বরিশালে তরুণদের অংশগ্রহণে “গ্লোবাল ডে ফর ক্লাইমেট একশন” পালিত

নিউজ নিউজ

এডিটর

প্রকাশিত: ৩:০১ অপরাহ্ণ, সেপ্টেম্বর ২৫, ২০২০

প্রেস বিজ্ঞপ্তি :

আজ শুক্রবার বরিশালের ২২ টি সংগঠনের সমন্বয়ে গঠিত “অ্যালায়েন্স ফর ইয়ুথ এন্ড ডেভেলপমেন্ট” এর আয়োজনে সারা বিশ্বের ন্যায় বরিশালেও পালিত হয়েছে “গ্লোবাল ডে ফর ক্লাইমেট একশন”। আয়োজনে ছিলো মৌন মানববন্ধন, প্রতীকী ধর্মঘট, বৃক্ষরোপণ কর্মসূচি।এতে প্রায় ২০০র বেশি স্বেচ্ছাসেবী অংশগ্রহণ করেন

শুক্রবার সকাল ১০ ঘটিকায় বরিশাল কেন্দ্রীয় শহীদ মিনারের সম্মুখে এ মানববন্ধন অনুষ্ঠিত হয়।

মানববন্ধনে উপস্থিত ছিলেন বরিশাল বিশ্ববিদ্যালয়ের শিক্ষক আসিফ চৌধুরী, অ্যালায়েন্স ফর ইয়ুথ এন্ড ডেভেলপমেন্ট বরিশালের কো-অর্ডিনেটর মো. মনিরুল ইসলাম, সহ বিভিন্ন শিক্ষা-প্রতিষ্ঠানের ছাএ- ছাএী, শিশু-কিশোর, তরুন ও স্বেচ্ছাসেবী সংগঠনের সদস্যবৃন্দ। সকলে হাতে প্লাকার্ড, ব্যানার ও ফেস্টুন নিয়ে অংশগ্রহনের মাধ্যমে বৈশ্বিক জলবায়ু পরিবর্তনের প্রতিবাদ জানায়।

মানববন্ধন শেষে সকলে প্লাকার্ড হাতে নিয়ে সারিবদ্ধভাবে র‍্যালী করে, বরিশাল জিলা স্কুল কেন্দ্রীয় শহীদ মিনার, সদর রোড হয়ে টাউন হলের সামনে ৫ মিনিট প্রধান সড়ক অবরোধ সহ অবস্থান ধর্মঘট পালন করে।এর আগে কেন্দ্রীয় শহীদ মিনারের সামনে জলবায়ুর পরিবর্তনের চ্যালেঞ্জ মোকাবেলায় উপস্থিত অতিথিবৃন্দ ও তরুনরা তাদের বক্তব্যে বলেন, জলবায়ু পরিবর্তনের ফলে বিশ্বে প্রতিনিয়ত অক্সিজেন কমছে যেকারনে হুমকির মুখে পড়ছে পুরো বিশ্ব, বাড়ছে সাইক্লোন, বজ্রপাত, ভূমিকম্প সহ নানা রকম প্রাকৃতিক দুর্যোগ। নদী ভাঙ্গনের ফলে অসহায় হয়ে পরেছে চরঅঞ্চলের জন জীবন ।গাছ কেটে উজাড় করা হচ্ছে বন,বিলুপ্ত হচ্ছে বন্য প্রাণী। জলবায়ু পরিবর্তনের প্রভাবে থেকে রেহাই পাচ্ছে না গর্ভের ভ্রুণ সহ ক্ষুদ্র কোন প্রাণ। যেখানে সেখানে প্লাস্টিক বর্জ্য ফেলার কারণে ধ্বংস হচ্ছে পরিবেশের ভারসাম্য।

বক্তারা আরো বলেন উন্নত রাষ্ট্রগুলোকে কার্বন নিঃসরণের পরিমাণ শুন্যের কোটায় আনতে হবে এবং ক্ষতিগ্রস্ত দেশগুলোকে অভিযোজন প্রক্রিয়ার আওতায় ঋণ নয় ক্ষতিপূরণ দিতে হবে।