সবচেয়ে বিধ্বংসী টর্নেডো ঘটনায়’ কেনটাকিতে অন্তত ৭০ জন মারা গেছে।

মারাত্মক টর্নেডো ছয়টি রাজ্যকে স্লাম
আরকানসাস, ইলিনয়, কেনটাকি, মিসৌরি, মিসিসিপি এবং টেনেসিতে বেশ কয়েকটি টর্নেডো ছিঁড়ে যাওয়ার পরে একটি ব্যাপক অনুসন্ধান ও উদ্ধার অভিযান চলছে।

কেনটাকির গভর্নর অ্যান্ডি বেসিয়ার শনিবার বলেছেন,“এটি আমাদের রাজ্যের ইতিহাসে সবচেয়ে বিধ্বংসী টর্নেডো ঘটনা। এবং যারা এটি দেখেছেন তাদের জন্য, এটি এখানে গ্রেস কাউন্টি এবং অন্য কোথাও যা করা হয়েছে, এটি বর্ণনাতীত।” “কেন্টাকিতে 200 টিরও বেশি 227 মাইল পর্যন্ত এই টর্নেডোর রেখার সাথে সর্বত্র যা ছুঁয়েছিল এবং নিচের দিকে ছিল তা মারাত্মক এবং উল্লেখযোগ্যভাবে প্রভাবিত হয়েছে।” “আমি হোমল্যান্ড সিকিউরিটির সেক্রেটারির সাথে কথা বলেছি, আমি এখানে থাকাকালীন তিনি তার পূর্ণ সমর্থনের প্রতিশ্রুতি দিয়েছেন এবং আমরা ফেডারেল প্রশাসনের প্রতিটি অংশ থেকে এবং আমাদের মার্কিন সিনেটর এবং আমাদের কংগ্রেসম্যানদের কাছ থেকে শুনছি।

আরকানসাস, ইলিনয়, কেনটাকি, মিসৌরি, মিসিসিপি এবং টেনেসিতে বেশ কয়েকটি টর্নেডো ছিঁড়ে যাওয়ার পরে একটি ব্যাপক অনুসন্ধান ও উদ্ধার অভিযান চলছে।

শুক্রবার কেন্টাকিতে আঘাত হানা মারাত্মক টর্নেডোতে অন্তত 70 জন নিহত হয়েছে এবং মৃতের সংখ্যা প্রায় 10টি কাউন্টিতে 100-এর বেশি হতে পারে, ।

“এটি আমাদের রাজ্যের ইতিহাসে সবচেয়ে বিধ্বংসী টর্নেডো ঘটনা ছিল,” জনাব বেসিয়ার মেফিল্ডে একটি সংবাদ সম্মেলনে বলেন, রাজ্যের পশ্চিম কোণে প্রায় 10,000 জনসংখ্যার একটি শহর এবং যেখানে টর্নেডোর বেশিরভাগ ধ্বংস কেন্দ্র ছিল৷ তিনি শুক্রবার একটি জরুরি অবস্থা ঘোষণা করেন এবং রাজ্য জুড়ে কাউন্টিতে উদ্ধারকারীরা রাতারাতি একত্রিত হয়, অন্ধকার, শক্তিশালী বাতাস এবং ড্রাইভিং বৃষ্টির সাথে লড়াই করে ধসে পড়া বাড়ি এবং ভবনে আটকে পড়া লোকদের খুঁজে বের করার চেষ্টা করে।

টর্নেডো রাজ্যের মধ্য দিয়ে একটি বিধ্বংসী এবং অসাধারণ দীর্ঘ পথ তৈরি করেছে, যা প্রায় 200 মাইল চলমান। মেফিল্ডে, শুক্রবারের একক বৃহত্তম প্রাণহানি হতে পারে, সন্ধ্যায় টর্নেডো গর্জে উঠলে 110 জন শ্রমিক একটি মোমবাতি কারখানার ভিতরে আটকা পড়েছিল।

প্রায় 40 জনকে উদ্ধার করা হয়েছে, কর্মকর্তারা বলেছেন, কিন্তু জীবিত পাওয়া শেষ ব্যক্তিকে সকাল 3:30 টায় বের করে আনা হয়েছিল মিঃ বেসিয়ার বলেছিলেন যে তিনি আশা করেছিলেন যে অন্যদের মধ্যে “ডজন” বেঁচে নেই। সংবাদ সম্মেলনে কর্মকর্তারা বলেছেন যে কারখানাটি সমতল হয়ে গেছে এবং যা অবশিষ্ট ছিল তার উপরে গাড়ি এবং ধ্বংসস্তূপ উড়ে গেছে।

“আমরা সেই কারখানায় অনেক প্রাণ হারাতে যাচ্ছি,” মিঃ বেসিয়ার বলেছিলেন। “এই মুহুর্তে এটি একটি খুব ভয়ঙ্কর পরিস্থিতি।”

কেনটাকির জরুরি পরিচালক মাইক ডসেট বলেছেন যে ফেডারেল ইমার্জেন্সি ম্যানেজমেন্ট এজেন্সি মোমবাতি কারখানায় অনুসন্ধান ও উদ্ধারকারী দল পাঠাচ্ছে।

শহরের পুলিশ প্রধান, নাথান কেন্ট বলেছেন যে মেফিল্ড এবং টর্নেডো দ্বারা প্রভাবিত আশেপাশের অঞ্চলগুলি সন্ধ্যা 7 টায় কারফিউর অধীনে থাকবে।

তিনি বলেন, আগামী দিনে সবচেয়ে বড় চ্যালেঞ্জ হবে যোগাযোগ, কারণ টর্নেডোর কারণে বাহিনীর যানবাহন বহর “আপসহীন” হয়েছিল।

PowerOutage.us অনুযায়ী শনিবার সকাল পর্যন্ত রাজ্যের প্রায় 90,000 মানুষ বিদ্যুৎবিহীন ছিল ।

ন্যাশনাল গার্ডের 180 জনেরও বেশি সদস্যকে পাঠানো হয়েছে জীবিতদের সন্ধানে সহায়তা করার জন্য এবং লোকেদের নিরাপদে পেতে সহায়তা করার জন্য। কর্তৃপক্ষ জরুরী প্রতিক্রিয়াশীল নন এমন বাসিন্দাদের ক্ষতিগ্রস্ত এলাকা থেকে দূরে থাকতে বলেছে।

কেনটাকি ডিভিশন অফ ইমার্জেন্সি ম্যানেজমেন্টের পরিচালক মাইকেল ই ডসেট বলেছেন, ঝড়ের সংখ্যা 1974 সালের টর্নেডোর সুপার প্রাদুর্ভাবকে ছাড়িয়ে যেতে পারে । তিনি আরও বলেছিলেন যে একটি টর্নেডোর ট্র্যাকের দৈর্ঘ্য 1925 সালের টর্নেডো প্রাদুর্ভাবের সাথে প্রতিদ্বন্দ্বিতা করতে পারে যা দক্ষিণ এবং মধ্য-পশ্চিমাঞ্চলীয় রাজ্যগুলির মধ্য দিয়ে আঘাত হানায় শত শত লোক নিহত হয়েছিল।

“এটি একটি উল্লেখযোগ্য, ব্যাপক বিপর্যয়ের ঘটনা।

তথ্যসূত্র: নিউইয়র্ক টাইমস

সর্বশেষ
সর্বাধিক পঠিত
logo

নিউজ ভিশন বাংলাদেশের একটি পাঠক প্রিয় অনলাইন সংবাদপত্র। আমরা নিরপেক্ষ, পেশাদারিত্ব তথ্যনির্ভর, নৈতিক সাংবাদিকতায় বিশ্বাসী।

সম্পাদক ও প্রকাশক : মুহাম্মদ রফিকুল ইসলাম

ঢাকা অফিস: ইকুরিয়া বাজার,হাসনাবাদ,দক্ষিণ কেরাণীগঞ্জ,ঢাকা-১৩১০।

চট্টগ্রাম অফিস: একে টাওয়ার,শাহ আমানত সংযোগ সেতু রোড,বাকলিয়া,চট্টগ্রাম |

সিলেট অফিস: বরকতিয়া মার্কেট,আম্বরখানা,সিলেট | রংপুর অফিস : সাকিন ভিলা, শাপলা চত্ত্বর, রংপুর |

+8801789372328, +8801829934487 newsvision71@gmail.com, https://newsvisionbd.com
Copyright@ 2021 নিউজ ভিশন |
গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ‌্য মন্ত্রণালয়ে আবেদিত ।