দোয়ারাবাজারে উৎসব মুখর পরিবেশে স্টুডেন্ট কাউন্সিল নির্বাচন অনুষ্ঠিত

নিউজ নিউজ

ভিশন ৭১

প্রকাশিত: ১১:৫৬ অপরাহ্ণ, ফেব্রুয়ারি ২৩, ২০২০

এম এ মোতালিব ভুঁইয়াঃ

দোয়ারাবাজারে উৎসব মুখর পরিবেশে সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থীদের স্টুডেন্ট কাউন্সিল নির্বাচন অনুষ্ঠিত হয়েছে। রোববার (২৩ ফেব্রুয়ারী) সকাল ৯টা থেকে দুপুর ১টা পর্যন্ত উপজেলার ১০৪টি সরকারি প্রাথমিক বিদ্যালয়ের একযোগে অনুষ্ঠিত হয়েছে এ নির্বাচন ।

শিশুদের মধ্যে গণতান্ত্রিক মূল্যবোধ সৃষ্টির লক্ষে নির্বাচনকে কেন্দ্র করে ক্ষুদে শিক্ষার্থীদের মধ্যে ব্যাপক উৎসাহ উদ্দীপনা দেখা গেছে। রোববার সকালে সরেজমিন ঘুরে দেখা গেছে, বাশতলা সরকারী প্রাথমিক বিদ্যালয়,বগুলা সরকারী প্রাথমিক বিদ্যালয়,কান্দাগাও সরকারী প্রাথমিক বিদ্যালয়সহ উপজেলার বিভিন্ন প্রাথমিক বিদ্যালয়ে দেখা গেছে প্রতিদ্বন্দী প্রার্থীদের হাতের লেখা পোস্টারে ছেয়ে গেছে বিদ্যালয় আঙ্গিনা। প্রার্থীরা সহপাঠিদের কাছে ভোট প্রার্থনা করছে।

নির্বাচনের নিরাপত্তা দায়িত্ব পালন করতে শিক্ষার্থীদের মধ্য থেকে আনসার ও পুলিশ নিয়োগ করা হয়। এছাড়া নির্বাচন কমিশনার, প্রিজাইডিং অফিসারের দায়িত্ব শিক্ষার্থীরাই পালন করে। ব্যাপক উৎসাহ উদ্দীপনা নিয়ে নির্ধারিত সময়ে তৃতীয় থেকে পঞ্চম শ্রেণীর ছাত্রছাত্রী ভোটাররা লম্বালাইনে ভোট দিতে দাড়িয়েছে।এসব ক্ষুদে ভোটারদের ভোটেই নির্বাচিত হয়েছে ষ্টুডেন্ট কাউন্সিলের সাত প্রতিনিধি। এ সাত কাউন্সিলরের নেতৃত্বেই বিদ্যালয়ের ছাত্র ছাত্রীরা তাদের বিভিন্ন উন্নয়ন কার্যক্রম পরিচালনা করবেন। বাশতলা সরকারী প্রাথমিক বিদ্যালয়ের নির্বাচন কমিশনার ও প্রিজাইডিং অফিসার পঞ্চম শ্রেণীর ছাত্র তরিকুল ইসলাম বলেন সকাল থেকে ছাত্রছাত্রী ভোটাররা অত্যান্ত সুষ্ঠুভাবে ভোট দিয়েছে।

একই বিদ্যালয়ের শিক্ষাথী ছাদিয়া আক্তার,কহিনুর,ফারজানা,মেরাজুল,হুজাইফা বলেন বড়দের মতো তারাও নির্বাচনের মাধ্যমে প্রতিনিধি নির্বাচন করতে ভোট প্রদান করেছেন।এ প্রতিনিধিরাই বিদ্যালয়ে তাদের সুবিদা অসুবিধার দেখভাল করবে।জীবনের প্রথম ভোট দিতে পেরে তারা খুবই খুশি।

শিক্ষা অফিস সূত্র জানা যায়, সকাল ৯টা থেকে দুপুর ১টা পর্যন্ত এক যোগে উপজেলার ১০৪টি সরকারি প্রাথমিক বিদ্যালয়ে ভোটগ্রহণ অনুষ্ঠিত হয়েছে।৩য় শ্রেণি থেকে ৫ম শ্রেণির শিক্ষার্থীরা এ নির্বাচনে ভোট প্রদান করছেন।
উপজেলার বাংলাবাজার ইউনিয়নের বাশতলা সরকারি প্রাথমিক বিদ্যালয়ে স্টুডেন্ট কাউন্সিল নির্বাচনে সাতটি পদে ১২ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছে। বিজয়ীরা হলেন সিজান মাহমুদ ভুইয়া,ইদন আলী,হেলাল মিয়া,তাহিয়া ইসলাম,নুসরাত জাহান মিম,রাকিবুল ইসলাম,সুহানা বেগম।

সহকারী শিক্ষক নাসরিন সুলতানা জানান, ৩য়, ৪র্থ ও ৫ম শ্রেণি থেকে ৭ জন প্রার্থী জয়ী হয়েছে। তারা স্বাস্থ্য, বন ও পরিবেশ বিষয়ক, পরিষ্কার-পরিচ্ছন্নতা, আপ্যায়ণসহ ৭টি মন্ত্রণালয়ের দায়িত্ব পালন করবে।

বাশতলা সরকারী প্রাথমিক বিদ্যালয়ের ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক ফাতেমা আক্তার বলেন,এই উদ্যেগ টি অনেক আনন্দের শিশু বয়সে শিক্ষাথীরা ভোট দেওয়া,ভোট গ্রহন ,ভোট গননাসহ নেতৃত্ব দেওয়ার কলাকৌশল শিখছে।তিনি আরও বলেন, এ বছর নির্বাচনে শিক্ষার্থী ছাড়াও অভিভাবকদের মধ্যে অনেক বেশি উৎসাহ উদ্দীপনার সৃষ্টি হয়েছে।

দোয়ারাবাজার উপজেলা শিক্ষা অফিসার পঞ্চানন কুমার সানা বলেন, উপজেলার প্রতিটি বিদ্যালয়ে এক যোগে এ নির্বাচন অনুষ্ঠিত হয়েছে। শিশুদের মধ্যে গণতান্ত্রিক মূল্যবোধ গড়ে তোলার জন্যই এই নির্বাচনের আয়োজন করা হয়েছে।

দোয়ারাবাজার উপজেলা নির্বাহী অফিসার সোনিয়া সুলতানা বলেন,এ নির্বাচনের মাধ্যমে কোমলমতি শিশুদের মাঝে গণতান্ত্রিক চেতনা সৃষ্টি হবে।তাদের মাঝে নেতৃত্বের বিকাশ ও পারস্পরিক সহযোগিতার মানসিকতা তৈরী হবে।এতে শিশুদের মনে ইতিবাচক প্রভাব পড়বে।