ঢাকাশুক্রবার , ১৪ জুনe ২০২৪
  1. সর্বশেষ

কুরআন ও সুন্নাহর আলোকে সৌন্দর্য বিষয়ক আলোচনা

প্রতিবেদক
নিউজ ডেস্ক
১৯ মার্চ ২০২৪, ২:৩০ পূর্বাহ্ণ

Link Copied!

——–
আমাদের চারপাশের পরিবেশের গাছ, লতাপাতা, ফল ও ফসল সৃষ্টির পেছনে যে প্রজ্ঞা নিহিত রয়েছে তা কেবল মানুষ বা প্রাণীর খাদ্যের জন্য নয়। বরং আল্লাহ তা’আলা কুরআনে আরো একটি বিষয়ের ঘোষণা দিয়েছেন যে, বৃক্ষরাজি ও উদ্যানসমূহ মানবজীবনে আরো একটি ভূমিকা পালন করে থাকে, মানবহৃদয়ে আনন্দ ও সজীবতা এবং উদ্যম ও প্রাণোচ্ছলতা জাগরুক রাখে।

আল্লাহ তা’আলা বলেন-” বরং তিনি, যিনি সৃষ্টি করেছেন আকাশমন্ডলী ও পৃথিবী এবং আকাশ থেকে তোমাদের জন্য বর্ষণ করেন বৃষ্টি, তারপর এর দ্বারা আমি মনোরম উদ্যান সৃষ্টি করি, তার বৃক্ষরাজি উদগত করার ক্ষমতা তোমাদের নেই। আল্লাহর সঙ্গে আর কোনো ইলাহ আছে কি? তবু তারা এমন এক সম্প্রদায় যারা সত্যবিচ্যুত হয়।” (সুরা নামলঃ আয়াত-৬০)

একজন মুমিনের অবশ্য কর্তব্য সৌন্দর্যের নীতিকে তাদের চরিত্রে ধারণ করা। হাদীস শরীফে এসেছে- “নিশ্চয়ই আল্লাহ সুন্দর, তিনি সৌন্দর্য ভালোবাসেন।”

আমরা কুরআনুল কারিমে বৃক্ষ, লতাপাতা, ফল, উদ্যান বিষয়ক শব্দের তাত্ত্বিক আলোচনা করলে এ বিষয়টি আরো ভালোভাবে বুঝতে সক্ষম হব।

যেমন- আল কৃরআনে শাজার (গাছ) শব্দটি তার থেকে ব্যুৎপন্ন শব্দসহ মোট ছাব্বিশবার এসেছে; সামার (ফল) শব্দটি তার থেকে ব্যুৎপন্ন শব্দসহ এসেছে বাইশবার; নাবাত (তৃণ ও উদ্ভিদ) শব্দটি তার থেকে ব্যুৎপন্ন শব্দসহ এসেছে ছাব্বিশবার; হাদিকাহ (বাগান) শব্দটি উল্লেখ করা হয়েছে তিনবার; জান্নাত শব্দটি একবচন ও বহুবচনসহ বর্ণিত হয়েছে মোট একশত আটত্রিশ বার।
বরং কুরআনুল কারিমে মানুষ ও প্রাণিকুলেন খাদ্য হিসেবে যতবার গাছ ও ফলের প্রসঙ্গ এসেছে,ততবারই সৌন্দর্যের বিষয়টি এসেছে।

অধিকন্তু, হাদিসে জান্নাতের বর্ণনা সর্ম্পকে নবী করিম সাল্লাল্লাহু আলাইহিস ওয়া সাল্লাম বলেছেন-
জান্নাতের একটি ইট রুপার,আরেকটি উট সোনার। তার প্রলেপ সুরভিত মিশকের। মুক্তা ও পদ্মরাগ হলো তার কঙ্কর।তার মাটি হলো জাফরান। যে ব্যক্তি সেখানে প্রবেশ করবে সে সুখে ও স্বাচ্ছন্দ্যে থাকবে,কখনো কষ্ট পাবে না। সে সেখানে হবে চিরঞ্জীব,কখনো তার মৃত্যু হবে না।তার পোশাক জীর্ণ হবে না,কখনো ফুরাবে না তার যৌবনকাল। (মুসনাদে আহমদ -৮০৩০)

উপর্যুক্ত আয়াতসমূহ ও হাদিসমূহ পর্যালোচনা করলে প্রতীয়মান হয় যে, ইসলামে নিজেকে ও চারপাশের পরিবেশকে সুন্দর রাখার বিকল্প নেই।

এটি আমাদের মানসিক প্রশান্তি নিশ্চিত করার পাশাপাশি বিভিন্ন ধরনের রোগ থেকেও রক্ষা করে। যেমন আমাদের বাড়ির চারপাশ পরিষ্কার পরিচ্ছন্ন রাখলে মশা-মাছির বংশবিস্তার প্রতিরোধ করা সম্ভব, যা আমাদের ভেক্টর বাহিত বিভিন্ন রোগ ( ডেঙ্গু, ম্যালেরিয়া, গোদরোগ ইত্যাদি) থেকে পরিত্রাণ দিবে। কাজেই, একজন সুস্থ, সুন্দর জীবন কাটাতে হলে বৃক্ষরোপন, বাগান করা, পরিবেশ পরিচ্ছন্ন রাখার কোনো বিকল্প নেই। বিশ্ব মানবতার মুক্তির ধর্ম ইসলাম আমাদেরকে সেই শিক্ষায় দেয়।

মোঃআবু হাসনাত আব্দুল্লাহ (বিপিএইচ,এমপিএইচ,জাবি)
ইমেইলঃhasnat02ju@gmail.com

203 Views

আরও পড়ুন

মণিপুরী সমাজ কল্যাণ সমিতির নির্বাচন ১৪ জুন

নাটক নির্মাতা অমিকে ৪৮ ঘণ্টার আলটিমেটাম

ঠাকুরগাঁওয়ে বিমানবন্দর ও মেডিকেল কলেজের দাবিতে মানববন্ধন

আদমদীঘিতে আইন শৃংখলা কমিটির মাসিক সভা অনুষ্ঠিত

রেল সেবা আধুনিক হলেও কমছে না দালালদের দৌরাত্ম্য

আনোয়ারায় ড্রেনে মিলল অজ্ঞাত যুবকের মরদেহ।

নিরাপদ হোক নগরীর পাহাড়- নগরীর ষোলশহরে ব্যতিক্রমধর্মী ক্যাম্পেইন

চকরিয়ায় অস্ত্রসহ চার ছিনতাইকারী আটক 

গাইবান্ধায় ভুমিহীন ও গৃহহীনদের মধ্যে ৫ম পর্যায়ের ২য় ধাপে জমিসহ গৃহ হস্তান্তর কার্যক্রমের উদ্বোধন

লোহাগাড়ায় তিন ভুয়া পুলিশ আসল পুলিশের কব্জায়

কাপাসিয়ার মেয়ে সাইয়ারা কবিতা আবৃত্তি প্রতিযোগিতায় জাতীয় পর্যায়ে দ্বিতীয়

পূর্বাচলে ৩০ কাঠা জমি কিনলেন অভিনেত্রী সানাই