রবিবার ৯ই মে, ২০২১ খ্রিস্টাব্দ
আমাদের সম্পর্কে
যোগাযোগ

প্রযুক্তি নির্ভর চিকিৎসায় এগিয়ে মহেশখালী

মে ৪, ২০২১
প্রিন্ট

এস. এম. রুবেল, মহেশখালীঃ

প্রযুক্তি নির্ভর চিকিৎসায় এগিয়ে যাচ্ছে মহেশখালী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স। ডিজিটাল বাংলাদেশ গড়ার লক্ষে দ্বীপাঞ্চলের এই হাসপাতাল অত্যাধুনিক প্রযুক্তি ব্যবহার করে তৃণমূল পর্যায়ে রোগীদের মাঝে স্বাস্থ্য সেবা পৌঁছে দিচ্ছেন। এতে করে ঘরে বসেই ইন্টারনেট ব্যবহার করে স্বাস্থ্য সেবা নিতে পারছে সাধারণ মানুষ। এছাড়াও হাসপাতালে স্থাপিত টেলিমেডিসিন সেবার মাধ্যমে বিশেষজ্ঞ চিকিৎসকের চিকিৎসা সেবা নিয়ে উপকৃত হচ্ছেন রোগীরা।

জানা যায়, স্বাস্থ্য অধিদপ্তরের এমআইএস বিভাগ থেকে ২০১৪ সালে মহেশখালী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে টেলিমেডিসিন সেবা চালু করে। এতে দ্রুত গতির ইন্টারনেট সেবা দেন এডিএন টেলিকমিউনিকেশন। ডিজিটাল আইল্যান্ড মহেশখালী প্রকল্পের অধীনে পুরো হাসপাতাল কমপ্লেক্স বিনামূল্যে ইন্টারনেট সেবার আওতাভুক্ত করা হয়।

আমেনা বেগম ও হাফছা বেগম নামের সেবা নিতে আসা দুই নারী জানান, হাসপাতালের প্রসূতি বিভাগে যত্নসহকারে মায়েদের সেবা দেয়া হয়। এছাড়াও গর্ভাবস্থায় শিশু ও মায়ের সাস্থ্যসেবা নিশ্চিত করতে হাসপাতালেই বিশেষজ্ঞ চিকিৎসকের মাধ্যমে আল্ট্রসনোগ্রাফি করানো হয়।

হাসপাতাল সূত্রে জানা যায়, প্রতিমাসে প্রায় ৩৫০ জন রোগীর আল্ট্রাসনোগ্রাম পরীক্ষা করানো হয়। পূর্বে আল্ট্রাসনোগ্রাম মেশিন না থাকায় রোগীরা নানান সমস্যায় পড়তো, যা লাঘব হয়েছে অত্যাধুনিক মোবাইল আল্ট্রাসনোগ্রাম মেশিনটি হাসপাতালে যোগ হওয়ার পর।

উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের আবাসিক মেডিকেল অফিসার ডাঃ শিব শেখর ভট্টাচার্য্য বলেন, “টেলিমেডিসিন সেবার মাধ্যমে সবচেয়ে বেশি উপকৃত হচ্ছেন রোগীরা। মাসিক গড়ে ৩০০-৩৫০জন রোগী এই সেবা ব্যবহার করে বিভিন্ন মেডিকেল কলেজের বিশেষজ্ঞ চিকিৎসকদের সাথে ভিড়িও কলে কথা বলে জটিল রোগের চিকিৎসা নিচ্ছেন। চিকিৎসাক্ষেত্রে টেলিমেডিসিন সেবা চালু হওয়ায় এসব রোগের চিকিৎসা নিতে রোগীদের কক্সবাজার জেলায় যেতে হতো। এখন প্রযুক্তি নির্ভর টেলিমেডিসিনের মাধ্যমে চিকিৎসা নিয়ে অর্থ ও সময় দুটোই বেঁচে যাচ্ছে রোগীদের।

উপজেলা স্বাস্থ্য ও পঃ পঃ কর্মকর্তা ডাঃ মাহফুজুল হক বলেন, “হাসপাতালের বাইরে মাঠ পর্যায়ে তিনটি কমিউনিটি ক্লিনিকে ডিজিটাল আইল্যান্ড প্রকল্পের ইন্টারসেবা রয়েছে। ইন্টারনেট ব্যবহার করে ভিড়িও কলের মাধ্যমে সিসি থেকে সরাসরি ভিড়িও কনফারেন্সে চিকিৎসাসেবা নিতে পারেন দ্বীপের অবহেলীত জনগোষ্ঠী। এছাড়াও প্রত্যন্ত এলাকা ধলঘাটা ও মাতারবাড়ি থেকে কমিউনিটি ক্লিনিকের মাধ্যমে ইন্টারনেট ব্যবহার করে রোগীরা চিকিৎসাসেবা নিতে পারছেন। এছাড়াও খুব শীঘ্রই চক্ষু রোগীদের চিকিৎসা দিতে নতুন যন্ত্র যোগ হবে হাসপাতালে।

সর্বশেষ
সর্বাধিক পঠিত
logo

নিউজ ভিশন বাংলাদেশের একটি পাঠক প্রিয় অনলাইন সংবাদপত্র। আমরা নিরপেক্ষ, পেশাদারিত্ব তথ্যনির্ভর, নৈতিক সাংবাদিকতায় বিশ্বাসী।

সম্পাদক ও প্রকাশক : মুহাম্মদ রফিকুল ইসলাম

ঢাকা অফিস: ইকুরিয়া বাজার,হাসনাবাদ,দক্ষিণ কেরাণীগঞ্জ,ঢাকা-১৩১০।

চট্টগ্রাম অফিস: একে টাওয়ার,শাহ আমানত সংযোগ সেতু রোড,বাকলিয়া,চট্টগ্রাম |

সিলেট অফিস: বরকতিয়া মার্কেট,আম্বরখানা,সিলেট | রংপুর অফিস : সাকিন ভিলা, শাপলা চত্ত্বর, রংপুর |

+8801789372328, +8801829934487 newsvision71@gmail.com, https://newsvisionbd.com
Copyright@ 2021 নিউজ ভিশন |
গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ‌্য মন্ত্রণালয়ে আবেদিত ।