বুধবার ২৬শে জানুয়ারি, ২০২২ খ্রিস্টাব্দ
আমাদের সম্পর্কে
যোগাযোগ

বরিশালে বৈশ্বিক জলবায়ু পরিবর্তন দিবস পালিত

সেপ্টেম্বর ২৪, ২০২১
প্রিন্ট
নিউজ ভিশন

তানজীল ইসলাম শুভঃ বৈশ্বিক জলবায়ু পরিবর্তনকে কেন্দ্র করে বরিশাল নগরীতে যুবরা নানা কর্মসূচি পালন করেছেন। গতকাল শুক্রবার এপরিবর্তনের প্রভাব থেকে বাংলাদেশসহ ক্ষতিগ্রস্ত দেশগুলোকে ক্ষতিপূরণ দেওয়ার দাবিতেদুই শতাধিক স্বেচ্ছাসেবী বৈশ্বিকজলবায়ু অবরোধ, মানববন্ধন এবং প্রতীকী অবরোধ করে। বরিশাল বিভাগীয় প্রশাসন এবং ইউনিসেফের সহযোগিতায়”এলায়েন্স ফর ইয়ুথ এন্ড ডেভেলপমেন্ট” এর আয়োজনে এই কর্মসূচিতে ৩৫টি যুবসংগঠন অংশগ্রহণ করেন।

এসময় তরুণদের সাথে একাত্মতা প্রকাশ করে উপস্থিত ছিলেন বরিশাল বিভাগীয় প্রধান মোঃ সাইফুল হাসান বাদল, এডিএম রাকিবুর রহমান, ইউনিসেফ বরিশাল প্রধান তৌফিক আহমেদ , আসিডিএ সাবেক নির্বাহী আনোয়ার জাহিদ, বরিশাল বিশ্ববিদ্যালয়ের শিক্ষক আসিফ চৌধুরী, এলায়েন্স ফর ইয়ুথ এন্ড ডেভেলপমেন্ট এর সমন্বয়ক মনিরুল ইসলাম সোহান, ফ্রাইডেস ফর ফিউচার এর বাংলাদেশ প্রতিনিধি ফারিহা হোসেন অমি এবং সাঈদুর রহমান সিয়াম সহ বিভিন্ন শিক্ষা-প্রতিষ্ঠানের ছাএ-ছাএী, শিশু-কিশোর, তরুন ও স্বেচ্ছাসেবী সংগঠনের সদস্যবৃন্দ।

সকলে হাতে প্লাকার্ড, ব্যানার ও ফেস্টুন নিয়ে অংশগ্রহনের মাধ্যমে বৈশ্বিক জলবায়ু পরিবর্তনের প্রতিবাদ জানায়। মানববন্ধন শেষে সকলে প্লাকার্ড হাতে নিয়ে সারিবদ্ধভাবে টাউন হলের সামনে থেকে র‍্যালী বের করে, বরিশালের কেন্দ্রীয় শহীদ মিনারের সামনে ৫ মিনিট প্রধান সড়ক অবরোধ সহ অবস্থান ধর্মঘট পালন করে। পরবর্তীতে শহীদ মিনারের সামনে এক ঘোষনা মঞ্চে জলবায়ু পরিবর্তনের চ্যালেঞ্জ মোকাবেলায় উপস্থিত অতিথিবৃন্দ ও তরুনরা তাদের বক্তব্যে বলেন,জলবায়ু পরিবর্তনের ফলে বিশ্বে প্রতিনিয়ত অক্সিজেন কমছে যে কারনে হুমকির মুখে পড়ছে পুরো বিশ্ব, বাড়ছে সাইক্লোন, বজ্রপাত,ভূমিকম্প সহ নানা রকম প্রাকৃতিক দুর্যোগ।

নদী ভাঙ্গনের ফলে অসহায় হয়ে পরেছে চর অঞ্চলের জনজীবন। গাছকেটে উজাড় করা হচ্ছে বন,বিলুপ্ত হচ্ছে বন্য প্রাণী। জলবায়ু পরিবর্তনের প্রভাবেথেকে রেহাই পাচ্ছেনা গর্ভের ভ্রুণ সহ ক্ষুদ্র কোন প্রাণ। যেখানে সেখানে প্লাস্টিক বর্জ্য ফেলার কারণে ধ্বংস হচ্ছে পরিবেশের ভারসাম্য।বক্তারা আরো বলেন উন্নত রাষ্ট্রগুলোকে কার্বন নিঃসরণের পরিমাণ শুন্যের কোটায় আনতে হবে এবং ক্ষতিগ্রস্ত দেশগুলোকে অভিযোজন প্রক্রিয়ার আওতায় ঋণ নয় ক্ষতিপূরণ দিতে হবে।

সর্বশেষ
সর্বাধিক পঠিত
logo

নিউজ ভিশন বাংলাদেশের একটি পাঠক প্রিয় অনলাইন সংবাদপত্র। আমরা নিরপেক্ষ, পেশাদারিত্ব তথ্যনির্ভর, নৈতিক সাংবাদিকতায় বিশ্বাসী।

সম্পাদক ও প্রকাশক : মুহাম্মদ রফিকুল ইসলাম

ঢাকা অফিস: ইকুরিয়া বাজার,হাসনাবাদ,দক্ষিণ কেরাণীগঞ্জ,ঢাকা-১৩১০।

চট্টগ্রাম অফিস: একে টাওয়ার,শাহ আমানত সংযোগ সেতু রোড,বাকলিয়া,চট্টগ্রাম |

সিলেট অফিস: বরকতিয়া মার্কেট,আম্বরখানা,সিলেট | রংপুর অফিস : সাকিন ভিলা, শাপলা চত্ত্বর, রংপুর |

+8801789372328, +8801829934487 newsvision71@gmail.com, https://newsvisionbd.com
Copyright@ 2021 নিউজ ভিশন |
গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ‌্য মন্ত্রণালয়ে আবেদিত ।