ঢাকা২০শে মে, ২০২২ খ্রিস্টাব্দ
আজকের সর্বশেষ সবখবর

ভাষার প্রতি শ্রদ্ধা ও ভালোবাসা

প্রতিবেদক
নিউজ ভিশন

ফেব্রুয়ারি ২৭, ২০২১ ১১:৫৩ পূর্বাহ্ণ
Link Copied!

পৃথিবীতে কত দেশ, কত জাতি, কত ভাষা! এ সকল ভাষাই সুন্দর। কারণ মানুষ যেমন আল্লাহর সৃষ্টি, মানুষের মুখের ভাষাও আল্লাহর সৃষ্টি। ভাষা মানুষের জন্য আল্লাহর শ্রেষ্ঠ দান। মুখে ভাষা আছে বলেই মানুষ মনের কথা বলতে পারে। সুখের কথা, দুঃখের কথা, আনন্দ-বেদনার কথা এবং আপনজনের প্রতি ভালোবাসার কথা প্রকাশ করতে পারে। ভাষা আছে বলেই মানুষকে আমরা সত্যের পথে ডাকতে পারি।
সব ভাষার মধ্যে বাংলা ভাষা হলো আমাদের মাতৃভাষা। বাংলাভাষা আমাদের মায়ের মুখের ভাষা। এ ভাষার জন্যই আমাদের ভাষা শহীদরা শহীদ হয়েছে। বাংলা ভাষাকে তাই আমরা ভালোবাসি। কারণ মাতৃভাষা হলো মানুষের মৌলিক অধিকারের অন্যতম একটি । ভাষা মানব জাতির পরিচয়ের প্রধান বৈশিষ্ট্য। প্রাণিকুল, পশুসমাজ থেকে স্বাতন্ত্র্যের মোক্ষ উপাদান হলো ভাষা। মাতৃভাষা মানুষের মৌলিক অধিকার।

ইসলাম সব ভাষাকে সম্মান করতে শেখায়। কারণ, সব ভাষাই আল্লাহর দান ও তাঁর কুদরতের নিদর্শন। কুরআনুল কারিমে আল্লাহ তায়ালা বলেন: ‘আর তাঁর নিদর্শনাবলির মধ্যে রয়েছে আকাশমণ্ডলী ও পৃথিবীর সৃষ্টি এবং তোমাদের ভাষা ও বর্ণের বৈচিত্র্য। এতে জ্ঞানীদের জন্য অবশ্যই বহু নিদর্শন রয়েছে। [সূরা রুম, আয়াত: ২২] আল্লাহ তায়ালার সর্বশ্রেষ্ঠ সৃষ্টি ‘আশরাফুল মাখলুকাত’ হলো মানুষ। মানুষ ভাষা দ্বারা মনের ভাব প্রকাশ করে এবং একে অন্যের সঙ্গে যোগাযোগ রক্ষা করে। মানুষের পরিচয় বা সংজ্ঞায় আরবিতে বলা হয়, ‘হায়ওয়ানুন নাতিক’, অর্থাৎ ‘বাক্‌শক্তিসম্পন্ন প্রাণী’।

অতঃপর পৃথিবীর সকল ভাষার প্রতি শ্রদ্ধা ও ভালোবাসা থাকতে হবে। কারণ সকল ভাষাই আল্লাহর দান। সকল ভাষারই রয়েছে নিজস্ব সৌন্দর্য ও নিজস্ব অলঙ্কার ও প্রাচুর্য। হ্যা, বাংলা ভাষা আমরা অবশ্যই শিখবো। কারণ বাংলা ভাষা আমাদের মাতৃভাষা। মাতৃভাষায় দ্বীন প্রচার করতে হবে৷ এবং মানুষকে কল্যাণের পথে ডাকতে হবে। আর আরবী ভাষা আমরা শিখবো আল্লাহর কালাম এবং নবীর কালাম বোঝার জন্য। এবং তদনুযায়ী আমল করার জন্য। তেমনি অন্য যে কোনো ভাষাও আমরা শিখবো জীবনের প্রয়োজন পূর্ণ করার জন্য। আবার তার শ্রদ্ধা এজন্য করবো যে, তা কারো না কারো মায়ের মুখের ভাষা।

অতএব, সকল ভাষার প্রতি শ্রদ্ধা, ভালোবাসা ও কৃতজ্ঞতা থাকা উচিত! বিশেষ করে আমাদের মাতৃভাষার প্রতি ও ভাষা শহীদদের প্রতি অজস্র শ্রদ্ধা ও ভালোবাসা থাকা উচিত । কারণ এ ভাষা আমাদের জন্মের ভাষা। এ ভাষা আমাদের হাসি-কান্না ও আনন্দ-বেদনার ভাষা। এ ভাষা আমাদের মাতৃভাষা। (আমাদের ভাষা শহীদদেরকে আল্লাহ তায়ালা জান্নাত দান করেন। আমিন)।

মোঃ হুসাইন আহমদ
শিক্ষার্থী, ইসলামিক স্টাডিজ বিভাগ (তাকমিল), দারুস-সুন্নাহ মাদরাসা, টাংগাইল।

সম্পর্কিত পোস্ট