ঢাকাবুধবার , ১৭ এপ্রিল ২০২৪
  1. সর্বশেষ
  2. বিনোদন

বিতর্কের বেড়াজাল পেরিয়ে
মুক্তি পাচ্ছে ‘দ্য কেরালা স্টোরি’

প্রতিবেদক
রফিকুল ইসলাম জসিম
৪ মে ২০২৩, ১০:১৭ অপরাহ্ণ

Link Copied!

 

বিতর্ক থামছেই না বাঙালি পরিচালক সুদীপ্ত সেনের চলচ্চিত্র ‘দ্য কেরালা স্টোরি’ নিয়ে। ট্রেলার মুক্তির পর থেকেই এই সিনেমা ঘিরে উত্তাল ভারত। অভিযোগ রয়েছে, সিনেমাটির মাধ্যমে বিদ্বেষমূলক মানসিকতা ছড়ানোর চেষ্টা চালানো হচ্ছে। কেরালার ভাবমূর্তি নষ্টের চেষ্টা ‘দ্য কেরালা স্টোরি’-এমন দাবিও করেছেন রাজ্যের মুখ্যমন্ত্রী থেকে বিরোধী দলনেতা সাথীসান। এই বিতর্কের মাঝেও আগামীকাল, ৫ই মে সিনেমাটি মুক্তি পেতে যাচ্ছে। আদালতের রায়ে সিনেমা মুক্তিতে কোনো বাধা থাকছে না।

‘দ্য কেরালা স্টোরি’ ব্যান করার দাবিতে আন্দোলন
‘দ্য কেরালা স্টোরি’র মুক্তি আটকাতে সুপ্রিম কোর্টে পিটিশন দাখিল করেছিল ‘জামিয়াত-উলেমা-ই-হিন্দ’-সহ একাধিক সংগঠন। যদিও সেই আবেদন খারিজ করে দেয় সুপ্রিম কোর্ট। মঙ্গলবার দেশের শীর্ষ আদালত স্পষ্ট জানায়, সিনেমাকে ছাড়পত্র দিয়েছে সেন্সর বোর্ড। বিদ্বেষমূলক মন্তব্য অনেক ধরনের হয়। এমন তো নয় যে, মঞ্চে উঠে দাঁড়িয়ে কেউ ঘৃণাভাষণ দিচ্ছেন! এই সিনেমাকে চ্যালেঞ্জ জানাতে গেলে উপযুক্ত রাস্তায় সেন্সর বোর্ডের সেই শংসাপত্রকে চ্যালেঞ্জ করতে হবে।’ এমনকি জরুরি ভিত্তিতে কেরালা হাইকোর্টে সিনেমাটির মুক্তি আটকানো সংক্রান্ত পিটিশনের শুনানি নিয়েও রায় দেওয়া থেকে বিরত থাকে দেশের সর্বোচ্চ আদালত।

এদিন সুপ্রিম কোর্টের পথে হেঁটেই এই সিনেমা মুক্তি আটকানো সংক্রান্ত পিটিশন খারিজ করে দিয়েছে মাদ্রাজ হাই কোর্ট। আদালত আবেদনকারীকে প্রশ্ন করে, তিনি সেই সিনেমা দেখেছেন কিনা। সঙ্গে আদালত জানায়, ‘আপনি শেষ মুহূর্তে এসেছেন কেন? সময়ে এলে হয়ত আমরা কাউকে এই সিনেমাটি দেখে সিদ্ধান্ত নেওয়ার কথা বলতাম। সবচেয়ে বড় কথা আপনি নিজেই এটি দেখেননি, অথচ সেটি ব্যান করার আবেদন করছেন। আমরা এই আবেদন খারিজ করছি’।

জোর করে কেরালার হিন্দু ও খ্রিস্টান মেয়েদের ইসলামে ধর্মান্তকরণ এবং আইসিসে যোগদান করানোর প্রেক্ষাপটে সাজানো হয়েছে এই চলচ্চিত্র। শুরুতে দাবি করা হয়েছিল রাজ্যের ৩২,০০০ মেয়ে গায়েব হয়েছে গত কয়েক বছরে। বিতর্কের মাঝে পরে সেই সংখ্যার উপর জোর দেননি নির্মাতারা। মূলত এই সিনেমাতে যে সব তথ্য তুলে ধরা হয়েছে, সেই সংক্রান্ত নথি-পত্রও সেন্সার বোর্ডে জমা দিতে হয়েছে পরিচালককে। কেরালা কীভাবে সন্ত্রাসবাদীদের ‘সেফ হেভেন’ হয়ে উঠেছে তা উঠে এসেছে এই সিনেমাতে, যা ঘিরে চরম আপত্তি জানিয়েছেন মুখ্যমন্ত্রী পিনারাই বিজয়ন।

সিনেমাটির ১০টি দৃশ্যে পরিবর্তন এনে তবে এটিকে ‘এ’ সার্টিফিকেট দিয়েছে সেন্সার বোর্ড। তাতেও বিতর্ক থামছে না। তবে বিতর্কের বেড়াজাল পেরিয়ে আগামীকাল মুক্তি পাচ্ছে ‘দ্য কেরালা স্টোরি’। বিপুল শাহ প্রযোজিত এই চলচ্চিত্রে মুখ্য ভূমিকায় অভিনয় করছেন আদা শর্মা, যোগিতা বিহানি, সোনিয়া বালানি এবং সিদ্ধি আদানি।

673 Views

আরও পড়ুন

রাজশাহীতে র‌্যাবের পৃথক অভিযানে ছিনতাইয়ের মালামালসহ ০৩ জন গ্রেফতার ।

আনোয়ারায় মৎস্যপল্লীতে আগুন, কোটি টাকার ক্ষয়ক্ষতি

নাগরপুরে ট্রাক চাপায় মোটরসাইকেল আরোহী নিহত

চকরিয়ায় মুক্তিযুদ্ধের স্মৃতিস্তম্ভ নির্মাণ কাজের শুভ উদ্বোধন

শেরপুরে প্রবাসী রেমিট্যান্স যোদ্ধা ও তার পরিবারকে হয়রানির প্রতিবাদে মানববন্ধন

সমগ্র মুসলিম বিশ্ব ফিলিস্তিনের স্বাধীনতা উদযাপন করবে–খামেনি

নোয়াখালীর দুই নাবিকের মুক্তিতে স্বস্তি পরিবারের মাঝে

প্রেম নিবেদন করে ব্যর্থ হয়ে কিশোরীকে ধর্ষণ, তরুণ গ্রেপ্তার

শার্শায় প্রশাসনের আয়োজনে পহেলা বৈশাখ উদযাপন

নাগরপুরে নাবিক সাব্বিরের মুক্তির খবর শুনে তার পরিবারে খুশির বন্যা বইছে।

নাইক্ষ্যংছড়িতে বর্ণাঢ্য আয়োজনে বাংলা নববর্ষ পালিত

ঈদসংখ্যার গুরুত্ব কি হারিয়ে যাচ্ছে?