বৃহস্পতিবার ৯ই ডিসেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ
আমাদের সম্পর্কে
যোগাযোগ

মৌলভীবাজার সদর খলিলপুর ইউনিয়নে আমন ধানের বাম্পার ফলন

নভেম্বর ২১, ২০১৯
প্রিন্ট
নিউজ ভিশন

রিপন মিয়া, সদর প্রতিনিধি।

শস্য সফলা সবুজ শ্যামল প্রকৃতি বাংলাদেশ
মৌলভীবাজার সদর খলিলপুর ইউনিয়নে আমন ধানের বাম্পার ফলন কৃষকের মুখে হাসির ছুয়া। এই মৌসুমে আল্লাহর রহমতে মাঝে মাঝে বৃস্টি হয়েছে, বন্যায় কিছুদিন আগে প্লাবিত হলে ও অন্যান্য বছর আকাশের বৃস্টি না হওয়ায় কৃষককে ভক্তভকি হতে হয়েছে,এই বছর বৃস্টির পানিতেয় আমন ধান চাষাবাদ ভালো হয়েছে। তাই কৃষকেরা দু’হাত তুলে আল্লাহর কাছে হাজার শুকরিয়া যানাই।
বন্যারর কারনে ১২৮ হেক্ট্রর মজির ধান নষ্ট হয়েছে।
মৌলভীবাজার সদর অঞ্চলের মধ্যে বিশেষ করে কয়েকটি ইউনিয়ন,কৃষি অফিস থেকে কৃষক।(কৃষির উপর ট্রেনিং নিয়)আমন ধানের চাষাবাদ শুরে করেন বীজ শোধন, বীজতলা তৈরি, বীজতলায় বীজ বপন,চারা উঠানো,চারা বহন,রোপনের জন্য জমি তৈরি,জৈব সার প্রয়োগ, ইউরিয়া সার উপরিপ্রয়োগ,আগাছা দমন রোগ মুক্ত বালা-মসিবত ছাড়াই সুন্দরভাবে ফসল উৎপাদন করেছেন কৃষক বিঘা প্রতি ধান ২১ থেকে ২৫ মন আশাবাদি।

খলিলপুর ইউনিয়নের কাটারাই গ্রামের কৃষক ছানু মিয়া বলেন ইরি মৌসুম ধানের ফলন ভালো হয়নি, এবং ধানের দামও ভালো পাইনি। সেই ক্ষেতরে অনেক ক্ষতির সম্মুখীন হতে হয়েছেন কৃষক যে সব এনজিও ব্যাংক থেকে ঋণ গ্রহণ করেছেন তা ঋণ পরিশোধ করতে হিমশিম খেয়েছেন, সরকারি খাদ্য গুদামে আমরা প্রকৃতিক কৃষক ধান দিতে পারিনি বলে জানান।

গনপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার ও খাদ্য মন্ত্রণালয়ের মাননীয় খাদ্য মন্ত্রীর কাছে আকুল আবেদন যানান। ধানের দাম ভালো কিছু আশাবাদি, সারকারি খাদ্য গুদামে প্রকৃতিক কৃষক ধান দিতে পারেন। তাতেই আমরা কৃষক খুসি ও আন্দিত।

সর্বশেষ
সর্বাধিক পঠিত
logo

নিউজ ভিশন বাংলাদেশের একটি পাঠক প্রিয় অনলাইন সংবাদপত্র। আমরা নিরপেক্ষ, পেশাদারিত্ব তথ্যনির্ভর, নৈতিক সাংবাদিকতায় বিশ্বাসী।

সম্পাদক ও প্রকাশক : মুহাম্মদ রফিকুল ইসলাম

ঢাকা অফিস: ইকুরিয়া বাজার,হাসনাবাদ,দক্ষিণ কেরাণীগঞ্জ,ঢাকা-১৩১০।

চট্টগ্রাম অফিস: একে টাওয়ার,শাহ আমানত সংযোগ সেতু রোড,বাকলিয়া,চট্টগ্রাম |

সিলেট অফিস: বরকতিয়া মার্কেট,আম্বরখানা,সিলেট | রংপুর অফিস : সাকিন ভিলা, শাপলা চত্ত্বর, রংপুর |

+8801789372328, +8801829934487 newsvision71@gmail.com, https://newsvisionbd.com
Copyright@ 2021 নিউজ ভিশন |
গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ‌্য মন্ত্রণালয়ে আবেদিত ।