বরিশালে আন্তর্জাতিক তথ্য অধিকার দিবস ২০২০ উদযাপন

নিউজ নিউজ

এডিটর

প্রকাশিত: ১:৩৩ পূর্বাহ্ণ, সেপ্টেম্বর ২৯, ২০২০

বরিশাল ব‌্যুরো :

২৮ সেপ্টেম্বর আন্তর্জাতিক তথ্য অধিকার দিবস। ‘তথ্য অধিকার সংকটে হাতিয়ার’ প্রতিপাদ্যে ‘সংকটকালে তথ্য পেলে জনগণের মুক্তি মেলে’- এই শ্লোগানকে সামনে রেখে দিবসটি উদযাপন উপলক্ষে ২৮ সেপ্টেম্বর ২০২০ বিকাল সাড়ে ৩টায় বরিশাল জেলা প্রশাসন এর আয়োজনে এবং তথ্য কমিশিন ও সনাক টিআইবি’র সহযোগিতায় জেলা প্রশাসন সম্মেলন কক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।

উপপরিচালক, স্থানীয় সরকার মো. শহীদুল ইসলাম এর সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন অতিরিক্ত বিভাগীয় কমিশনার (সার্বিক) মো. আব্দুর রাজ্জাক এবং বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সিভিল সার্জন ডা. মো. মনোয়ার হোসেন, বাংলাদেশ আওয়ামী লীগ এর বরিশাল জেলার সাধারণ সম্পাদক অ্যাড. তালুকদার মো. ইউনুস ও সনাক সভাপতি প্রফেসর শাহ্ সাজেদা। স্বাগত বক্তব্য রাখেন অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) প্রশান্ত কুমার দাস।

প্রধান অতিথির তাঁর বক্তব্যে বলেন, ‘তথ্য অধিকার আইন অনুযায়ী সকল প্রতিষ্ঠান জনগণকে তথ্য দিতে বাধ্য আবাধ তথ্য প্রবাহ তথ্য পাবার পথকে সুগম করেছে দিয়েছে। কিন্তু আমরা কেন তথ্য চাচ্ছি, নাগরিক হিসেবে কোন তথ্য কতটুকু পেতে পারি- সেটিও আমাদের জনতে হবে। আমি মনে করি, আমাদের দেশের ব্যক্তিগত প্রতিষ্ঠানগুলোকে এই আইনের আওতায় আনা উচিৎ।’
সনাক সভাপতি প্রফেস শাহ সাজেদা তাঁর বক্তব্যে সনাক কর্তৃক সম্প্রতি পরিচালিত বরিশাল জেলার অধীনে বিদ্যমান সরকারি প্রতিষ্ঠানসমূহের ওয়েবপোর্টালগুলোর হালনাগাদের চিত্র পর্যবেক্ষণের সংক্ষিপ্ত প্রতিবেদন তুলে ধরেন। তিনি ওয়েব পোর্টালগুলোর হালনাগাদ তথ্য নিশ্চিত করার কার্যকর উদ্যোগ গ্রহণের জন্য জেলা প্রশাসকের কার্যালয় থেকে একটি চিঠি ইস্যু করে সংশ্লিষ্ট দপ্তরগুলোর ওয়েব পোর্টাল শতভাগ হালনাগাদের সময়-সীমা নির্ধারণ করে দেয়াসহ ৭(সাত) দফা সুপরিশ তুলে ধরেন।

অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন সরকারি ব্রজমোহন কলেজের অধ্যক্ষ ড. মো. গোলাম কিবরিয়া, সংস্কৃতিজন এস এম ইকবাল, মুক্তিযোদ্ধা মহিউদ্দিন মানিক (বীরপ্রতীক), বরিশাল মেট্রোপলিটন প্রেসক্লাবের সভাপতি আবুল কালাম আজাদ, সেইন্ট বাংলাদেশ এর নির্বাহী পরিচালক কাজী জাহাঙ্গীর কবির প্রমূখ। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন সরকারি-বেসরকারি প্রতিষ্ঠানের কর্মকর্তা, সাংবাদিকবৃন্দ। অনুষ্ঠানে তথ্য অধিকার আইন নিয়ে একটি তথ্যচিত্রও উপস্থাপন করা হয়।