বাংলাদেশ হিউম্যান রাইটস ফাউন্ডেশনের উদ্যোগে রেসিডেন্সিয়াল মডেল স্কুল এন্ড কলেজে মানবাধিকার বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত

নিউজ নিউজ

ভিশন ৭১

প্রকাশিত: ১:৫৬ পূর্বাহ্ণ, সেপ্টেম্বর ২২, ২০১৯

মানবাধিকার প্রেস নিউজঃ

২১ সেপ্টেম্বর( শনিবার) দুপুর ১১.৩০ টায় নোয়াপাড়া বিশ্বরোডস্থ রেসিডেন্সিয়াল স্কুল এন্ড কলেজের শিক্ষার্থীদের মধ্যে প্রাথমিক আইন, মানবাধিকার ও নৈতিক মূল্যবোধ বিষয়ক সচেতনতামূলক গুড গভার্নেন্স প্রোগ্রাম কর্মশালা হয় ।

মানবাধিকার সংগঠন বাংলাদেশ হিউম্যান রাইটস ফাউন্ডেশন- বিএইচআরএফ- এর উদ্যোগে গোল্ডেন হার্ভেস্টের সহায়তায় উক্ত কর্মশালায় শিক্ষার্থীদের মধ্যে প্রশ্নোত্তরের মাধ্যমে মানবাধিকার, নৈতিকতা ও আইন বিষয়ক লেকচার প্রদান করেন মানবাধিকার বিষয়ক গবেষক বিএইচআরএফ ডাইরেক্টর অগানাইজিং অ্যাডভোকেট এ এম জিয়া হাবীব আহ্‌সান ও কর্মশালায় সভাপতিত্ব করেন বাংলাদেশ হিউম্যান রাইটস ফাউন্ডেশন-এর চেয়ারপারসন অ্যাডভোকেট এলিনা খান ।

স্বাগত বক্তব্য রাখেন রেসিডেন্সিয়াল মডেল স্কুল এন্ড কলেজের প্রিন্সিপাল ড. মোহাম্মদ কামাল উদ্দিন ।

অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন বিএইচআরএফ-এর ঢাকা উত্তর সিটি শাখার সেক্রেটারি তাহমিনা তারমিন বিনু,চট্টগ্রামের রাউজান শাখার সেক্রেটারি এডভোকেট এ এইচ এম জসিম উদ্দিন, নোয়াখালী সেনবাগ শাখার সেক্রেটারি অ্যাডভোকেট মোহাম্মদ বদরুল হাসান, সদস্য কে.এম. শান্তনু চৌধুরী, সৈয়দ নাদিমুল আহ্‌সান, রিদুয়ানুল করিম নাভিল, কাজী ইফতেখার উদ্দিন, মোহাম্মদ জিয়াউদ্দিন আরমানসহ গোল্ডেন হার্ভেস্টের পক্ষ থেকে আসিফ নেওয়াজ চৌধুরী ও খোরশেদ আলমসহ আরো অনেকে। কর্মশালায় প্রায় দুইশতাধিক শিক্ষার্থী ছাড়াও শিক্ষক ও অভিভাবকগণ উপস্থিত ছিলেন ।

প্রশিক্ষণে শিক্ষার্থীদের মধ্যে মানবাধিকার, শিশু অধিকার, তথ্য অধিকার, সাইবার ক্রাইম, বাল্যবিবাহ, যৌতুক, পর্ণোগ্রাফী আইন প্রভৃতি সম্পর্কে প্রাথমিক ধারণা দেয়া হয় । কর্মশালায় শিক্ষার্থীদের নৈতিকতা আইন ও মানবাধিকার রক্ষার শপথ বাক্য পাঠ করানো হয় । বিএইচআরএফ সংগঠন সারা দেশের স্কুল কলেজের শিক্ষার্থীদের মধ্যে আইন ও মানবাধিকার সচেতনতামূলক কর্মশালা পালন করে আসছে ।