ঢাকাবুধবার , ১৭ এপ্রিল ২০২৪
  1. সর্বশেষ

নবীন-শিক্ষকদের বরণ করলেন “মণিপুরী মুসলিম টিচার্স ফোরাম”

প্রতিবেদক
রফিকুল ইসলাম জসিম
২৭ জানুয়ারি ২০২৩, ১০:০১ অপরাহ্ণ

Link Copied!

রফিকুল ইসলাম জসিম 

মণিপুরী মুসলিম (পাঙাল) সম্প্রদায় হচ্ছে বাংলাদেশের ক্ষুদ্র নৃ-গোষ্ঠীসমূহের মধ্যে একমাত্র ইসলাম ধর্মাবলম্বী সম্প্রদায় যাদের অধিকাংশের বসবাস মৌলভীবাজার জেলার কমলগঞ্জ উপজেলায়। এটি বাংলাদেশের বৃহত্তর জনগোষ্ঠীর সাথে শান্তিপূর্ণ সহাবস্থানসহ নিজস্ব ভাষা ও সংস্কৃতিকে যুগ যুগ ধরে লালন করে আসছে।

মণিপুরি মুসলিম (পাঙাল) সম্প্রদায়ের প্রাথমিক বিদ্যালয় থেকে কলেজ পর্যায়ে কর্মরত শিক্ষক-শিক্ষিকাদের একটি অরাজনৈতিক সংগঠন বাংলাদেশ মণিপুরী মুসলিম টিচার্স ফোরাম উদ্যাগে মৌলভীবাজারের কমলগঞ্জে মণিপুরি মুসলিম সম্প্রদায়ের নব নিয়োগপ্রাপ্ত সহকারী শিক্ষকদের বরণ ও এসএসসি পরীক্ষার্থীদের ফ্রি কোচিং এর শুভ উদ্বোধনী অনুষ্ঠান সম্পন্ন হয়েছে।

বাংলাদেশ মণিপুরী মুসলিম টিচার্স ফোরামের আয়োজনে আদমপুরের ঐতিহ্যবাহী তেতই গাঁও রসিদ উদ্দিন বিদ্যালয়ের হলরুমে শুক্রবার সকাল ১০ ঘটিকায় সময় টিচার্স ফোরামের সভাপতি শাহাজ উদ্দিনের সভাপতিত্বে মণিপুরি মুসলিম সম্প্রদায়ের নব নিয়োগপ্রাপ্ত সহকারী শিক্ষকদের বরণ ও এসএসসি পরীক্ষার্থীদের ফ্রি কোচিং এর শুভ উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন প্রাক্তন উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা.মো.কাইয়ুম উদ্দিন।

প্রথমবারের মতো নব-শিক্ষকদের বরণ

২০২৩ সালে প্রথমবারের মতো বাংলাদেশ মণিপুরি টির্চাস ফোরামের পক্ষে  মণিপুরী মুসলিম সম্প্রদায়ের মাঝে নবনিয়োগপ্রাপ্ত সহকারী শিক্ষক আব্দুল করিম, শামিম আহমেদ বাবু, আব্দুস শহিদ বাবু, রাশেদুল ইসলাম, ফৌজিয়া ফারিহা লিজা, মাইসা ফারজানা শার্মি, রুবিনা আক্তার, তাহেরা আক্তার ৮ জনকে বাংলাদেশ মণিপুরী মুসলিম টিচার্স ফোরামের পক্ষে উত্তরীয় পরিয়ে বরণ করেন৷

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ মণিপুরী সাহিত্য সংসদ সভাপতি এ.কে.শেরাম,
টির্চাস ফোরামের উপদেষ্টা আব্দুল মতিন ও খোরশেদ আলী। বাংলাদেশ মণিপুরী মুসলিম টিচার্স ফোরামের সাধারণ সম্পাদক মোঃ ফরিদ আহমেদ এর সঞ্চালনায় আরো উপস্থিত ছিলেন কবি হাজী আব্দুস সামাদ, সমাজ সেবক আনোয়ার হোসেন বাবু, বিশিষ্ট ইসলামি বক্তা মাওলানা মোঃ কামরুজ্জামান, বিএমইটির সভাপতি সাজ্জাদুল হক স্বপন ও বিএমইটির সাধারণ সম্পাদক  শিক্ষক কামাল উদ্দিন, সহকারী শিক্ষক ও সদস্য আব্দুল আজিজ, ফোরামের সহঃসম্পাদক তমিজুর রহমান, ফোরামের সদস্য শিক্ষক জসিম উদ্দিন।

যেভাবে প্রতিষ্ঠিত হলেন টির্চাস ফোরাম

বাংলাদেশ বসবাসরত মণিপুরি মুসলিম সম্প্রদায়ের শিক্ষকদের প্রতিষ্ঠিত “মণিপুরী মুসলিম টিচার্স ফোরাম ২০১০ সালে ২৫ ডিসেম্বর প্রতিষ্ঠা লাভ করেন৷ পাঙাল সম্প্রদায়ের শিক্ষার ব্যাপক উন্নয়ন ও প্রসারের লক্ষ্যে তৎকালীন জগৎসী গোপাল কৃষ্ণ এম সাইফুর রহমান স্কুল & কলেজের সাবেক অধ্যক্ষ নুরুল ইসলাম  ও আলী আমজাদ সরকারি বালিকা বিদ্যালয়ে সিনিয়র সহ-শিক্ষক মোঃ শাহাব উদ্দিন। বাংলাদেশের পাঙাল সমাজের জনসংখ্যা প্রায় ১২০০০ জন।এর মধ্যে শিক্ষক প্রায় ১৫০ জন।

বিনামূল্যে পরীক্ষার্থীদের ফ্রি কোচিং

প্রতিবছর মাধ্যমিক পর্যায়ে এসএসসি পরীক্ষার্থীদের শুক্রবার ছুটির দিনে বাংলাদেশ মণিপুরী মুসলিম টিচার্স ফোরামের আয়োজনে বিনামূল্যে পরীক্ষার্থীদের ফ্রি কোচিং করে থাকে৷ এর ফলে মণিপুরী মুসলিম শিক্ষার্থীরা ভালো ফলাফল অর্জন সক্ষম হয়। এর ফলে টির্চার ফোরাম এই প্রশংসনীয় উদ্যোগ ইতিমধ্যে পরিচিত লাভ করেছেন৷

টিচার্স ফোরামের অন্যান্য কার্যক্রম সমূহ

সংগঠনের প্রতিষ্ঠালগ্ন থেকে পাঙাল দরিদ্র ও মেধাবী ছাত্র-ছাত্রীদের মধ্যে বিনামূল্যে শিক্ষা উপকরণ বিতরণ, অবসরপ্রাপ্ত শিক্ষক-শিক্ষিকাকে সংবর্ধনা প্রদান, শিক্ষা বিষয়ক মত বিনিময় সভার আয়োজন, জাতীয় দিবস সমূহ পালন করা,শিক্ষক দিবস পালন করা,শিক্ষার্থী ও অভিভাবক সচেতনতা মুলক উঠান বৈঠক অনুষ্ঠান আয়োজন করা, গুণীজন সংবর্ধনা প্রদান করা, বিদায়ী শিক্ষকদের সংবর্ধনা প্রদান করা সহ শিক্ষা বিস্তারে বিভিন্ন কার্যক্রম বাস্তবায়ন করে আসছে।

লেখক: ফিচার লেখক ও গণমাধ্যমকর্মী৷ 

359 Views

আরও পড়ুন

রাজশাহীতে র‌্যাবের পৃথক অভিযানে ছিনতাইয়ের মালামালসহ ০৩ জন গ্রেফতার ।

আনোয়ারায় মৎস্যপল্লীতে আগুন, কোটি টাকার ক্ষয়ক্ষতি

নাগরপুরে ট্রাক চাপায় মোটরসাইকেল আরোহী নিহত

চকরিয়ায় মুক্তিযুদ্ধের স্মৃতিস্তম্ভ নির্মাণ কাজের শুভ উদ্বোধন

শেরপুরে প্রবাসী রেমিট্যান্স যোদ্ধা ও তার পরিবারকে হয়রানির প্রতিবাদে মানববন্ধন

সমগ্র মুসলিম বিশ্ব ফিলিস্তিনের স্বাধীনতা উদযাপন করবে–খামেনি

নোয়াখালীর দুই নাবিকের মুক্তিতে স্বস্তি পরিবারের মাঝে

প্রেম নিবেদন করে ব্যর্থ হয়ে কিশোরীকে ধর্ষণ, তরুণ গ্রেপ্তার

শার্শায় প্রশাসনের আয়োজনে পহেলা বৈশাখ উদযাপন

নাগরপুরে নাবিক সাব্বিরের মুক্তির খবর শুনে তার পরিবারে খুশির বন্যা বইছে।

নাইক্ষ্যংছড়িতে বর্ণাঢ্য আয়োজনে বাংলা নববর্ষ পালিত

ঈদসংখ্যার গুরুত্ব কি হারিয়ে যাচ্ছে?