রবিবার ২৫শে জুলাই, ২০২১ খ্রিস্টাব্দ
আমাদের সম্পর্কে
যোগাযোগ

পেকুয়ায় সড়ক না থাকায় কবরস্থানে লাশ নেওয়া হলো বাঁশের ভেলা পানিতে ভাসিয়ে

জুলাই ২২, ২০২১
প্রিন্ট
নিউজ ভিশন

হুমায়ুন কবির,পেকুয়া

কক্সবাজারের পেকুয়া উপজেলার উপকূলীয় উজানটিয়া ইউনিয়নের পেকুয়ারচর গ্রামে চলাচল উপযোগী সড়ক না থাকায় চিংড়ি ঘেরের পানিতে বাঁশের ভেলায় ভাসিয়ে এক বৃদ্ধার লাশ নেওয়া হলো কবরস্থানে!

২১ জুলাই বিকালে লাশ ভাসিয়ে নেওয়ার ছবি ফেসবুকে ভাইরাল হলে তুমুল সমালোচনা শুরু হয়।

জানা গেছে, গতকাল ২০ জুলাই রাতে ওই গ্রামের গোলাম শরীফের স্ত্রী দিলোয়ারা বেগম (৭০) বার্ধক্যজনিত কারণে মারা যান। ২১ জুলাই ঈদুল আযহার দিন সকাল ৭ টার দিকে গোলাম শরীফের বাড়ি থেকে একটি চিংড়ি ঘেরের পানিতে বাঁশের ভেলায় ভাসিয়ে মরদেহ দাফনের জন্য ওই ইউনিয়নের নতুন ঘোনা গ্রামের আজিজিয়া জামে মসজিদের মাঠে নেওয়া হয়। ওই দৃশ্যের ছবি সামাজিক মাধ্যমে ছড়িয়ে পড়ে। এরপরে ওই ইউনিয়নের স্থানীয় জনপ্রতিনিধিধের নিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে সমালোচনা শুরু হয়।
বৃদ্ধা দিলোয়ারা বেগমের কয়েকজন আত্মীয় স্বজন জানান, মৃতদেহটি কবরস্থান পর্যন্ত নিয়ে যাওয়ার জন্য যে সড়কটি রয়েছে তা খুবই খারাপ। মৃতদেহ বহনকারী খাটিয়া নিয়ে ওই সড়ক দিয়ে যাওয়া বড়ই দুস্কর। তাই অনেকটা বাধ্য হয়েই একটি বাঁশের ভেলায় মৃতদেহ বহনকারী খাটিয়ে রেখে ভাসিয়ে কবরস্থানে নিয়ে যাওয়া হয়েছে।

স্থানীয়রা জানান, শুধু লাশ দাফন নয়, গ্রামের লোকজনের যাতায়াতেও চরম দুর্ভোগ পোহাতে হয়। উজানটিয়া ইউনিনের পেকুয়ারচর গ্রামের ফোরকানের দোকান থেকে আজিজিয়া জামে মসজিদ পর্যন্ত আধা কিলোমিটার সড়ক বিগত ২০ বছরেও সংস্কার করা হয়নি।

তবে ২০ বছর ধরে সংস্কার হয়নি স্থানীয়দের এমন অভিযোগ মানতে নারাজ স্থানীয় ইউপি সদস্য মো: শাহা জামাল।
এ ইউপি সদস্য বলেন, ২০ বছর ধরে সড়ক সংস্কার হয়নি এ অভিযোগ সঠিক নয়। উজানটিয়া ইউনিয়নের ৫ নং ওয়ার্ড়ের ইউপি সদস্য মো: শাহা জামাল বৃদ্ধা নারীর লাশ চিংড়ি ঘেরের পানিতে বাঁশের ভেলায় ভাসিয়ে কবরস্থানে নিয়ে যাওয়ার বিষয়টি স্বীকার করে বলেন, তার ওয়ার্ড়ের ফোরকানের দোকান থেকে আজিজিয়া জামে মসজিদ পর্যন্ত ১০/১২ চেইন সড়কের মধ্যে প্রায় ৩/৪ চেইন সড়কের অবস্থা খারাপ। তাই ওই লাশ পানিতে ভাসিয়ে কবরস্থানে নিয়েছে মৃতের স্বজনরা।

তিনি বলেন, সড়কটি সংস্কার করলেও এক বছরেও ঠিকেনা। দুই পাশের চিংড়ি ঘেরের কারণে প্রতি বছরই বর্ষা মৌসুমে সড়ক ভেঙ্গে যায়। তিনি এ জন্য সড়কের দুই পাশের চিংড়ি ঘেরের মালিকদের দায়ি করেছেন।

তিনি আরো বলেন, ওই সড়কটি সংস্কারের জন্য ৪০ দিনের কর্মসংস্থান কর্মসূচীর আওতায় প্রকল্পভূক্ত করা হয়েছে। উজানটিয়া ইউপি চেয়ারম্যান শহিদুল ইসলাম চৌধুরী জানান, তাঁর ইউনিয়নে সড়ক যোগাযোগ মোটামোটি ভাল। ভেলায় ভাসিয়ে লাশ কবরস্থানে নেওয়ার প্রসঙ্গে তিনি বলেন, সড়কটি সংস্কার করার জন্য দুই পাশের জমির মালিকরা মাঠি দিতে চায়না। প্রতি বছর বর্ষা মৌসুমে অপরিকল্পিত বাড়ী ঘর ও চিংড়িঘেরের কারণে সড়কটি পানিতে তলিয়ে যায়। তিনি এ জন্য চিংড়ি ঘেরের মালিকদের দায়ি করেছেন।

সর্বশেষ
সর্বাধিক পঠিত
logo

নিউজ ভিশন বাংলাদেশের একটি পাঠক প্রিয় অনলাইন সংবাদপত্র। আমরা নিরপেক্ষ, পেশাদারিত্ব তথ্যনির্ভর, নৈতিক সাংবাদিকতায় বিশ্বাসী।

সম্পাদক ও প্রকাশক : মুহাম্মদ রফিকুল ইসলাম

ঢাকা অফিস: ইকুরিয়া বাজার,হাসনাবাদ,দক্ষিণ কেরাণীগঞ্জ,ঢাকা-১৩১০।

চট্টগ্রাম অফিস: একে টাওয়ার,শাহ আমানত সংযোগ সেতু রোড,বাকলিয়া,চট্টগ্রাম |

সিলেট অফিস: বরকতিয়া মার্কেট,আম্বরখানা,সিলেট | রংপুর অফিস : সাকিন ভিলা, শাপলা চত্ত্বর, রংপুর |

+8801789372328, +8801829934487 newsvision71@gmail.com, https://newsvisionbd.com
Copyright@ 2021 নিউজ ভিশন |
গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ‌্য মন্ত্রণালয়ে আবেদিত ।