মেসেঞ্জারে ঢুকতে লাগবে পাসওয়ার্ড

নিউজ নিউজ

ভিশন ৭১

প্রকাশিত: ১২:৩৯ অপরাহ্ণ, জুন ১৫, ২০২০

নিজস্ব প্রতিবেদকঃ
করোনাভাইরাস পরিস্থিতিতে ফেসবুকের মেসেঞ্জারের ব্যবহার বৃদ্ধি পেয়েছে। মেসেঞ্জারে বার্তা আদান–প্রদানের সুবিধাটিকে আরও ব্যক্তিগত রাখতে বিশেষ নিরাপত্তা ফিচার যুক্ত করার পরিকল্পনা নিয়েছে ফেসবুক কর্তৃপক্ষ। নিরাপত্তা বর্ধিতকরণের লক্ষ্যে মেসেঞ্জারে যুক্ত হচ্ছে ফেস আইডি, টাচ আইডি বা পাসকোড ব্যবস্থা। এতে ব্যবহারকারী ব্যক্তিগত বার্তা লুকিয়ে রাখার স্বার্থে মেসেঞ্জার ‘লক’ করে রাখতে পারবেন। ফলে ব্যক্তিগত তথ্য বা কথপোকথন অন্য কেউ দেখতে পারবেন না।

প্রযুক্তিবিষয়ক ওয়েবসাইট এনগ্যাজেট এক প্রতিবেদনে বলেছে, ফেসবুক বর্তমানে মেসেঞ্জারের নিরাপত্তা ফিচারগুলো নিয়ে বেশ পরীক্ষা চালাচ্ছে। এসব ফিচার চালু হলে ব্যবহারকারীকে তাঁর মেসেঞ্জারের ইনবক্সে প্রবেশ করতে হলে পাসওয়ার্ড বা আইডি দিয়ে ঢুকতে হবে। তাছাড়া ফোন আনলক করা থাকলেও মেসেঞ্জারে আইডি দিয়ে ঢুকতে হবে। অ্যাপ ছেড়ে যাওয়ার কতক্ষণ পর তা লক হবে, সে সময়ও ঠিক করে দেওয়ার সুবিধা থাকবে মেসেঞ্জারের সেটিংস অপশনে।

এনগ্যাজেটকে ফেসবুকের এক মুখপাত্র বলেছেন, ‘আমরা মেসেঞ্জার ব্যবহারকারীদের কাছে তাঁদের আরও বেশি পছন্দের ও নিয়ন্ত্রণের সুবিধা তুলে দিতে চাই, যাতে তাঁরা ব্যক্তিগত বার্তা সুরক্ষিত রাখতে পারেন। সম্প্রতি আমরা এ রকম ফিচার পরীক্ষা শুরু করেছি যাতে ডিভাইস সেটিংস ব্যবহার করে মেসেঞ্জার অ্যাপ খুলতে হবে। কেউ যাতে হুট করে বার্তা পড়ে ফেলতে না পারে, সে জন্যই প্রাইভেসির বাড়তি স্তর যুক্ত করা হচ্ছে।’

ইকবাল/ঢাকা।