বুধবার ২৬শে জানুয়ারি, ২০২২ খ্রিস্টাব্দ
আমাদের সম্পর্কে
যোগাযোগ

নিউজিল্যান্ডে ‘১৫ বছরের কম বয়সীদের সিগারেট কেনা নিষিদ্ধ’ আইন প্রস্তাব।

ডিসেম্বর ১১, ২০২১
প্রিন্ট
নিউজ ভিশন

আন্তর্জাতিক ডেস্ক।

নিউজিল্যান্ড বৃহস্পতিবার একটি পরিকল্পনা উন্মোচন করেছে যাতে অবশেষে দেশে সিগারেটের সমস্ত বিক্রয় নিষিদ্ধ করা হয়, তরুণদের ধূমপান করা থেকে বিরত রাখার জন্য বিশ্বে এক দশকব্যাপী অনন্য প্রচেষ্টা করে নিউজিল্যান্ড।

প্রস্তাবিত আইনটি পরের বছর আইনে পরিণত হবে বলে আশা করা হচ্ছে। বর্তমান ধূমপায়ীদের সিগারেট কেনা চালিয়ে যাওয়ার জন্য মুক্ত থাকবে। কিন্তু ধীরে ধীরে এটি কমে আসবে।

2023 থেকে শুরু করে, 15 বছরের কম বয়সী যে কেউ সিগারেট কেনা থেকে আজীবন নিষিদ্ধ হবে। সুতরাং, উদাহরণস্বরূপ, 2050 সালে 42 বছর বা তার বেশি বয়সী লোকেরা এখনও তামাকজাত দ্রব্য কিনতে সক্ষম হবেন – কিন্তু তার চেয়ে কম বয়সী কেউ তা কিনতে পারবে না।

এ আইনের বিষয়ে ডঃ আয়েশা ভেরাল, দেশটির সহযোগী স্বাস্থ্যমন্ত্রী, বৃহস্পতিবার সংসদে বলেছেন, “আমরা নিশ্চিত করতে চাই যে তরুণরা কখনই ধূমপান শুরু করবে না, তাই আমরা যুবকদের নতুন দলগুলির কাছে ধূমপানযুক্ত তামাকজাত দ্রব্য বিক্রি বা সরবরাহ করাকে অপরাধ হিসাবে পরিণত করব ।আইন কার্যকর হলে 14 বছর বয়সী লোকেরা কখনই আইনত তামাক কিনতে সক্ষম হবে না।”

বৃহস্পতিবার ঘোষিত বেশ কয়েকটি প্রস্তাবের মধ্যে এই আইনটি ছিল যা নিউজিল্যান্ডের দরিদ্র আদিবাসী মাওরি এবং প্রশান্ত মহাসাগরীয় দ্বীপের নাগরিকদের সহ সমস্ত জাতিগত গোষ্ঠীতে 2025 সালের মধ্যে 5 শতাংশের নিচে ধূমপানের মাত্রা হ্রাস করার লক্ষ্য রাখে। বর্তমানে এই হার মাত্র 10 শতাংশের নিচে।

নিউজিল্যান্ড 2011 সালে এই লক্ষ্যটি প্রথম ঘোষণা করে। তারপর থেকে, এটি ক্রমাগতভাবে সিগারেটের দাম বিশ্বের মধ্যে সর্বোচ্চ পর্যন্ত বাড়িয়েছে। নিউজিল্যান্ডে একটি প্যাকের দাম প্রায় 30 নিউজিল্যান্ড ডলার, বা $20 এর একটু বেশি, প্রতিবেশী অস্ট্রেলিয়ার পরেই দ্বিতীয়, যেখানে মজুরি যথেষ্ট বেশি।

ডক্টর ভেরাল বলেন, সরকার সেই সময়ের বাইরে দাম বাড়ানোর কথা ভাবছে না। “আমরা ইতিমধ্যে আবগারি কর বৃদ্ধির সম্পূর্ণ প্রভাব দেখেছি,” তিনি বলেছিলেন। “আরও যাওয়া মানুষকে ছাড়তে সাহায্য করবে না। এটি কেবলমাত্র ধূমপায়ীদের আরও শাস্তি দেবে যারা অভ্যাসকে লাথি দিতে সংগ্রাম করছে।”

তামাক বিক্রি নিষিদ্ধ করা, জনস্বাস্থ্যের জন্য সুস্পষ্ট সুবিধা থাকা সত্ত্বেও, বিশ্বজুড়ে একটি ভার্চুয়াল ননস্টার্টার হয়েছে, যুক্তিগুলি প্রায়ই নাগরিক স্বাধীনতা এবং বর্ধিত চোরাচালানের ভয়কে কেন্দ্র করে। 2010 সালে, হিমালয়ের দেশ ভুটান তামাকজাত দ্রব্য বিক্রি নিষিদ্ধ করেছিল, শুধুমাত্র সিগারেট পাচারকারীরা করোনভাইরাস নিয়ে আসবে এমন উদ্বেগের মধ্যে গত বছর নিষেধাজ্ঞাগুলি স্থগিত করতে।

নিউজিল্যান্ড তার প্রস্তাব উন্মোচন করার সাথে সাথে, সরকার কালোবাজারে সম্ভাব্য প্রভাব স্বীকার করেছে, যা বর্তমানে দেশে তামাক বিক্রির কমপক্ষে 10 শতাংশ তৈরি করে।

2011 সাল থেকে, নিউজিল্যান্ড ক্রমাগতভাবে সিগারেটের দাম বাড়িয়েছে।
2011 সাল থেকে, নিউজিল্যান্ড ক্রমাগতভাবে সিগারেটের দাম বাড়িয়েছে। ক্রেডিট…জেসন অক্সেনহাম/গেটি ইমেজ
এতে বলা হয়েছে যে নিউজিল্যান্ডে তামাকজাত দ্রব্যের চোরাচালান, বিশেষ করে সংগঠিত অপরাধ গোষ্ঠীর দ্বারা, বাড়ছে। “এই নথিতে প্রস্তাবিত পরিবর্তনগুলি এই সমস্যায় অবদান রাখতে পারে,” সরকারের প্রস্তাবে উল্লেখ করা হয়েছে৷

কিন্তু অকল্যান্ড ইউনিভার্সিটির মেডিসিনের ইমেরিটাস অধ্যাপক ডঃ রবার্ট বিগলহোল বলেছেন, সম্ভাব্য সমাধান রয়েছে। “আমরা এটি মোকাবেলা করতে পারি, যদি আমরা দেশে আসা প্রতিটি কনটেইনার স্ক্যান করি, যা আমরা করি না,” তিনি বলেছিলেন। “প্রযুক্তি আছে।”

যেহেতু নিউজিল্যান্ড সরকার ধূমপানকে লক্ষ্য করা শুরু করেছে, হার বিশ্বব্যাপী গড়ের চেয়ে অনেক নিচে নেমে গেছে: নিউজিল্যান্ডের 9.4 শতাংশ বর্তমানে ধূমপান করে, যা 2008 সালে 18 শতাংশ থেকে কম৷ মার্কিন যুক্তরাষ্ট্রে প্রায় 14 শতাংশ মানুষ ধূমপান করে এবং বিশ্বব্যাপী প্রায় 20 শতাংশ।

নিউজিল্যান্ডের জনসংখ্যার মধ্যে হারগুলি সামঞ্জস্যপূর্ণ নয়। যদিও সরকার 2025 সালের মধ্যে শ্বেতাঙ্গ নিউজিল্যান্ডের জন্য তার লক্ষ্য পূরণ করতে পারে, মাওরি এবং প্রশান্ত মহাসাগরীয় দ্বীপ সম্প্রদায়ের মধ্যে ধূমপানের হার পর্যাপ্তভাবে কমানোর জন্য এটির পরিকল্পনাগুলিকে সামঞ্জস্য করতে হবে, ডক্টর ভেরাল বলেছেন।

সিগারেট বিক্রির উপর ক্রমান্বয়ে নিষেধাজ্ঞার পাশাপাশি, প্রস্তাবিত আইনটি আসক্তির সেবার জন্য তহবিল বাড়াবে, সিগারেট বিক্রি করার সীমা সীমাবদ্ধ করবে এবং সিগারেটে নিকোটিনের পরিমাণ কমিয়ে দেবে। ভ্যাপিং পণ্য, যা সরকার একটি নিরাপদ বিকল্প হিসাবে গ্রহণ করেছে, আইন দ্বারা প্রভাবিত হবে না।

প্রস্তাবে বিক্রির ওপর নিষেধাজ্ঞা কীভাবে কার্যকর হবে তা বলা হয়নি।

নিউজিল্যান্ড সরকারের পার্লামেন্টে নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা রয়েছে, তাই প্রস্তাবগুলিকে আইনে পরিণত করার জন্য কোনো জোটের সহযোগীদের সমর্থনের প্রয়োজন নেই৷

ওটাগো বিশ্ববিদ্যালয়ের জনস্বাস্থ্য বিশেষজ্ঞ জ্যানেট হোয়েক বলেছেন, ভবিষ্যৎ প্রজন্মের জন্য নিষেধাজ্ঞা দেশের লাভ বজায় রাখতে সাহায্য করবে।

“একবার যখন আমরা স্মোকফ্রি 2025 লক্ষ্যে পৌঁছাতে পারি এবং আমরা ধূমপানের প্রবণতা কমিয়েছি, আমরা নিশ্চিত করতে চাই যে ভবিষ্যতেও এমন হবে,” তিনি বলেছিলেন। সিগারেট বিক্রির উপর পর্যায়ক্রমে নিষেধাজ্ঞা হল “এই লক্ষ্যে পৌঁছানোর পরে, এটিকে টিকিয়ে রাখা নিশ্চিত করার একটি উপায়,” তিনি যোগ করেন।

ডাঃ হোয়েক বলেন, তিনি আশা করেন নিউজিল্যান্ডের পরিকল্পনা অন্যান্য দেশকে অনুরূপ উচ্চাভিলাষী আইন পাস করতে অনুপ্রাণিত করবে, বিশেষ করে বিশ্ব স্বাস্থ্য সংস্থার অনুমান অনুযায়ী এই শতাব্দীতে ধূমপানজনিত কারণে এক বিলিয়ন মানুষ মারা যাবে।

“এখন যেহেতু নিউজিল্যান্ড সেই পদক্ষেপ নিয়েছে, আমি আশা করি অন্যান্য অনেক দেশও এটি অনুসরণ করবে,” তিনি বলেছিলেন। “এটি এমন কিছু হবে যা নিউজিল্যান্ডে শুরু হয় তবে এর সত্যিই বিশ্বব্যাপী প্রভাব রয়েছে।”

এ আইনটি কার্যকর হলে শুধু নিউজিল্যান্ড নয়, এটি সারাবিশ্বে তামাকের তামাকের ব্যবহার কমিয়ে আনার জন্য তৈরি মাইলফলক হিসেবে পরিচিতি পাবে।

তথ্যসূত্র: নিউইয়র্ক টাইমস

সর্বশেষ
সর্বাধিক পঠিত
logo

নিউজ ভিশন বাংলাদেশের একটি পাঠক প্রিয় অনলাইন সংবাদপত্র। আমরা নিরপেক্ষ, পেশাদারিত্ব তথ্যনির্ভর, নৈতিক সাংবাদিকতায় বিশ্বাসী।

সম্পাদক ও প্রকাশক : মুহাম্মদ রফিকুল ইসলাম

ঢাকা অফিস: ইকুরিয়া বাজার,হাসনাবাদ,দক্ষিণ কেরাণীগঞ্জ,ঢাকা-১৩১০।

চট্টগ্রাম অফিস: একে টাওয়ার,শাহ আমানত সংযোগ সেতু রোড,বাকলিয়া,চট্টগ্রাম |

সিলেট অফিস: বরকতিয়া মার্কেট,আম্বরখানা,সিলেট | রংপুর অফিস : সাকিন ভিলা, শাপলা চত্ত্বর, রংপুর |

+8801789372328, +8801829934487 newsvision71@gmail.com, https://newsvisionbd.com
Copyright@ 2021 নিউজ ভিশন |
গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ‌্য মন্ত্রণালয়ে আবেদিত ।