রবিবার ২৫শে জুলাই, ২০২১ খ্রিস্টাব্দ
আমাদের সম্পর্কে
যোগাযোগ

মহেশখালীতে জমে উঠেছে কোরবানীর হাট; মানা হয়নি স্বাস্থ্যবিধি

জুলাই ২০, ২০২১
প্রিন্ট
নিউজ ভিশন

এস. এম. রুবেল, মহেশখালীঃ

প্রতিবারের মতো এবারের গরুর বাজারেও উৎসবের আমেজে কোন কমতি ছিল না। বরাবরের মতোই প্রতি বছর কোরবানির বাজারের চেয়েও লোকজনের আনাগোনা ছিল চোখে পড়ার মতো। কোরবানির মাত্র এক দিন বাকি থাকলেও কোরবানি পশুর সংখ্যাও ছিল অধিক। তবে সবকিছুর মতোই প্রতিযোগিতা দিয়ে বেড়েছে করোনা ভাইরাস ছড়ানোর ঝুঁকি। সামাজিক দূরত্ব ও স্বাস্থ্য সচেতনতা মানার রেশমাত্র ছিল না বাজারে আগত ক্রেতা, বিক্রেতা ও দর্শনার্থীদের মাঝে। মাঝে মধ্যে কয়েকজনের মুখে মাস্কের দেখা মিললেও বেশির ভাগের মুখে মাস্ক ছিল না। আর স্বাস্থ্য সচেতনতা নিশ্চিত করতে প্রশাসন কিংবা বাজার পরিচালনা কর্তৃপক্ষের ভূমিকা ছিল নিরব।

সরোজমিনে মহেশখালী উপজেলার নতুন বাজার, গোরকঘাটা নামার বাজার, কালারমারছড়া সহ মাতারবাড়ি গরুর বাজারে দেখা যায়, দর্শনার্থীদের পাশাপাশি সাধারণ মানুষের ভিড় লেগেই ছিল। উপজেলায় এবার সর্ববৃহৎ কোরবানির গরুর বাজার বসেছে গোরকঘাটা নামার বাজার ডিজিটাল আইল্যান্ডের অফিস সংলগ্ন মাঠে। এ বাজারে উপজেলার বিভিন্ন জায়গা থেকে গরু বিক্রির জন্য এসেছে বিক্রেতারা। এদিকে অন্যান্য বাজারের ইজারাদাররা জানিয়েছেন, গোরকঘাটা বাজারটি ইজারা মুক্ত করাই তারা লোকসানের মুখে পড়েছে। কারণ এই বাজারে টাকা ছাড়া গরু বিক্রি করার ব্যবস্থা রাখা হয়েছে। 

গোরকঘাটা বাজার ঘুরে দেখা যায়, স্থানীয় গৃহপালিত গরু ছাড়াও দেশি-বিদেশি উন্নত জাতের গরু আনা হয়েছে। এবারে প্রায় ২০ লাখ টাকার অধিক দামের গরু এই বাজারে তোলা হয়েছে। ক্রেতারা জানান, পূর্বের বছরের তুলনায় এ বছর গরুর দাম বেড়েছে। সারাদিন ঘুরেও দামের সাথে সমন্বয় করে গরু মেলাতে বেগ পেতে হয়েছে। তবে বিক্রেতারা বলছেন ভিন্ন কথা। গরু পালনে পূর্বের চেয়ে খরচ বাড়ার কারণে গরুর দাম বাড়িয়েছি বলে সাধারণ মানুষের মনে হচ্ছে। মূলত দাম বাড়ানো হয়নি।

তবে সচেতন মহল স্বাস্থ্যবিধির বিষয়ে বেশ সমালোচনা করছেন। তারা জানান, মহেশখালীসহ উপজেলার বাইরের লোকজনের আনাগোনা বাড়ায় করোনা ছড়ানোর ঝুঁকি বাড়ছে কোরবানির এই বাজারগুলোতে। আগামীতে এর করুন ফল ভোগ করবে উপজেলাবাসী। এই ব্যাপারে প্রশাসন ও সংশ্লিষ্টদের তৎপরতা আরো জোরদার করা দরকার ছিল।

এদিকে উপজেলা নির্বাহী অফিসার মোঃ মাহফুজুর রহমান জানিয়েছেন, প্রতিদিন কোরবানির বাজারগুলো মনিটরিং করা হচ্ছে। স্বাস্থ্য বিধি মানার জন্য সচেতনতা বাড়ানো সহ প্রশাসন এই বিষয়ে সর্বোচ্চ তৎপর রয়েছে।

ছবি- নইম উদ্দীন

সর্বশেষ
সর্বাধিক পঠিত
logo

নিউজ ভিশন বাংলাদেশের একটি পাঠক প্রিয় অনলাইন সংবাদপত্র। আমরা নিরপেক্ষ, পেশাদারিত্ব তথ্যনির্ভর, নৈতিক সাংবাদিকতায় বিশ্বাসী।

সম্পাদক ও প্রকাশক : মুহাম্মদ রফিকুল ইসলাম

ঢাকা অফিস: ইকুরিয়া বাজার,হাসনাবাদ,দক্ষিণ কেরাণীগঞ্জ,ঢাকা-১৩১০।

চট্টগ্রাম অফিস: একে টাওয়ার,শাহ আমানত সংযোগ সেতু রোড,বাকলিয়া,চট্টগ্রাম |

সিলেট অফিস: বরকতিয়া মার্কেট,আম্বরখানা,সিলেট | রংপুর অফিস : সাকিন ভিলা, শাপলা চত্ত্বর, রংপুর |

+8801789372328, +8801829934487 newsvision71@gmail.com, https://newsvisionbd.com
Copyright@ 2021 নিউজ ভিশন |
গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ‌্য মন্ত্রণালয়ে আবেদিত ।