ঢাকামঙ্গলবার , ১৮ জুনe ২০২৪
  1. সর্বশেষ
  2. বিশেষ সংবাদ

এইচএন্ডআই কাউন্সিল ইন্টারন্যাশনাল ইডুকেশন ফেয়ার’২৩ উপলক্ষ্যে সংবাদ সম্মেলন

প্রতিবেদক
নিউজ এডিটর
২২ অক্টোবর ২০২৩, ৫:২৭ অপরাহ্ণ

Link Copied!

Exif_JPEG_420

নগর প্রতিবেদক: বিদেশে মানসম্পন্ন উচ্চ শিক্ষার জন্য এইচএন্ডআই কাউন্সিল ইন্টারন্যাশনাল ইডুকেশন ফেয়ার’২৩ উপলক্ষ্যে এক সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয়েছে। শনিবার ২১ অক্টোবর২৩ ইং সকাল ১০.৩০ মিনিটে চট্টগ্রাম প্রেসক্লাবের এফ রহমান হলে।

চট্টগ্রাম প্রেস ক্লাবে সংবাদ সম্মেলনে এইচএন্ডআই কাউন্সিলের প্রতিষ্ঠাতা সানিউল ইসলাম তাঁর বক্তব্য তুলে ধরে বলেন, নভেম্বরে ক্রমবর্ধমান চাহিদার কারণে বর্তমানে অনেক শিক্ষার্থী উচ্চ শিক্ষার জন্য বিদেশ যেতে ইচ্ছুক। উন্নতমানের জীবনযাত্রা, আধুনিক পড়াশোনা এবং শিক্ষার পাশাপাশি চাকরীর ক্ষেত্রে পর্যাপ্ত সুযোগ-সুবিধা থাকার কারণে আজকাল বেশির ভাগ শিক্ষার্থী পাড়ি জমাচ্ছে বিদেশে। গবেষণা-মুখী শিক্ষা, পর্যাপ্ত পরিমাণ সুযোগ-সুবিধা, রেসিডেন্সি পারমিট পাওয়ার আকাঙ্ক্ষা ও নিজ ভবিষ্যৎ জীবনকে সুন্দর করার লক্ষ্যে আজকাল অনেক শিক্ষার্থী নিজেদের স্বপ্ন বাস্তবায়নের লক্ষ্যে ছুটে চলছে বিদেশে। বিদেশ থেকে পড়াশুনা শেষ করে দেশে মাল্টিন্যাশনাল অথবা কর্পোরেট জগতে দক্ষতার সাথে কাজ করছে অনেকে।

সংবাদ সম্মেলনে তিনি আরো বলেন, আমাদের দেশ থেকে যে সমস্ত শিক্ষার্থীরা বিদেশে উচ্চ শিক্ষার জন্য চিন্তা করেন তখন কোন দেশ, বিষয়, শিক্ষা প্রতিষ্ঠান, ভর্তি হতে কি কি লাগবে, খরচ কেমন লাগবে, স্কলারশীপ সুবিধা আছে কিনা ইত্যাদি বিষয়ে বেশীরভাগ শিক্ষার্থীর পরিষ্কার ধারনা থাকে না। পরিষ্কার ধারনার জন্য এইচএন্ডআই কাউন্সিল ১৮ নভেম্বর ২০২৩ইং হোটেল পেনিনসুলায় ইন্টারন্যাশনাল ইডুকেশন ফেয়ার ২০২৩ এর আয়োজন করেছে। এ মেলা থেকে শিক্ষার্থীরা বিস্তারিত তথ্য ও সরাসরি ভর্তির সুযোগ পাবেন।

এই বিষয়ে আপনার প্রতষ্ঠান থেকে শিক্ষার্থীদের কাছ থেকে কি পরিমাণ পরামর্শ ফি নেওয়া হয় ?

সাংবাদিকদের প্রশ্নের জবাবে সিইও বলেন, আমরা ছাত্র/ছাত্রীদের পরামর্শের জন্য কোন ফি গ্রহণ করিনা। বিনামূল্যে পরামর্শ দিয়ে থাকি।

বিদেশে শিক্ষাগ্রহণের ক্ষেত্রে অনেক ছাত্র প্রতারিত হচ্ছে এই বিষয়ে আপনার প্রতিষ্ঠানের বক্তব্য কি ? জানতে চাইলে তিনি বলেন, আমাদের প্রতিষ্ঠানের মাধ্যমকে কোন ধরণের আর্থিক লেনদেন হয় না। যা লেনদেন হবে ব্যাংকের মাধ্যমে ছাত্র/ছাত্রীরা সরাসরি তাদের পছন্দের শিক্ষা প্রতিষ্ঠানের সাথে করবে। যেহেতু আমাদের প্রতিষ্ঠান নগদ কোন টাকা গ্রহণ করে না, সুতরাং প্রতারিত হওয়ার কোন সম্ভাবনা নেই।

বিদেশে টিউশন ফি বেশী সে ক্ষেত্রে শিক্ষার্থীদের পার্টনাটম জব করার কোন সুযোগ আপনারা করে দেন কিনা জানতে চাইলে সাংবাদিকদের তিনি বলেন, আমরা দীর্ঘ ২৩ বছর ধরে এই পেশার সাথে জড়িত। আমাদের অনেক শিক্ষার্থীও বিদেশে প্রতিষ্ঠিত আমাদের মাধ্যমে কেউ ভর্তি হলে পার্টনাইম জবের জন্য আমরা হেল্প করে থাকি এবং পাশাপাশি কেউ থাকেল সহযোগীতা করতে বলি।

বিদেশে ভর্তি হতে হলে ভাষা একটা বড় বিষয়, ভাষা শেখার ‌ব্যাপারে আপনারা কি করেন? সাংবাদিকদের প্রশ্নের জবাবে সিইও বলেন, আমাদের প্রতিষ্ঠান কোন ভাষা শেখার প্রতিষ্ঠান না; যারা ভাষা শিখতে চাই তাদের ভাষা শেখার প্রতিষ্ঠানের সাথে যোগাযোগ করিয়ে দিই।

আগামী ১৮ নভেম্বর ২০২৩ইং হোটেল পেনিনসুলায় ইন্টারন্যাশনাল ইডুকেশন ফেয়ার ২০২৩ এই উপলক্ষ্যে বিশেষ কোন সুবিধা আছে কিনা জানতে চাইলে তিনি সাংবাদিকদের বলেন, যদি কেউ শিক্ষা মেলা চলাকালীন ভর্তি হয় তার জন্য ল্যাপটপ উপহার থাকবে।

সভাপতির বক্তব্যে প্রতিষ্ঠানের উপদেষ্টা রেহেনা বেগম উপস্থিত সকল সাংবাদিকদের সাথে শুভেচ্ছা বিনিময় করে সংবাদ সম্মেলনের সমাপ্তি ঘোষণা করেন।

সংবাদ সম্মেলনে আরো উপস্থিত ছিলেন সিনিয়র এক্সিকিউটিভ মাসুদুর রহমান, মো. হেলাল উদ্দিন প্রমুখ।

122 Views

আরও পড়ুন

বাঁশখালীতে বৃক্ষরোপণ কর্মসুচী পালিত

দুই শিক্ষকের বিরুদ্ধে যৌন নিপীড়নের অভিযোগ ‘তদন্তে মিলেনি সত্যতা’

লোহাগাড়ায় ভ্রাম্যমাণ আদালতের অভিযানে তিন দোকানিকে অর্থদণ্ড

ঘুমধুমে ইয়াবাসহ ২জন পাচারকারী আটক !!

ঈদুল আযহা : আত্মসমর্পণের এক জ্বলন্ত শিক্ষা

কাপাসিয়ায় ইউপি চেয়ারম্যান গ্রেফতার

মণিপুরী সমাজ কল্যাণ সমিতির নির্বাচন ১৪ জুন

নাটক নির্মাতা অমিকে ৪৮ ঘণ্টার আলটিমেটাম

ঠাকুরগাঁওয়ে বিমানবন্দর ও মেডিকেল কলেজের দাবিতে মানববন্ধন

আদমদীঘিতে আইন শৃংখলা কমিটির মাসিক সভা অনুষ্ঠিত

রেল সেবা আধুনিক হলেও কমছে না দালালদের দৌরাত্ম্য

আনোয়ারায় ড্রেনে মিলল অজ্ঞাত যুবকের মরদেহ।