ঢাকা২১শে মে, ২০২২ খ্রিস্টাব্দ
আজকের সর্বশেষ সবখবর

দক্ষিণ সুনামগঞ্জে সাংহাই হাওরের বাঁধের কাজ শুরু না হওয়ার প্রতিবাদে কৃষকদের মানবন্ধন

প্রতিবেদক
নিউজ ভিশন

ফেব্রুয়ারি ৬, ২০২১ ৯:০৫ অপরাহ্ণ
Link Copied!

স্টাফ রিপোর্টারঃ
কাজ শুরু হওয়ার নির্ধারিত সময়সীমার দেড়মাস সময় পার হওয়ার পরও মাটি পড়েনি দক্ষিণ সুনামগঞ্জ উপজেলার একাধিক বাঁধে।বেঁড়িবাঁধে কবে কাজ শুরু হবে জানেন না হাওর পাড়ের কৃষকরা। বোরো ফসলের সুরক্ষায় বাঁধনির্মাণ কাজ শুরু না হওয়ায় শঙ্কিত কৃষকরা প্রতিবাদ জানিয়ে ক্ষতিগ্রস্ত বাঁধের পাড়ে মানববন্ধন করেছেন দক্ষিণ সুনামগঞ্জের সাংহাই হাওরের সাধারণ কৃষকরা।
শনিবার দুপুরে ১৩নং পিআইসি’র বাঁধের পাড়ে এই মানববন্ধন কর্মসূচি পালন করেন তারা।
এদিকে ১২ নং প্রকল্পের বাঁধে কাজ শুরু হওয়ার আলামত না থাকলেও কাজ শুরু হওয়ার কথা জানিয়েছেন সংশ্লিষ্ট প্রশাসন।
জানা যায়, কাবিটা নীতিমালা ২০১৭ অনুয়ায়ী পানি উন্নয়ন বোর্ডের ক্ষতিগ্রস্ত বাঁধ সংস্কার ও ভাঙ্গা বন্ধকরণে এবার দক্ষিণ সুনামগঞ্জের কযেকটি হাওরের ৪৯ টি প্রকল্পের অনুমোদন দেয়া হয়। ৪০ কিলোমিটার বাঁধ নির্মাণে বরাদ্দ দেয়া হয় ৭ কোটি ৪৫ লাখ টাকা।
২০২০ সালের ১৫ ডিসেম্বর এসব প্রকল্পে বাঁধের কাজ শুরু হওয়ার কথা থাকলেও নির্দিষ্ট সময়ে বেশিরভাগ প্রকল্পে কাজ শুরু করতে পারেননি সংশ্লিষ্টরা। নির্ধারিত সময়সীমার দেড় মাস পার হয়ে গেলেও এই উপজেলার একাধিক প্রকল্পে এখনও কাজই শুরু হয়নি। কাজ শুরু হওয়া প্রকল্পগুলোতেও ধীরগতি পরিলক্ষিত হয়েছে।
শনিবার দক্ষিণ সুনামগঞ্জ উপজেলার সাংহাই হাওরের ১২ ও ১৩ নং প্রকল্পে সরজমিনে ঘুরে বাঁধ নির্মাণ কাজের কোনো অস্থিত্বই পাওয়া যায়নি। দুই প্রকল্পের একাধিক স্থান ক্ষতিগ্রস্ত ও ক্লোজার থাকালেও বাঁধ দুটিতে আদোও কাজ শুরু হবে কি না এমন প্রশ্ন কৃষকদের। কাজ শুরু না হওয়ায় ফসলের সুরক্ষা নিয়ে শঙ্কা প্রকাশ করেছেন তারা।
দ্রুত সময়ের মধ্যে বাঁধের কাজ শুরু না হলে সাংহাই হাওরসহ কয়েকটি হাওরের ফসল ঝুঁকিতে থাকবে বলে মনে করছেন হাওর বাঁচাও আন্দোলনের নেতৃবৃন্দ। প্রকল্প দুটি সরেজমিনে পরিদর্শন করে ক্ষোভ প্রকাশ করেছেন সংগঠনের নেতারা। সংশ্লিষ্ট প্রশাসনের কারণে হাওর ডুবির ঘটনা ঘটলে কাউকে ছাড় না দেয়ার হুঁশিয়ারি প্রদান করেন তারা।
মানববন্ধনে হাওর বাঁচাও আন্দোলনের কেন্দ্রীয় কমিটির সাধারণ সম্পাদক বিজন সেন রায় বলেন, ১৫ ফেব্রুয়ারি বাঁধ নির্মাণ কাজ শুরু হওযার কথা। আমরা বিস্মিত, নির্ধারিত সময়ের দেড় মাস পার হয়ে গেলেও ১২, ১৩ নং প্রকল্পে কোনো কাজই শুরু হয়নি। আর কবে শুরু হবে। ২৮ ফেব্রুয়ারির মধ্যে কাজ শেষ করা কথা। যেখানে কাজই শুরু হয়নি সেখানে শেষ হবে কি করে। আমরা সাংহাই হাওরসহ উপজেলার কয়েকটি হাওরের ফসলের সুরক্ষা নিয়ে আমরা শঙ্কিত। কারো দায়িত্বহীনতায় হাওর ডুবির ঘটনা ঘটলে সংশ্লিষ্ট কাউকে ছাড় দেয়া হবে না।
দক্ষিণ সুনামগঞ্জ উপজেলার পানি উন্নয়ন বোর্ডের সহকারি প্রকৌশলী মাহবুবুল আলম বলেন, আমরা গতকাল পিআইসিদের নিয়ে কর্মশালা করেছি। বাঁধের কাজ দ্রুত সময়ের করার তাগাদা দিয়েছি।
১৩ নং পিআইসির কাজ বুঝিয়ে দেয়া হয়েছে অনেক আগেই কিন্তু পিআইসি কাজ শুরু করেননি। আজ পিআইসি বাতিল হবে কি না তার সিদ্ধান্ত হবে। বাতিল হলে নতুন পিআইসি দিয়ে দ্রুত কাজ শুরু হবে।
এসব প্রকল্পে দ্রুত কাজ শুরু করা হবে বলে জানিয়েছেন দক্ষিণ সুনামগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা জেবুন্নাহার শাম্মী।
মানববন্ধনে আরো বক্তব্য রাখেন হাওর বাঁচাও আন্দোলন কেন্দ্রীয় কমিটির যুগ্ম সাধারণ সম্পাদক সালেহীন চৌধুরী শুভ, জেলা কমিটির সদস্য আনোয়ার হেসেন,সদর উপজেলা কমিটির সাধারণ সম্পাদক সাংবাদিক শহীদনুর আহমেদ, দক্ষিণ সুনামগঞ্জ উপজেলা কমিটির সাধারণ সম্পাদক মোঃ আবু সঈদ, বাঁধ বিষয়ক সম্পাদক ডাঃ নজরুল ইসলাম, নির্বাহী সদস্য প্রদীপ কুমার দাশ, পাথারিয়া ইউনিয়ন কমিটির সদস্য কবির আহমেদ,রন্জু লাল দাশ, কৃষক আলী খান, মোঃ নুরুল হক,হাফিজুর রহমান, হাছন আলী, আবুল কাশেম সহ সাংহাই হাওর পাড়ের কৃষকবৃন্দ প্রমুখ।

সম্পর্কিত পোস্ট