যশোরে ১১দিন বন্ধ থাকার পর যবিপ্রবির ল্যাবে ফের নমুনা পরীক্ষা ৩১ মে

নিউজ নিউজ

এডিটর

প্রকাশিত: ২:৪১ পূর্বাহ্ণ, মে ৩১, ২০২০

নিলয় ধর,যশোর:-

ঘূর্ণিঝড় আম্পান তান্ডবে ক্ষতিগ্রস্ত ও জীবাণুমুক্তের কাজ চলার কারণে ১১ দিন বন্ধ থাকার পর ৩১ মে (রবিবার) থেকে যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (যবিপ্রবি) জিনোম সেন্টারে ফের কোভিড-১৯ শনাক্ত পরীক্ষার কাজ শুরু হচ্ছে। বিষয়টি নিশ্চিত করে যবিপ্রবির ভাইস চ্যান্সেলর প্রফেসর ড. আনোয়ার হোসেন জানিয়েছেন, গতকাল ৩০মে (শনিবার) ৪ জেলা থেকে নমুনা পাঠানোর জন্য সিভিল সার্জনদের চিঠি পাঠানো হয়েছে। এদিকে শুক্রবার ১৫ জনের নমুনা পরীক্ষার ফলাফল পেয়েছে যশোর সিভিল সার্জন অফিস। খুলনা মেডিকেল কলেজ হাসপাতালের (খুমেক) ল্যাব থেকে ফলাফলগুলো পাঠানো হয়েছিলো।

পরীক্ষায় ১৫ জনের সবার ফলাফল নেগেটিভ শনাক্ত হয়েছে।
যবিপ্রবির ভাইস চ্যান্সেলর প্রফেসর ড. আনোয়ার হোসেন জানিয়েছেন, ২০ মে বুধবার ঘূর্ণিঝড় আম্পানের তাণ্ডবে জিনোম সেন্টার কক্ষের কয়েকটি জানালার ক্ষতিগ্রস্থ হয়েছিলো। এ ছাড়া করিডোর দিয়ে ল্যাবের মধ্যে পানি ঢুকে পড়ে। তারপরেও বিদ্যুৎ বিপর্যয়। তাই ওইদিন সন্ধ্যা থেকে নমুনা পরীক্ষার কাজ বন্ধ করা হয়। ঝড়ের কারণে নোংরা পরিবেশের সৃষ্টি হওয়ায় ঝুঁকি নিয়ে কোনো নমুনা পরীক্ষা করা হয়নি।

ভাইস চ্যান্সেলর আরো জানান, জিনোম সেন্টার কক্ষের জানালাগুলো মেরামত করা হয়েছে। এছাড়া পরিস্কার পরিচ্ছন্নতার পাশাপাশি ল্যাব জীবাণুমুক্ত করার কাজ শেষ। নমুনা পরীক্ষার জন্য জিনোম সেন্টার এখন প্রস্তুত। ৩০ মে যশোর, ঝিনাইদহ, চুয়াডাঙ্গা ও মাগুরা জেলার সিভিল সার্জনদের চিঠি দেওয়া হয়েছে, নমুনা পাঠানোর জন্য। নমুনা পেলে (৩১ মে) থেকে জিনোম সেন্টারে কোভিড-১৯ নভেল করোনাভাইরাস পরীক্ষার কাজ শুরু হবে।
সিভিল সার্জন অফিসের দায়িত্বপ্রাপ্ত তথ্য কর্মকর্তা মেডিকেল অফিসার ডা. রেহেনেওয়াজ জানিয়েছে, করোনায় আক্রান্ত সন্দেহে শুক্রবার যশোরের আরো ৮ জনের নমুনা পরীক্ষার জন্য খুমেক ল্যাবে পাঠানো হয়েছে।

যবিপ্রবির জিনোম সেন্টারে পরীক্ষা বন্ধ থাকার কারণে সেখানে নমুনা পাঠানো হচ্ছিলো না। যশোরের সিভিল সার্জন ডা. শেখ আবু শাহীন জানিয়েছেন, খুলনা বিভাগের মধ্যে যশোর জেলায় কোভিড-১৯ নভেল করোনাভাইরাসে আক্রান্ত হওয়ার সংখ্যা সবচেয়ে বেশি। যশোরে মোট ১শত ৪জন রোগী শনাক্ত হয়েছে। তবে পূর্বের তুলনায় যশোরে আক্রান্তের সংখ্যা অনেকটা কম মনে হচ্ছে। গত তিন দিনে খুমেক ল্যাবে যশোরের ৯০ জনের নমুনা পরীক্ষার ফলাফলে মাত্র ৩ জনের করোনা পজিটিভ শনাক্ত হয়েছে। বাকি ৮৭ জনের করোনা নেগেটিভ এসেছে। সিভিল সার্জন আরো জানিয়েছেন, যবিপ্রবি কর্তৃপক্ষের চিঠি পেলে সেখানে পরীক্ষার জন্য আবারো নমুনা পরীক্ষা পাঠানো হবে।