ঢাকারবিবার , ১৪ জুলাই ২০২৪
  1. সর্বশেষ
  2. বিশেষ সংবাদ

কমলগঞ্জে অয়েকপম ফাউন্ডেশনের মেধা-বৃত্তি পরীক্ষা সম্পন্ন

প্রতিবেদক
রফিকুল ইসলাম জসিম
৪ সেপ্টেম্বর ২০২২, ৭:২৭ পূর্বাহ্ণ

Link Copied!

মৌলভীবাজারের কমলগঞ্জে বিভিন্ন কিন্ডারগার্টেন স্কুলের তৃতীয় থেকে পঞ্চম শ্রেণির ৩ শতাধিক শিক্ষার্থীর অংশগ্রহণে মেধাবৃত্তি পরীক্ষা সম্পন্ন হয়েছে। অয়েকপম ফাউন্ডেশনের ফাউন্ডার যুক্তরাষ্ট্র প্রবাসী অয়েকপম বিজন তার ছোট বোন অয়েকপম অঞ্জুর তত্ত্বাবধানে শনিবার (৩ সেপ্টেম্বর) সকাল ১০ থেকে বেলা ১টা পর্যন্ত উপজেলা সদরস্থ কমলগঞ্জ বালিকা উচ্চবিদ্যালয়ে এ পরীক্ষা অনুষ্ঠিত হয়।

সরেজমিনে গিয়ে জানা যায়, কমলগঞ্জ উপজেলা কিন্ডারগার্টেন এসোসিয়েশনের সহায়তায় কমলগঞ্জ উপজেলার ৩০ টি শিক্ষা প্রতিষ্ঠানের ৩য় হতে ৫ম শ্রেণির মোট ৩০০ জন মেধাবী শিক্ষার্থী বৃত্তি পরীক্ষায় অংশ গ্রহণ করেন। শিক্ষার্থীর পরীক্ষায় বাংলা, গণিত, ইংরেজী বিজ্ঞান এবং বাংলাদেশ ও বিশ্ব পরিচয় এর উপর ১০০ নাম্বারের পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে জানান কবি ও সংগঠক অয়েকপম অঞ্জু।

কমলগঞ্জে মেধাবৃত্তি পরীক্ষাকমলগঞ্জ পৌরসভার মেয়র মোঃ জুয়েল আহমেদ

 

পরীক্ষা চলাকালীন কমলগঞ্জ উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান বিলকিস বেগম, কমলগঞ্জ পৌরসভার মেয়র মোঃ জুয়েল আহমেদ, উপজেলা সহকারি শিক্ষা কর্মকর্তা জয় কুমার হাজরা, সাংবাদিক মুজিবুর রহমান রঞ্জু, বাংলাদেশ মণিপুরি মুসলিম এডুকেশন ট্রাস্টের সভাপতি সাজ্জাদুল হক স্বপন, চাওবা মেমোরিয়াল ইন্টেলেকচুয়াল প্রপার্টি মিউজিয়াম এর পরিচালক হামোম তনুবাবু, বাংলাদেশ মণিপুরী সাহিত্য সংসদ কমলগঞ্জ শাখার সহ-সভাপতি শৈলবাবু সিংহ, ফাউন্ডেশনের উপদেষ্টা এল জয়ন্ত কুমার সিংহ , মণিপুরী ভাষা প্রশিক্ষণ কেন্দ্রের পরিচালক বৃন্দারানী সিনহা, হৈরোল ফাউন্ডেশন এর ফাউন্ডার কন্থৌজম শিল্পী কেন্দ্র পরিদর্শন করেন।

পরিদর্শনে উপজেলা সহ: শিক্ষা অফিসার

উপজেলা সহকারি শিক্ষা কর্মকর্তা জয় কুমার হাজরা

 

পরিদর্শনকালে তারা বলেন, সামাজিক সংগঠন অয়েকপম ফাউন্ডেশনে মেধা বৃত্তি পরীক্ষার আয়োজন শিক্ষাক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে। ফাউন্ডেশনের কবি ও সংগঠক শিক্ষক অয়েকপম অঞ্জু’র উদ্যোগকে তারা স্বাগতম জানিয়ে আরো বলেন, প্রতিটি সামাজিক সংগঠন যদি অয়েকপম ফাউন্ডেশনের মতো এই রকম সৃজনশীল উদ্যোগ নেওয়া হয়, তাহলে দেশের শিক্ষার হার আরো অগ্রগতি হবে। মেধা বৃত্তি পরীক্ষার হল পর্যবেক্ষনে দায়িত্বে থাকা পরিষদের নেতৃবৃন্দরা বলেন, আমরা সবাই মিলে শিক্ষাক্ষেত্রে এ ধরনের উদ্যোগ নিলে সমাজ ও দেশ উপকৃত হবে।

অয়েকপম অঞ্জু এই সময় বলেন, প্রতিষ্ঠালগ্ন থেকে সামাজিক দায়বদ্ধতার আলোকে অয়েকপম ফাউন্ডেশন সামাজিক উন্নয়ন কর্মসূচির মাধ্যমে শিক্ষা, স্বাস্থ্য ও অর্থনৈতিক উন্নয়নকে কেন্দ্র করে বিভিন্ন কর্মসূচি বাস্তবায়ন করে যাচ্ছে। আরও জানান, এর আগেও এইচএসসি ২০২১ এ এ+ প্রাপ্ত মণিপুরী শিক্ষার্থীদের মধ্যে বৃত্তি প্রদান ও সংবর্ধনা জানানো হয়েছে।

উল্লেখ্য, অয়েকপম অঞ্জু সাহিত্যাঙ্গনে এক সুপরিচিত নাম। সাহিত্যে অবদানের জন্যে অনেক সম্মাননা পদক পেয়েছেন। বাংলা ও মণিপুরি উভয় ভাষাতে যাঁর ঋদ্ধহাত। ইতোমধ্যে তাঁর চারটি কাব্যগ্রন্থ বেরিয়েছে। তার শেষ কাব্যগ্রন্থ ‘সেতুর মায়াবী বন্ধন’ বিগত ২০ আগস্ট ২০২২ এ মণিপুরি ভাষা দিবসে প্রকাশিত হয়। এটি বাংলা ও মণিপুরি উভয় ভাষাতে লিখিত কাব্যগ্রন্থ। কবি তাঁর কাব্যগ্রন্থে স্বীয় ভাবনা, কল্পনা,স্বপ্ন, অনুভূতি, প্রকৃতি, দেশপ্রেম, হাসি,আনন্দ, বিরহ ইত্যাদি ছন্দ ও ভাষাশৈলীর মাধ্যমে চমৎকারভাবে উপস্থাপন করেছেন।

606 Views

আরও পড়ুন

হঠাৎ পরিদর্শনে সিভিল সার্জন ; আনোয়ারায় উপজেলা হাসপাতালে অনুপস্থিত ১১ চিকিৎসক

স্বার্থের অর্থনীতির মানবতা

আইপিএসের তারে বিদ্যুৎস্পৃষ্টে ইলেকট্রিক মিস্ত্রির মৃত্যু

সিএনজি নিয়ে দিনে রেকি করে রাতে ডাকাতি: অস্ত্র-গুলিসহ গ্রেপ্তার ৩

নোয়াখালীতে গাঁজা-অ্যালকোহল সেবনের দায়ে দুই ব্যক্তির কারাদন্ড

জৈন্তাপুর অনলাইন প্রেসক্লাবের ঈদ পুনর্মিলনী

ছাত‌কে নৌপ‌থে চি‌হিৃত চাদাবাজ ইব্রা‌হিম গ্রেপ্তার।

দি গ্রেটার জৈন্তিয়া এসোসিয়েশন অব মিশিগানের কার্যকরী কমিটি আত্নপ্রকাশ।

ইউপি চেয়ারম্যান সদস‌্যসহ ২২ জ‌নের না‌মে চাঁদাবাজির মামলা

রেলওয়ে সরকারি হাইস্কুলে ৮ বছরের জুনিয়রকে প্রধান শিক্ষক করায় শিক্ষকদের মাঝে অসন্তোষ

মহেশখালী শাপলাপুর ইউনিয়ন যুব ফোরামের উদ্যেগে ব্লাড গ্রুপিং অনুষ্টিত

হত্যার রহস্য উদঘাটন করলো নরসিংদী জেলা পুলিশ