মহেশখালিতে এসিএফ এর অর্থায়নে ‘শেড ‘ কর্তৃক কমিউনিটি ক্লিনিক সংস্কার কাজের উদ্বোধন

নিউজ নিউজ

ভিশন ৭১

প্রকাশিত: ৪:৩১ অপরাহ্ণ, জুলাই ২০, ২০২০

মহেশখালী প্রতিনিধিঃ

মহেশখালিতে এসিএফ এর অর্থায়নে ‘শেড ‘ কর্তৃক দুটি কমিউনিটি ক্লিনিক সংস্কার কাজের উদ্বোধন করা হয়েছে। ১৯ জুলাই (রবিবার) দুপুর ২টায় উপজেলার শাপলাপুর ইউনিয়নের কায়দাবাদ কমিউনিটি ক্লিনিক ও মাতারবাড়ি ইউনিয়নের মাইজপাড়া কমিউনিটি ক্লিনিক এর সংস্কার কাজ শুরু হয়।

এ উপলক্ষে অায়োজিত অনুষ্ঠানে কায়দাবাদ কমিউনিটি ক্লিনিকে উপজেলার স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা: মোহাম্মদ মাহফুজুল হক প্রধান অতিথি হিসাবে উপস্থিত থেকে সংস্কার কাজের উদ্বোধন করেন।

এ সময় তিনি বলেন, কমিউনিটি ক্লিনিকগুলো পর্যায়ক্রমে সংস্কারের মাধ্যমে প্রান্তীক জনগোষ্ঠীর প্রাথমিক স্বাস্থ্যসেবার মান উন্নয়নে ও নিরাপদ প্রাতিষ্ঠানিক ডেলিভারী নিশ্চিতকরনে এসিএফ এর এ উদ্দ্যোগ সত্যিই প্রশংসনীয়। এ ধরনের জনকল্যাণমুখী কার্যক্রম ভবিষ্যতেও চলমান রাখার জন্য তিনি এসিএফ এর প্রতি অনুরোধ জানান।


কমিউনিটি ক্লিনিক এর পরিচালনা কমিটির সভাপতি জনাব অামীর হামজা ( ইউপি সদস্য) তার বক্তব্যে বলেন, এসিএফ এর এ কাজের ফলে সেবাগ্রহীতাদের মাঝে সেবা গ্রহনে অাগ্রহ অনেকাংশে বেড়ে যাবে। অন্যদিকে মাতারবাড়ি ইউনিয়নের মাইজপাড়া কমিউনিটি ক্লিনিকে সংস্কার কাজের উদ্বোধনি অনুষ্ঠানে অত্র ইউনিয়নের চেয়ারম্যান জনাব মাস্টার মোহাম্মদ উল্লাহ প্রধান অতিথির বক্তব্যে বলেন এই কমিউনিটি ক্লিনিক সংস্কার এর অভাবে বেশ কিছুদিন যাবত সেবাগ্রহীতা ও সেবাপ্রদানকারী উভয়েই কষ্টের সম্মুখীন হচ্ছিল। এই ক্লিনিক এর সংস্কার কাজের মাধ্যমে জনগণের দোরগোড়ায় স্বাস্থ্যসেবার অনুকূল পরিবেশ নিশ্চিতভাবে সৃষ্টি হবে। তিনি এই সংস্কার কাজে শতভাগ সহায়তা করার প্রতিশ্রুতি দেন।
উক্ত অনুষ্ঠানগুলোতে বিশেষ অতিথির বক্তব্যে এসিএফ এর পক্ষ হতে বক্তব্য রাখেন ডিপিএম মোতাহের হোসেন। তিনি বলেন ”দিন বদলের সোনালী ঝিলিক, বাড়ির পাশে কমিউনিটি ক্লিনিক।” ঘরের দুয়ারে নিরাপদ ও উপযোক্ত স্বাস্থ্য সেবার পরিবেশ সৃষ্টির মাধ্যমে মানুষের মাঝে কমিউনিটি ক্লিনিক থেকে সেবা গ্রহণের প্রবণতা বৃদ্ধিকরনে এসিএফ নিরলসভাবে কাজ কাজ করে যাচ্ছে।
এরই ধারাবাহীকতায় এসিএফ, শেড এর মাধ্যমে উপরোক্ত দুটি কমিউনিটি ক্লিনিকে সংস্কার কাজ বাস্তবায়ন করছে।
এসিএফ এর সিনিয়র প্রজেক্ট অফিসার অাব্দুল্লাহ অাল ফারুক বলেন মহেশখালিতে চলমান পুষ্টি কার্যক্রমের পাশাপাশি কমিউনিটি ক্লিনিকগুলো সংস্কারের মাধ্যমে এসিএফ সরকারের স্বাস্থ্য বিভাগকে প্রতিনিয়ত সহায়তা করে যাচ্ছে।
শেড এর প্রকল্প সমন্বয়কারী মাসুদ তার বক্তব্যে বলেন, দুটি কমিউনিটি ক্লিনিকের সংস্কার কাজের গুণগত মান নিশ্চিতকরনে অামরা বদ্ধপরিকর এবং সকলের সহযোগীতায় কাজ দুটি দ্রুত সম্পন্ন করতে চাই।
এসএঅারপিভি এর প্রকল্প সমন্বয়কারী এমরান বলেন ‘ শেড ‘ এর ন্যায় এসএঅারপিভিও মহেশখালিতে অারও তিনটি কমিউনিটি ক্লিনিকে সংস্কার কাজ শিঘ্রই শুরু করতে যাচ্ছে এসিএফ ও ডাব্লিউএফপি এর যৌথ অর্থায়নে। অন্যান্যদের মধ্যে অারও বক্তব্য দেন কায়দাবাদ কমিউনিটি ক্লিনিকের সিএইচসিপি নুরুল অালম, এইচঅাই মাহফুজুর রহমান, এএইচঅাই কমল ঘোষ, এইচএ ওবাইদুল হক ও নাসির উদ্দিন, এসএঅারপিভি এর কামরুন্নাহার সিমা, বাহাদুর শাহ, এসিএফ এর রফিকুল ইসলাম, রোমান মিয়া প্রমুখ।
এখানে উল্লেখ্য যে কায়দাবাদ কমিউনিটি ক্লিনিকের সংস্কার কাজগুলোর মধ্যে রয়েছে নিরাপদ ডেলিভারী রুম নির্মান, রোগীদের বসার জন্য ছাউনি, ক্লিনিকের সম্মুখভাগে পাকাকরন, পানি সরবরাহের জন্য মটরসহ একটি পানির ট্যাংক, মেঝেতে টাইলস বিছানোসহ পুরো কমিউনিটি ক্লিনিক রং করানো, দেয়াল ও জলছাপ সংস্কার। আর মাইজপাড়া কমিউনিটি ক্লিনিকের উল্লেখযোগ্য সংস্কার কাজের মধ্যে রয়েছে- ক্লিনিকের সম্মুখের নিম্নভূমি উচুকরন, সংযোগ সড়ক নির্মাণ, দেয়াল ও ছাদ মেরামতকরন, পানি সরবরাহের জন্য মটর ও ট্যাংক স্থাপন, টয়লেট সংস্কার, দেয়াল ও জলছাপ সংস্কার, দরজা জানালা মেরামতকরণ, মেঝেতে টাইলস বিছানোসহ পুরো সিসি রংকরন।