ঢাকাশনিবার , ২০ জুলাই ২০২৪
  1. সর্বশেষ
  2. তথ্য প্রযুক্তি

গুগল সম্পর্কে অজানা তথ্য

প্রতিবেদক
নিউজ ভিশন
২৯ সেপ্টেম্বর ২০১৯, ৪:৪১ অপরাহ্ণ

Link Copied!

আইটি ডেস্ক

বিশ্বের অন্যতম বৃহৎ এবং জনপ্রিয় সার্চ ইঞ্জিন গুগল সম্প্রতি তাদের ২১তম জন্মবার্ষিকী উদ্যাপন করেছে। জন্মদিন উদ্যাপনের অংশ হিসেবে প্রতিষ্ঠানটি শুক্রবার বিশেষ ডুডল তৈরি করে। দুনিয়াজুড়ে কোটি কোটি মানুষ ব্যবহার করছেন এই গুগল। এটি এখন শুধুই সার্চ ইঞ্জিন নয়, এক বিশাল প্রযুক্তি কোম্পানি। গুগল সম্পর্কে কিছু অজানা তথ্য যা হয়তো অনেকেরই অজানা। লিখেছেন-

* ল্যারি পেজ এবং সের্গেই ব্রিন নামে দু’জন কলেজছাত্র গুগল প্রতিষ্ঠা করেছিলেন। মূলত তারা চেয়েছিলেন এমন একটা ওয়েবসাইট তৈরি করতে- যার মাধ্যমে অন্য ওয়েবপেজগুলোর একটা তুলনামূলক তালিকা করা যাবে।

* এটা হয়তো প্রায় সবাই জানেন, গুগল পৃথিবীর সবচেয়ে বেশি ভিজিটেড ওয়েবসাইট, ইন্টারনেট ব্যবহারকারীদের অধিকাংশই এই ওয়েবসাইটটিতে অন্তত একবার হলে ঘুরে গেছেন। মনের অজান্তে কিছু না কিছু সার্চ করেছেন।

* গুগল শব্দটির উৎপত্তি ‘গুগোল’ (googol) থেকে- যা একটি বিশেষ সংখ্যার নাম। সংখ্যাটা হল ১-এর পিঠে ১০০টা শূন্য বসালে যা হয়, তাই। যে বিপুল পরিমাণ তথ্য অনুসন্ধান করবে সেটাই এই নাম দিয়ে বোঝাতে গুগল বেছে নিয়েছিলেন ল্যারি আর সের্গেই।

* গুগলের সবচেয়ে স্মরণীয় ডুডলগুলোর অন্যতম হচ্ছে চাঁদে পানির আবিষ্কার এবং জন লেননের ৭০তম জন্মদিন উদ্যাপনের জন্য। জন লেননের ডুডলটি আবার ছিল প্রথম ভিডিও ডুডল।

* গুগলের হেডকোয়ার্টার পরিচিত ‘গুগলপ্লেক্স’ নামে এবং এটি অবস্থিত ক্যালিফোর্নিয়ার সিলিকন ভ্যালিতে। গুগলের হেডকোয়ার্টারটি বিশাল এবং এর ভেতরে অনেক সবুজ জায়গা আছে। এখানে ঘাস কাটার জন্য লন-মোয়ার মেশিন ব্যবহার করা হয় না। এ জন্য গুগল বাইরে থেকে ছাগল ভাড়া করে নিয়ে আসে।

* ২০০১ সালে চালু করা হয় গুগল ইমেজ সার্চ- যার অনুপ্রেরণা ছিল ২০০০ সালের গ্র্যামি পুরস্কার প্রদান অনুষ্ঠানে জেনিফার লোপেজের পরা সবুজ পোশাক। এটি গুগলের সবচেয়ে জনপ্রিয় সার্চে পরিণত হয়েছিল।

* গুগল শুধু এখন আর সার্চ ইঞ্জিন নয় একে একে গুগল তৈরি করে জি-মেইল, গুগল ড্রাইভ, গুগল ডক, ওয়েব ব্রাউজার গুগল ক্রোম এমনকি এখন গুগল স্মার্টফোনও এনেছে। পিক্সেল নামের স্মার্টফোনগুলো অনেকটাই জনপ্রিয়।

* ২০০৬ সালে গুগল পরিবারের সদস্য হয় ইউটিউব। সে সময় দেড়শ’ কোটি ডলারেরও বেশি দামে ইউটিউবকে কিনে নেয় গুগল। এখন ইউটিউবের মাসিক ব্যবহারকারী প্রায় ২০০ কোটি। প্রতি মিনিটে ইউটিউবে আপলোড হয় ৪০০ ঘণ্টার ভিডিও।

* গুগল সার্চে ১৫ শতাংশ অনুসন্ধানই হচ্ছে একেবারে নতুন, যা আগে কখনও সার্চ করা হয়নি। গুগল এখন শুধু একটি সার্চ ইঞ্জিন নয়। ভবিষ্যতে এখানে থাকবে কৃত্রিম বুদ্ধিমত্তা, স্ট্রিমিং-ভিত্তিক গেম খেলার ব্যবস্থা, এমনকি ড্রাইভারবিহীন গাড়ি।

* গুগলের আসলে ৬টি জন্মদিন আছে। কিন্তু তারা সিদ্ধান্ত নিয়েছে শুধু ২৭ সেপ্টেম্বরকেই তারা জন্মদিন হিসেবে পালন করবে। গুগলের হাতে নানা রকম কূটকৌশল আছে। যেমন আপনি যদি এস্কিউ (askew) শব্দটি ইংরেজিতে সার্চ করেন তাহলে দেখবেন পুরো পেজটাই একদিকে কাত হয়ে গেছে।

217 Views

আরও পড়ুন

অনির্দিষ্টকালের জন্য বন্ধ ঘোষণা রাবি, হল ত্যাগের নির্দেশ।

আবাসিক হল বন্ধ ঘোষণার প্রতিবাদে রাবিতে বিক্ষোভ মিছিল।

শিবপুরে কোটা আন্দোলনকে ঘিরে মুক্তিযোদ্ধাদের প্রতিবাদ কর্মসূচি

জামালপুরে ছাত্রলীগের সমাবেশে কর্মীর ছুরিকাঘাতে নেতা জখম ও রক্তাক্ত

স্কুল-কলেজ বন্ধ ঘোষণা, স্থগিত বৃহস্পতিবারের এইচএসসি পরিক্ষা

শিক্ষার্থীদের নিরাপত্তায় ইবির বঙ্গবন্ধু হলের পকেটগেট বন্ধ করলো প্রশাসন

নৈরাজ্য সৃষ্টিকারীদের বাকল না তোলে হলে ফিরবে না ইবি ছাত্রলীগ

বাইশারীতে ভ্রাম্যমাণ আদালতের অভিযানে অবৈধ করাত কল সহ ৪ ব্যবসায়ীকে জরিমানা !!

দোয়ারাবাজারে পুলিশের অভিযানে ৮৭ বস্তা ভারতীয় চিনিসহ পিতা-পুত্র গ্রেফতার

যশোরের শ্রেষ্ঠ ওসি হলেন বেনাপোল থানার ওসি সুমন 

রক্তাক্ত ক্যাম্পাস

কোটার খোটা