ভোলায় মা-ইলিশ রক্ষায় ২২দিন নদীতে সকল মাছ ধরা নিষিদ্ধ।

নিউজ নিউজ

এডিটর

প্রকাশিত: ১০:০৬ অপরাহ্ণ, অক্টোবর ৯, ২০১৯

মো. সাইফুল ইসলাম (ভোলা প্রতিনিধি):-

ইলিশ রক্ষায় ভোলার মেঘনা ও তেঁতুলিয়া নদীর নির্দিষ্ট এলাকায় ২২দিন যাবৎ সব ধরনের মাছ আহরণ ও বিক্রয় নিষিদ্ধ করেছে সরকার।প্রতিবছরের মত এবারও ০৯ অক্টোবর থেকে ৩০ অক্টোবর পর্যন্ত এ আদেশ বলবৎ থাকবে বলে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ জানিয়েছে।

ভোলার মেঘনা ও তেঁতুলিয়া নদীর ১৯০ কিলোমিটার এলাকা ৯ অক্টোবর থেকে ৩০ অক্টোবর পর্যন্ত মা ইলিশসহ সকল ধরনের মাছ ধরায় নিষেধাজ্ঞা জারি করা হয়েছে।৯অক্টোবর থেকে ৩০ অক্টোবর পর্যন্ত মেঘনা নদীর ইলিশা থেকে চরপিয়াল পর্যন্ত ৯০ কিলোমিটর এবং তেঁতুলিয়া নদীর ভেদুরিয়া থেকে চর রুস্তুম পর্যন্ত ১০০ কিলোমিটার এলাকায় এ নিষেধাজ্ঞা থাকবে বলে মৎস্য বিভাগ জানিয়েছে।মৎস্য বিভাগ জানায়,২২ দিন ইলিশসহ সকল ধরনের মাছ ডিম ছাড়ে; আর তাই ১৯০ কিলোমিটার এলাকা মাছের আভায়াশ্রম। মাছের ডিম ছাড়ার প্রক্রিয়া নির্বিঘ্ন করতে মাছ ধরা বন্ধ থাকবে।

জেলেরা যাতে করে ইলিশ শিকার না করে সে জন্য প্রচার-প্রচারণা ও সচেতনা সভা করা হয়েছে।ব্যানার, ফেস্টুন বিলবোর্ড ইত্যাদির মাধ্যমে জনসচেতনাতা তৈরী করা হয়েছে। বেআইনি ভাবে যদি কেউ মাছ শিকার করে তার জন্য রয়েছে শাস্তির বিধান।

আইন অমান্য করে মৎস শিকার,পরিবহন,মজুদ,বাজারজাত করন, ক্রয়-বিক্রয় ও বিনিময় করলে শাস্তি কমপক্ষে ১ বছর থেকে দুই বছরের কারাদণ্ড সর্বোচ্চ ৫ হাজার টাকা জরিমানা অথবা উভয়দন্ডে দন্ডিত হবে।

এখন মা ইলিশ রক্ষা পেলে তা দেশের জন্য মঙ্গলজনক।যা দেশের চাহিদা মিটাতে সক্ষম হবে ও জেলেদের ভবিষ্যৎ গড়তে সহয়াক হবে।ফলে দেশ সমৃদ্ধশালী হিসেবে গড়ে উঠবে।