ঢাকা১৮ই মে, ২০২২ খ্রিস্টাব্দ
আজকের সর্বশেষ সবখবর

দুর্নীতিবিরোধী সংবাদে সংবাদকর্মীদের হয়রানি : র‌্যাকের উদ্বেগ

প্রতিবেদক
নিউজ ভিশন

মার্চ ২, ২০২১ ৬:৫১ অপরাহ্ণ
Link Copied!

জ্যেষ্ঠ প্রতিবেদক:

দুর্নীতিবিরোধী সংবাদ প্রকাশের জেরে কয়েকজন সংবাদকর্মীর হয়রানির শিকার হওয়ার জেরে উদ্বেগ প্রকাশ করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক) বিটের সাংবাদিকদের সংগঠন রিপোর্টার্স এগেইনস্ট করাপশন (র‌্যাক)।

মঙ্গলবার (২ মার্চ) র‌্যাকের সভাপতি মহিউদ্দিন আহমেদ ও সাধারণ সম্পাদক আহম্মদ ফয়েজের যৌথ এক বিবৃতিতে এ উদ্বেগ জানানো হয়। র‌্যাকের বেশ কয়েকজন সদস্যসহ গণমাধ্যমকর্মী ও প্রতিষ্ঠানকে নানাভাবে হয়রানির উদ্বেগ প্রকাশ করে বিবৃতিতে বলা হয়, র‌্যাক অত্যন্ত উদ্বেগের সঙ্গে লক্ষ্য করেছে, দুর্নীতি দমন কমিশনের আনুষ্ঠানিক সংবাদ সম্মেলনের তথ্য এবং দুদকের শীর্ষ কর্মকর্তাদের বক্তব্যের ভিত্তিতে যথাযথভাবে সংবাদ প্রকাশের পরও কয়েকটি ব্যবসায়িক প্রতিষ্ঠান প্রকাশ্যে-অপ্রকাশ্যে গণমাধ্যমকর্মী ও প্রতিষ্ঠানকে হয়রানি করে যাচ্ছে।

বেসরকারি টেলিভিশন আরটিভিতে এক কাস্টমস কর্মকর্তার দুর্নীতি নিয়ে সংবাদ প্রকাশ করায় ওই কর্মকর্তা সরকারি প্যাড ব্যবহার করে ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা করার হুমকি দিয়েছেন উল্লেখ করে বিবৃতিতে বলা হয়, রাষ্ট্রীয় অর্থ ব্যয় করে প্রচারিত প্রতিবেদনের বিরুদ্ধে বিজ্ঞাপন আকারে প্রতিবাদ প্রকাশ করা হয়েছে। এছাড়াও বিডিনিউজ, সময় টিভি, ডিবিসি নিউজ, বৈশাখী টিভি ও মানবজমিনের প্রতিবেদকসহ বেশ কয়েকজন সাংবাদিক এবং গণমাধ্যম দুর্নীতিবিরোধী প্রতিবেদন প্রকাশ করে হয়রানির শিকার হচ্ছেন বলে উল্লেখ করা হয়েছে র‌্যাকের বিবৃতিতে।

র‌্যাকের বিবৃতিতে আরও বলা হয়, দুর্নীতিবিরোধী সংবাদ প্রকাশের জেরে গণমাধ্যমকর্মী ও প্রতিষ্ঠানগুলো যেভাবে হয়রানির শিকার হচ্ছে তা গণমাধ্যমের স্বাধীনতায় পরিষ্কার হস্তক্ষেপ। এ পরিস্থিতিতে দুদকসহ সরকারের সংশ্লিষ্ট প্রতিষ্ঠানগুলোকে এসব গণমাধ্যমকর্মী ও প্রতিষ্ঠানগুলোর পাশে দাঁড়ানো উচিত। কারণ দুর্নীতিবিরোধী প্রতিবেদন দুদকের প্রতিরোধ কার্যক্রমকে সহায়তা করে এবং সরকারের শুদ্ধাচার কৌশল বাস্তবায়নেও রাখে বলিষ্ঠ ভূমিকা।

দুদকের আনুষ্ঠানিক সংবাদ সম্মেলনের সংবাদ প্রকাশের পর প্রতিবেদককে হয়রানি দুর্নীতিকে ধামাচাপা দেওয়ার কৌশল ছাড়া কিছু নয় বলে উল্লেখ করা হয় বিবৃতিতে। এ ধরনের ন্যক্কারজনক অপচেষ্টা থেকে সরে আসার জন্য সংশ্লিষ্ট সবার প্রতি আহ্বান জানিয়েছে র‍্যাক।

সম্পর্কিত পোস্ট