ধর্ষণের বিচার দ্রুত নিশ্চিত করার দাবিতে কুবিতে মানববন্ধন

নিউজ নিউজ

এডিটর

প্রকাশিত: ১১:০০ অপরাহ্ণ, অক্টোবর ৭, ২০২০

কুবি প্রতিনিধি:সুবর্ণা মোস্তফা

দেশের বর্তমান অস্বাভাবিক পরিস্থিতি, নারীর প্রতি সহিংসতা,ধর্ষণ এবং নির্যাতনের বিরুদ্ধে কঠোর অবস্থানে দাড়াচ্ছেন কুবি শিক্ষার্থীরা।এরই পরিপ্রেক্ষিতে কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা মানববন্ধব কর্মসূচি পালন করেন।

বুধবার (৭অক্টোবর) দুপুর ১২ টায় কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের বঙ্গবন্ধু ভাস্কর্যের সামনে আয়োজিত এই কর্মসূচীতে কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের সকল স্তরের শিক্ষার্থীরা ব্যানার ও প্ল্যাকার্ড নিয়ে স্বতঃস্ফূর্তভাবে অংশগ্রহণ করেন। মানববন্ধনের পর ধর্ষণবিরোধী স্লোগান দিয়ে ক্যাম্পাসের বিভিন্ন রাস্তায় বিক্ষোভ মিছিল করেন শিক্ষার্থীরা। ধর্ষণের দ্রুত বিচার নিশ্চিতের লক্ষ্যে বিদ্যমান আইন সংশোধন করে, দ্রুত বিচার ট্রাইব্যুনাল গঠনের মাধ্যমে যেন বিচার কার্য সম্পন্ন করা হয়, এমনটাই দাবি করেন তারা।

মানববন্ধনে অংশ নিয়ে বিশ্ববিদ্যালয়টির ১০ম ব্যাচের শিক্ষার্থী অর্ক গোস্বামী বলেন, ‘ধর্ষণ রোধে পারিবারিক মূল্যবোধের যতটা গুরুত্ব রয়েছে, ঠিক ততোটাই রয়েছে রাষ্ট্রের দায়িত্ব। রাষ্ট্রকে নিশ্চিত করতে হবে একজন ধর্ষিতা যেনো তার উপযুক্ত বিচার পায়।’

১২তম ব্যাচের শিক্ষার্থী ওয়াকিল আহমেদ বলেন, ‘আজ অন্যের মা-বোন ধর্ষিত হয়েছে, কাল আমার মা-বোন ধর্ষিত হতে পারে। আজকের এই মানববন্ধন ধর্ষণের বিরুদ্ধে। যারা ধর্ষিত হয়েছে তারা যেন দ্রুত বিচার পায়, অপরাধীদের যেন দ্রুত গ্রেফতার করা হয়।’

এ সময় তারা ধর্ষক, ধর্ষণে জড়িত আসামী এবং ধর্ষকদের আশ্রদাতাদের দৃষ্টান্তমূলক শাস্তির দাবি জানান৷ এছাড়াও সবাইকে নিজ নিজ স্থান থেকে প্রতিবাদ ও ধর্ষকদের বিরুদ্ধে সামাজিক প্রতিরোধ গড়ে তোলার আহ্বান জানান তারা।