“মোহাম্মদ” জার্মানিতে শীর্ষ জনপ্রিয় নাম

নিউজ নিউজ

এডিটর

প্রকাশিত: ১০:২৪ অপরাহ্ণ, নভেম্বর ১৮, ২০১৯

নুরুল ইসলাম নূর, স্টাফ রিপোর্টার :

সাধারণত ইসলাম ধর্মের শেষ নবী হযরত মোহাম্মদ (সা.) এর নামের সঙ্গে মিলিয়ে সন্তানদের নাম রাখেন মুসলমানরা। জার্মানিতে মুসলিমদের সংখ্যা ১০ শতাংশের বেশি না হলেও এখানে এই নামটি জনপ্রিয়তার শীর্ষে চলে এসেছে।জার্মানির বার্লিনে ২০১৮ সালে ছেলে নবজাতকের জন্য সবচেয়ে বেশি ‘মোহাম্মদ’ নামটি বেছে নেয়া হয়েছে। এছাড়া দেশটির ১৬টি রাজ্যের ছয়টিতেই শীর্ষ দশ পছন্দের তালিকায় রয়েছে এ নাম।

সম্প্রতি নবজাতকের নাম বিষয়ক সংগঠন অ্যাসোসিয়েশন ফর জার্মান ল্যাঙ্গুয়েজেরর জরিপে এমন তথ্য উঠে এসেছে। সংগঠনটির ব্যবস্থাপনা পরিচালক আন্দ্রে এওয়েলসের ধারণা, অভিবাসনের ব্যাপকতার ফলে, মোহাম্মদ নামটি দ্রুত জনপ্রিয়তা পেয়েছে। ২০২১ বা ২০২২ সালের মধ্যে নামটি জার্মানদের পছন্দ তালিকার শীর্ষ দশে জায়গা করে নেবে।

বর্তমানে গোটা জার্মানিতে ছেলে শিশুদের নামের শুরুর অংশ হিসেবে সবচেয়ে জনপ্রিয় ‘বেন’ আর মেয়ে শিশুদের জন্য ‘এমা’। এছাড়া ছেলেদের জন্য পল, লিও, নোয়াহ ও লুইস এবং মেয়েদের ক্ষেত্রে জোনাস, এলিয়াস, হেনরি, ফেলিক্স ও লুকাস নাম সবচেয়ে বেশি ব্যবহৃত হয়ে আসছে।

২০১৫ সালের পর থেকে গত কয়েক বছরে প্রায় ১০ লাখ মুসলিম অভিবাসী ঢুকেছে জার্মানিতে। সিরিয়া, লিবিয়া, আফগানিস্থানসহ বিভিন্ন দেশ থেকে আসা মুসলিম অভিবাসীরা জার্মান সংস্কৃতিতে ব্যাপক প্রভাব ফেলছে। এছাড়া তুরস্কের বিশাল একটি জনগোষ্ঠী জার্মানিতে বসবাস করে।